রাজনীতি

শুক্রবার, ০৩ আগস্ট, ২০১৮ (১৮:০৭)

মানুষের ক্ষোভের বিস্ফোরণ ঘটলে সংলাপে বাধ্য সরকার: মওদুদ

মওদুদ আহমদ

জনগণের ক্ষোভের বিস্ফোরণ হলে তখন সংলাপ করতে সরকার বাধ্য হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টারর মওদুদ আহমদ।

মানুষের এই যে ক্ষোভ, ক্ষোভের যদি একবার বিস্ফোরণ ঘটে, সেই ক্ষোভ ঠেকানোর ক্ষমতা এই সরকারের তখন আর থাকবে না বলেও জানান তিনি।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে শুক্রবার ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশের লেবার পার্টির একাংশের উদ্যোগে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় তিনি এ হুঁশিয়ারি দেন।

দেশের জনগণও তাদের ক্ষোভ প্রকাশে শিক্ষার্থীদের মতো ঐক্যবদ্ধ হয়ে আগামীতে মাঠে নামবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

প্রতিনিধি সভায় ১ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সাংগঠনিক মাস ঘোষণা করা হয়।

মওদুদ বলেন, বর্তমান প্রজন্ম আওয়ামী লীগের ডিজিটাল বাংলাদেশ নয়, নিরাপদ বাংলাদেশ দেখতে চেয়েছে একইভাবে দেশের জনগণও একটি সুন্দর বাংলাদেশ দেখতে চায়। তারজন্য একটি বৃহৎ গণবিস্ফোরণ ঘটবে।

তিনি বলেন, সরকারের সীমাহীন দুর্নীতি, অপশাসন নিয়ে মানুষের মধ্যে ক্ষোভ আছে। এই ক্ষোভেরও বিস্ফোরণ ঘটবে। আর একটু অপেক্ষা করতে হবে। এটা ঘটতে বাধ্য। এই বিস্ফোরণ ঘটার ক্ষেত্রে শুধু বিএনপি নয়, দেশের সকল গণতান্ত্রিক ও রাজনৈতিক দলসমুহ যারা দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে চায় তারা ঐক্যবদ্ধভাবে মাঠে নামবে এবং তার সাথে দেশের সাধারণ মানুষও মাঠে নামবে।

সংকট উত্তরণে সংলাপের কোনো বিকল্প নেই— মন্তব্য করে তিনি বলেন, এখন সরকার বলে— সংলাপ নয়, টেলিফোনে কথা বলতে পারি। জনগণের বিস্ফোরণ হলে তখন সংলাপ করতে সরকার বাধ্য হবে কারণ মানুষের এই যে ক্ষোভ, ক্ষোভের যদি একবার বিস্ফোরণ ঘটে, সেই ক্ষোভ ঠেকানোর ক্ষমতা এই সরকারের তখন আর থাকবে না।

স্কুল ও কলেজের শিক্ষার্থীদের চলমান আন্দোলনের প্রশংসা করে ব্যরিস্টার মওদুদ বলেন, 'তাদের আন্দোলনে যেমন একদিকে আশ্চর্য হয়ে গেছি, অন্যদিকে অনুপ্রাণিত হয়েছি, গর্বিত হয়েছি। শিক্ষার্থীদের আন্দোলনের সারমর্ম একটাই— এটা গণ-বিস্ফোরণের একটি অংশ। ছাত্রছাত্রীরা হলো সমাজের একটি অংশ। এই অংশের একটি বিস্ফোরণ সরকার স্তব্ধ করতে পারে নাই।

বাংলাদেশের লেবার পার্টির একাংশের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, যুবদলের সাবেক নেতা এলবার্ট পি কস্টা উপস্থিত ছিলেন।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

উৎসব মুখর পরিবেশে চলছে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি

বিদেশি পর্যবেক্ষকদের জন্য নির্বাচন পেছানোর দাবি অযৌক্তিক

আসন নিয়ে কথা চলছে ১৪ দলের সঙ্গে: মাহী

ভোট পেছানোর দাবিতে অনড় বিএনপি

একতরফা নির্বাচনের ফাঁদ পেতেছে সরকার: সেলিম

নির্বাচন পেছানোর দাবিতে ইসিতে যাবে জাতীয় ঐক্যফ্রন্ট

চেয়ারপারসনের পক্ষে মনোনয়নপত্র নিলেন মির্জা ফখরুল

মহাজোটের শরিক হিসেবেই নির্বাচনে অংশ নেবে জাপা: জিএম কাদের

আমি একজন ডামি ক্যানডিডেট: অর্থমন্ত্রী

আসন নিয়ে কথা চলছে ১৪ দলের সঙ্গে: মাহী

উৎসব মুখর পরিবেশে চলছে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি

বিদেশি পর্যবেক্ষকদের জন্য নির্বাচন পেছানোর দাবি অযৌক্তিক