অনুষ্ঠান

বেলা অবেলা সারাবেলা

বেলা অবেলা সারাবেলা

  অনুষ্ঠান

  প্রতি শনিবার রাত ৯.৪৫

‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানে বীর প্রতিক ক্যাপ্টেন আলমগীর সাত্তার, দেশ টিভিতে প্রচারিত হবে আজ রাত ৯টা ৪৫ মিনিটে।

লেখক, বৈমানিক ও মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আলমগীর সাত্তার ১৯৩৯ সালের ২৭ জুলাই, বরিশাল জেলার স্বরূপকাঠির মামা বাড়িতে জন্মগ্রহন করেন। তাঁর পৈত্রিক বাড়ি মাদারীপুর। বাবা কাজী আবদুর রউফ। মা নূরজাহান বেগম। তিনি মাত্র ১০ বছর বয়সে বাবাকে হারান। এরপর মামার কাছেই তাঁর বড় হয়ে ওঠা। অষ্টম শ্রেণি পর্যন্ত বরিশালের শুটিয়াকাঠি হাই স্কুলে পড়ালেখা করেন তিনি। এরপর বড় মামার সাথে চলে আসেন খুলনা। ১৯৫৭ সালে খুলনার সেন্ট যোশেফ’স স্কুল থেকে ম্যাট্রিক পাশ করে ভর্তি হন ব্রজলাল কলেজে। ১৯৫৯ সালে সেখান থেকে ইন্টারমিডিয়েট পাশ করার পর ঢাকা চলে আসেন এবং সরকারী তোলারাম কলেজ থেকে বিএ পাশ করেন। তার কর্মজীবন শুরু হয় তৎকালীন মুসলিম কমার্সিয়াল ব্যাংক এর চাকরি দিয়ে। এরপর ১৯৬৫ সালে বৈমানিক হিসেবে পিআইএ তে যোগ দেন। শুরু হয় তার বৈমানিক জীবন।

১৯৭১ সালে বঙ্গবন্ধুর আহবানে ঝাঁপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। ২৮ সেপ্টেম্বর দিমাপুরে বাংলাদেশ বিমান বাহিনী গঠিত হলে তিনি তার একজন সদস্য হিসেবে যুদ্ধের প্রস্তুতি ও প্রশিক্ষণ নিতে শুরু করেন। যুদ্ধে তাঁর বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে বীর প্রতিক খেতাব দেওয়া হয় তাঁকে।

লেখক হিসেবেও সুনাম রয়েছে তাঁর। বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকেই তিনি লিখতে পছন্দ করেন। প্রবন্ধ, স্মৃতিকথা, উপন্যাস এবং রম্য রচনা সবমিলিয়ে প্রায় ১০টি বই আছে আলমগীর সাত্তার এর। তাঁর ‘বেলুন থেকে বিমান’ বইটি পাঠক আদৃত হয়েছে সবথেকে বেশী।

ব্যক্তিগত জীবনে তিনি ১৯৬৫ সালে তাহমিনা সাত্তারকে বিয়ে করেন। তাদের দুই ছেলে ও এক মেয়ে। তারা সবাই প্রবাসী। প্রথম স্ত্রীর মৃত্যুর পর ১৯৯৩ সালে তিনি বিয়ে করেন সাঈদা সাত্তারকে। তারা এক মেয়েকে দত্তক নিয়েছেন তার নাম পৃথিয়া। বর্তমানে বৈমানিক জীবন থেকে অবসর নিয়ে পরিবারের সাথেই সময় কাটাতে ভালোবাসেন তিনি।

দেশ টিভির ‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানে এবারের অতিথি হয়ে এসেছেন বীর প্রতিক ক্যাপ্টেন আলমগীর সাত্তার। উপস্থাপক থাকছেন আসাদুজ্জামান নূর।

দেশের বিভিন্ন অঙ্গনের বরেণ্য, প্রাজ্ঞ এবং বয়সী নাগরিকদের বর্তমান জীবন এবং অতীত কর্মকান্ডের কথোপকথন নিয়ে এ অনুষ্ঠান। দেশের যারা সারা জীবন ধরে শিল্প-সাহিত্য, সংস্কৃতি, মননশীলতার চর্চা করে নিজেকে উন্নীত করেছেন এক ঈর্ষনীয় অবস্থানে, সারা জীবনের চর্চায় তিনি তৈরি করেছেন স্বকীয় এক পরিমন্ডল, যা থেকে উত্তরকালের নাগরিকগন পেতে পারেন উদ্দীপনা, অনুপ্রেরণা। অতিথি তাঁর যাপিত জীবনের বিভিন্ন কথা তুলে ধরবেন এ অনুষ্ঠানে।

এছাড়াও থাকবে অতিথির বিগত দিনের সব কাজ, বর্তমান অবসরের ফুটেজ, তারকার কাছের মানুষদের মন্তব্য। অনুষ্ঠানটি শনিবার রাত ৯টা ৪৫ মিনিটে প্রচারিত হবে দেশ টিভিতে।

আরও খবর
সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: নাইক্ষ্যংছড়িতে রেড ক্রিসেন্টের ত্রাণবাহী ট্রাক খাদে, কমপক্ষে ৯ জনের মৃত্যু Desh TV Logo জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে নিউইয়র্ক সময় আজ সন্ধ্যায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের প্রস্তাব বিশ্বের কাছে তুলে ধরবেন Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা উচিৎ: জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান Desh TV Logo রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ‘বলিষ্ঠ ও দ্রুত’ পদক্ষেপ চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জানালেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স Desh TV Logo রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূত, ২৮ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা Desh TV Logo রোহিঙ্গারা যতদিন বাংলাদেশে থাকবে সব ধরনের সহায়তা দেওয়া হবে, সেইসঙ্গে তাদের ফিরিয়ে নিতে কূটনৈতিক তৎপরতা চলবে: ত্রাণমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের ভেতরে আটকেপড়াদের উদ্ধারে অভিযান চলছে, তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা Desh TV Logo খেলা: ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দুপুর ২টায় মাঠে নামবে বাংলাদেশ দল Desh TV Logo পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড Desh TV Logo ফুটবল: অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল বেটিস Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টায় এবং ১টায়