অনুষ্ঠান

বেলা অবেলা সারাবেলা

বেলা অবেলা সারাবেলা

  অনুষ্ঠান

  প্রতি শনিবার রাত ৯.৪৫

‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানে বীর প্রতিক ক্যাপ্টেন আলমগীর সাত্তার, দেশ টিভিতে প্রচারিত হবে আজ রাত ৯টা ৪৫ মিনিটে।

লেখক, বৈমানিক ও মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আলমগীর সাত্তার ১৯৩৯ সালের ২৭ জুলাই, বরিশাল জেলার স্বরূপকাঠির মামা বাড়িতে জন্মগ্রহন করেন। তাঁর পৈত্রিক বাড়ি মাদারীপুর। বাবা কাজী আবদুর রউফ। মা নূরজাহান বেগম। তিনি মাত্র ১০ বছর বয়সে বাবাকে হারান। এরপর মামার কাছেই তাঁর বড় হয়ে ওঠা। অষ্টম শ্রেণি পর্যন্ত বরিশালের শুটিয়াকাঠি হাই স্কুলে পড়ালেখা করেন তিনি। এরপর বড় মামার সাথে চলে আসেন খুলনা। ১৯৫৭ সালে খুলনার সেন্ট যোশেফ’স স্কুল থেকে ম্যাট্রিক পাশ করে ভর্তি হন ব্রজলাল কলেজে। ১৯৫৯ সালে সেখান থেকে ইন্টারমিডিয়েট পাশ করার পর ঢাকা চলে আসেন এবং সরকারী তোলারাম কলেজ থেকে বিএ পাশ করেন। তার কর্মজীবন শুরু হয় তৎকালীন মুসলিম কমার্সিয়াল ব্যাংক এর চাকরি দিয়ে। এরপর ১৯৬৫ সালে বৈমানিক হিসেবে পিআইএ তে যোগ দেন। শুরু হয় তার বৈমানিক জীবন।

১৯৭১ সালে বঙ্গবন্ধুর আহবানে ঝাঁপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। ২৮ সেপ্টেম্বর দিমাপুরে বাংলাদেশ বিমান বাহিনী গঠিত হলে তিনি তার একজন সদস্য হিসেবে যুদ্ধের প্রস্তুতি ও প্রশিক্ষণ নিতে শুরু করেন। যুদ্ধে তাঁর বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে বীর প্রতিক খেতাব দেওয়া হয় তাঁকে।

লেখক হিসেবেও সুনাম রয়েছে তাঁর। বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকেই তিনি লিখতে পছন্দ করেন। প্রবন্ধ, স্মৃতিকথা, উপন্যাস এবং রম্য রচনা সবমিলিয়ে প্রায় ১০টি বই আছে আলমগীর সাত্তার এর। তাঁর ‘বেলুন থেকে বিমান’ বইটি পাঠক আদৃত হয়েছে সবথেকে বেশী।

ব্যক্তিগত জীবনে তিনি ১৯৬৫ সালে তাহমিনা সাত্তারকে বিয়ে করেন। তাদের দুই ছেলে ও এক মেয়ে। তারা সবাই প্রবাসী। প্রথম স্ত্রীর মৃত্যুর পর ১৯৯৩ সালে তিনি বিয়ে করেন সাঈদা সাত্তারকে। তারা এক মেয়েকে দত্তক নিয়েছেন তার নাম পৃথিয়া। বর্তমানে বৈমানিক জীবন থেকে অবসর নিয়ে পরিবারের সাথেই সময় কাটাতে ভালোবাসেন তিনি।

দেশ টিভির ‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানে এবারের অতিথি হয়ে এসেছেন বীর প্রতিক ক্যাপ্টেন আলমগীর সাত্তার। উপস্থাপক থাকছেন আসাদুজ্জামান নূর।

দেশের বিভিন্ন অঙ্গনের বরেণ্য, প্রাজ্ঞ এবং বয়সী নাগরিকদের বর্তমান জীবন এবং অতীত কর্মকান্ডের কথোপকথন নিয়ে এ অনুষ্ঠান। দেশের যারা সারা জীবন ধরে শিল্প-সাহিত্য, সংস্কৃতি, মননশীলতার চর্চা করে নিজেকে উন্নীত করেছেন এক ঈর্ষনীয় অবস্থানে, সারা জীবনের চর্চায় তিনি তৈরি করেছেন স্বকীয় এক পরিমন্ডল, যা থেকে উত্তরকালের নাগরিকগন পেতে পারেন উদ্দীপনা, অনুপ্রেরণা। অতিথি তাঁর যাপিত জীবনের বিভিন্ন কথা তুলে ধরবেন এ অনুষ্ঠানে।

এছাড়াও থাকবে অতিথির বিগত দিনের সব কাজ, বর্তমান অবসরের ফুটেজ, তারকার কাছের মানুষদের মন্তব্য। অনুষ্ঠানটি শনিবার রাত ৯টা ৪৫ মিনিটে প্রচারিত হবে দেশ টিভিতে।

আরও খবর

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসপি হলেন ৯৬ কর্মকর্তা

টেলিভিশন- বেতার মুক্ত হয় ১৭ ডিসেম্বর

জলবায়ুর ক্ষতি মোকাবেলায় আর্থিক সহায়তা পাওয়ার সম্ভাবনা ক্ষীণ

গাজীপুরে নিরাপত্তা প্রহরীকে জবাই করে হত্যা

ব্রেক্সিট বিল: পার্লামেন্টের গুরুত্বপূর্ণ ভোটে মের পরাজয়

Desh TV Logo জাতীয়: আজ শহীদ বুদ্ধিজীবী দিবস, শোক-শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ; শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা; ৪৬ বছরেও পূর্ণাঙ্গ তালিকা না হওয়ায় স্বজনদের আক্ষেপ, যথাযথ মূল্যায়নের দাবি Desh TV Logo জেরুসালেম প্রশ্নে মার্কিন সিদ্ধান্তের পরিণতি ভয়াবহ, উস্কে দিতে পারে সহিংসতা ও উগ্রবাদ, ইস্তাম্বুলে ওআইসির বিশেষ সম্মেলনে রাষ্ট্রপতি আবদুল হামিদ Desh TV Logo ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফাঁসে জড়িত প্রেস কর্মচারী, নাটোরের ক্রীড়া কর্মকর্তা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রসহ মোট ১০ জনকে গ্রেপ্তার করেছে সিআইডি Desh TV Logo ঢাকার মহাখালী থেকে অস্ত্রসহ নব্য জেএমবির অন্যতম প্রতিষ্ঠাতাসহ ৩ জন গ্রেপ্তার Desh TV Logo গাজীপুরের ভোগড়া এলাকায় মসজিদের ভিতরে নিরাপত্তা প্রহরীকে জবাই করে হত্যা Desh TV Logo আন্তর্জাতিক: পূর্ব জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে বিশ্ববাসীকে আহ্বান ওআইসি’র Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় নিশ্চুপ থাকায় আয়ারল্যান্ডে ‘ফ্রিডম অব ডাবলিন সিটি’ অ্যাওয়ার্ডের তালিকা থেকে প্রত্যাহার করা হয়েছে সু চির নাম Desh TV Logo ১১ টোরি এমপির বিদ্রোহের মুখে ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট বিল পাস করাতে পারেনি প্রধানমন্ত্রী টেরিসা মে’র সরকার Desh TV Logo খেলা: ফুটবল: ক্লাব বিশ্বকাপ: স্বাগতিক আল-জাজিরাকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ; লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও সিজার দেলগাদোকে পেছনে ফেলে টুর্নামেন্টে এককভাবে সর্বোচ্চ ৬ গোলের মালিক হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়