রাজনীতি

বুধবার, ০৭ নভেম্বর, ২০১৮ (১৫:১৮)

নির্বাচন পেছানোর প্রস্তাব নাকচ প্রধানমন্ত্রীর: ওবায়দুল

ওবায়দুল কাদের

জাতীয় ঐক্যফ্রন্টের দাবি সংসদ ভেঙে দিয়ে নির্বাচন পেছানোর প্রস্তাব নাকচ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা—জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, নির্বাচন পিছিয়ে দিয়ে কোনো অশুভ শক্তির ঢুকে পড়ার সুযোগ তিনি-প্রধানমন্ত্রী দেবেন না।

বুধবার জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে দ্বিতীয় দফা সংলাপ শেষে গণভবনের সামনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, সরকার সংবিধানের বাইরে যাবে না এই ভাষা ঐক্যফ্রন্টকে বলে দেয়া হয়েছে।

নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা হবে— মন্ত্রীরা কোনো সুযোগ-সুবিধা নেবেন না, সকল প্রার্থী সমান সুবিধা পাবেন জানান তিনি।

তিনি আরো বলেন, নির্বাচনের সময় সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকবে।

এর আগে গণভবনে সংলাপ শুরু আগে ওবায়দুল কাদের জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে সাধারণ মানুষের প্রত্যাশা পূরণ হোক—এটা চাই বলে নিজের অভিমত ব্যক্ত করেন।

দেশের মানুষের প্রত্যাশার সঙ্গে আমরা একমত –রাজনীতি কার জন্য এ প্রশ্ন রেখে ওবায়দুল কাদের বলেন, মানুষ যে প্রত্যাশা করে সে প্রত্যাশার সঙ্গে আমরা যাতে একাত্ব থাকতে পারি সেটিই আমাদের পার্থিত বিষয়।

গণভবনে সংলাপের জন্য ডাকা বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় ঐক্যফ্রন্টরে সমাবেশ নিয়ে প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হসিনার সঙ্গে দ্বিতীয় দফায় ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের ১১ সদস্যের প্রতিনিধি দলের সংলাপ হয়।

বুধবার গণভবনে ঐক্যফ্রন্টের নেতারা গণভবনে ঢুকে লবি হয়ে ব্যাংকোয়েট হলে নির্ধারিত আসনে বসেন। বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংকোয়েট হলে প্রবেশ করলে শুরু হয় রুদ্ধদ্বার আলোচনা।

সংলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দলে আওয়ামী লীগ নেতাদের মধ্যে ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মোহাম্মদ নাসিম, শেখ ফজলুল করিম সেলিম, আনিসুল হক, দীপু মনি ও শ ম রেজাউল করিম। এছাড়া শরিকদের মধ্যে আছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

কামাল হোসেন জোটের সাত দফা দাবি তুলে ধরে সরকারের সঙ্গে আলোচনার প্রস্তাব দিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেকটা অপ্রত্যাশিতভাবেই তাদের ডাকে সাড়া দেন। ‘সংবিধানসম্মত বিষয়ে’ আলোচনায় ঐক্যফ্রন্ট নেতাদের গণভবনে আমন্ত্রণ জানান তিনি।

এ সংলাপে ড. কামাল হোসেনের সঙ্গে প্রতিনিধি দলে ছিলেন জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, গণফেরামের মহাসচিব মোস্তফা মহসিন মন্টু, গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম, জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, জাতীয় ঐক্য প্রক্রিয়ার কেন্দ্রীয় নেতা সুলতান মোহাম্মদ মনসুর।

গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্যরা বৈঠকে বসে সংলাপের বিষয়বস্তু নির্ধারণ করেন।

গত ৪ নভেম্বর আবার সংলাপ চেয়ে ড. কামাল হোসেনের পক্ষ থেকে চিঠি দেয়া হয়। পরে বুধবার বেলা ১১টায় ‘ছোট আকারে’ সংলাপের সময় দেয়া হয় আওয়ামী লীগের পক্ষ থেকে।

গতকাল-মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে ঐক্যফ্রন্টের জনসভা থেকে মির্জা ফখরুল ঘোষণা দেন, সংলাপে তাদের দাবি পূরণ না হলে ৮ নভেম্বর রাজশাহী অভিমুখে রোড মার্চ করবেন তারা। রাজশাহীতে ৯ নভেম্বর ঐক্যফ্রন্টের জনসভা হবে। সমঝোতার আগেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রার ঘোষণা দেন তিনি।

এদিকে, ঐক্যফ্রন্টের সঙ্গে প্রথম দফা সংলাপের পর অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও আলোচনায় বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ১ নভেম্বর গণভবনে বহু আলোচিত সংলাপ শেষে গণফোরাম সভাপতি কামাল বলেন, এ আলোচনায় বিশেষ কোনো সমাধান তারা পাননি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, আলোচনায় তারা সন্তুষ্ট নন।

আগামীকাল-বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় গণভবনে সংবাদ সম্মেলন করে সংলাপের ‘ফলাফল’ জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

খালেদা বলেছিলেন এরশাদকে মরতে দাও

পুলিশের যোগসাজসে ভোট কারচুপির ষড়যন্ত্র করছে সরকার: ফখরুল

মনোনীত প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজের আহ্বান এরশাদের

তৃতীয় দিনের মতো বিএনপির সাক্ষাৎকার চলছে

তারেক নির্বাচনী কাজে অংশ নেয়া নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন: ওবায়দুল

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: ফখরুল

নির্বাচনে ভারতের সহযোগিতা প্রয়োজন: মান্নান

আ’লীগের মনোনয়নে বাদ পড়তে পারেন চেনা মুখ

নয়াপল্টন সংঘর্ষ: হেলমেটধারীরা আটক-তোলা হবে আদালতে

আদালতে যাওয়ার কথা ভাবা হচ্ছে তারেকের বিষয়টি নিয়ে

সচিব- ডিএমপি কমিশনারের শাস্তি চেয়ে ইসিতে বিএনপির চিঠি

মনোনীত প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজের আহ্বান এরশাদের