রাজনীতি

ksrm

রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮ (১৫:৪১)

উপ-কমিটির প্রক্রিয়া আপাতত স্থগিত: কাদের

ওবায়দুল কাদের

আওয়ামী লীগের প্রক্রিয়াধীন উপ-কমিটিগুলোর সহ-সম্পাদক পদ নিয়ে তোলপাড় চলছে দলটির ভেতরে।

ত্যাগী ও রাজপথের পরীক্ষিত নেতাদের বাদ দিয়ে বিএনপি ও ছাত্রদলের একাধিক সাবেক ক্যাডারসহ বিতর্কিতদের নিয়ে এ উপ-কমিটি গঠনের সংবাদে ক্ষোভে ফেটে পড়েছেন পদপ্রত্যাশীরা।

গতকাল সন্ধ্যায় আওয়ামী লীগের ধানমণ্ডি কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সামনেই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন শতাধিক পদবঞ্চিত নেতা।

যদিও ওবায়দুল কাদের এই ক্ষোভ-বিক্ষোভকে আনন্দ উল্লাস বলে উল্লেখ করেছেন।

রোববার নিজ মন্ত্রণালয়ে সংবাদ ব্রিফিংয়ে ওবায়দুল কাদের বলেন, এ পদ নিয়ে কোনো গোলমাল হয়নি, তাকে কোনো নেতাকর্মী অবরুদ্ধ করেও রাখেনি বরং কর্মীরা তাকে ঘিরে আনন্দ মিছিল করেছে।

ক্ষোভের শুরুটা হয় সম্প্রতি আওয়ামী লীগের উপ-কমিটিগুলোর সহ-সম্পাদক পদের খসড়া তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হলে। জানা যায়, ওই তালিকায় সাবেক অধিকাংশ ছাত্র নেতাদের নাম বাদ দিয়ে বিতর্কিত নেতাদের নাম অন্তর্ভূক্ত করায় এ নিয়ে চরম ক্ষোভের সৃষ্টি হয়। ওইসব পদবঞ্চিত নেতারা শনিবার আওয়ামী লীগের ধানমণ্ডি কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সামনেই ক্ষোভ প্রকাশ করেন।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায়, ওই সময়ে কার্যালয়ের ভিতরে থাকা ওবায়দুল কাদেরকে কিছু সময় অবরুদ্ধ করেও রাখেন ক্ষুব্ধ নেতাকর্মীরা। কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে বিষয়টি শান্ত হয় বলেও খবরে জানা যায়। বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরেও আসে।

তিনি এরইমধ্যে এই বিবাদ মেটাতে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকেই দায়িত্ব দিয়েছেন বলে জানা যায়।

বিষয়টি পরিস্কার করতে রোববার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা ওবায়দুল কাদের বলেন, ফেইসবুকে প্রকাশিত তালিকা সম্পর্কে জানতেই নেতাকর্মীরা তার সঙ্গে দেখা করতে আসেন। এ নিয়ে দলের মধ্যে কোনো ধরনের ক্ষোভ বা দ্বন্দ্ব নেই।

তিনি আরো বলেন, আর যে কমিটি নিয়ে প্রশ্ন উঠেছে তা আপাতত স্থগিত।

সামাজিক যোগাযোগ মাধ্যমে উপ-কমিটির সহ সম্পাদক ও সদস্যদের তালিকা জানাজানির পর সর্বত্র ক্ষোভ ছড়িয়ে পড়ে।

বিশেষ করে জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ে অভ্যন্তরীণ দ্বন্দ্ব প্রকট হচ্ছে।

জাতীয় নির্বাচনে মনোনয়ন প্রাপ্তির প্রতিযোগিতা, পদ-পজিশন, আধিপত্য বিস্তারসহ বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ও দ্বন্দ্বের উৎস। এ দ্বন্দ্বের এক বিস্ফোরণ ঘটেছে গতকাল সন্ধ্যায় আওয়ামী লীগের ধানমণ্ডি কার্যালয়ে।

জানা যায়, দলের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ওইদিন বিকালে কয়েকজন কেন্দ্রীয় নেতার সঙ্গে উপ-কমিটি সংক্রান্ত বিষয়ে বৈঠকে বসেন। ওই সময় বাইরে থাকা পদ বঞ্চিত নেতারা প্রকাশ্যেই বিক্ষোভ প্রকাশ করেন।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

প্রধানমন্ত্রীর অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন: মির্জা ফখরুল

সুষ্ঠু নির্বাচন হলে আ’লীগের ভরাডুবি হবে: নজরুল

সরকারকে বাধ্য করা হবে নিরপেক্ষ নির্বাচন দিতে: মির্জা ফখরুল

জনগণকে নিয়ে সাম্প্রদায়িক অপশক্তি মোকাবেলা করবে আ’লীগ: কাদের

১ সেপ্টেম্বর সমাবেশের ঘোষণা বিএনপির

বিএনপির সঙ্গে কোনো আলোচনা নয়: নাসিম

সাদা মন নিয়ে সংলাপে বসার আহ্বান রিজভীর

ষড়যন্ত্র সম্পর্কে সরকার অবগত, সময়মতো ব্যবস্থা: কাদের

ভারতের কাছে হেরে রানার্স আপ বাংলাদেশ

নারী নির্যাতন-ধর্ষণের মামলা দ্রুত নিস্পত্তির তাগিদ

জিয়া-খালেদা বঙ্গবন্ধুর খুনি: ইনু

চট্টগ্রামে ইয়াবাসহ পুলিশের এএসআই আটক