রোহিঙ্গা সংকট: সরকারকে চতুর্দেশীয় কূটনৈতিক সমঝোতার পরামর্শ বি চৌধুরীর

রবিবার, ০৮ অক্টোবর, ২০১৭ (১৭:৫৮)
রোহিঙ্গা-সংকট-সরকারকে-চতুর্দেশীয়-কূটনৈতিক-সমঝোতার-পরামর্শ-বি-চৌধুরীর

ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারকে দ্রুত চতুর্দেশীয় কূটনৈতিক সমঝোতা করার পরামর্শ দিয়েছেন বিকল্প ধারার সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

রোববার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

চীন, রাশিয়া ও ভারতের সমর্থনের কারণেই মিয়ানমার এই নৃশংস নিধনযজ্ঞ চালাতে সক্ষম হয়েছে তাই এই শক্তিশালী দেশগুলোর সঙ্গে সমঝোতায় প্রধানমন্ত্রীকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

বি চৌধুরী বলেন, বিশ্ব সমাজের সামনে মিয়ানমার এরকম হত্যাযজ্ঞ চালানোর সাহস পেয়েছে অভিভাবক রাষ্ট্রগুলোর কারণে তাই মিয়ানমারের এসব অভিভাবকের সঙ্গে সমঝোতায় আসতে পারলেই এ সমস্যার সফলতা আসবে।

সময় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার রোহিঙ্গা ইস্যুতে যথাযথ কূটনৈতিক তৎপরতা চালাতে ব্যর্থ হয়েছে।

আর আলোচনায় বসে সঠিক রাজনৈতিক চর্চার মাধ্যমে গণতন্ত্র ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে 'রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তজার্তিক সম্প্রদায়, জাতিসংঘ এবং আমাদের ভূমিকা' শীর্ষক এক গোলটেবিল বৈঠকের আয়োজন করে ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন-ইডাফ। এতে বিএনপি সমমনা বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা অংশ নেন।

আলোচনায় মাহমুদুর রহমান মান্না বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার ব্যর্থ হয়েছে— জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশগ্রহণ শেষে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেয়ার যৌক্তিকতা নেই বলে মন্তব্য করেন।

রোহিঙ্গা ইস্যুতে সরকার চূড়ান্ত ব্যর্থতার পরিচয় দিয়েছে উল্লেখ করে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, চীন, ভারত ও রাশিয়ার মতো শক্তিশালী রাষ্ট্র বাংলাদেশের পাশে নেই।

এই ক্যাটাগরীর আরও খবর

আগামী নির্বাচন কোনো ব্যক্তির অধীনে হবে না: আমু

দেখা হলো- কথা হলো দুই নেতার সঙ্গে

জাতীয় নির্বাচনে বিএনপি জোটে জামাত থাকবে: ফখরুল

শেখ হাসিনাকে হটিয়ে নির্দলীয় সরকারের অধীনেই আগামী নির্বাচন হবে

নাগরিকের নামে রাষ্ট্রীয় সমাবেশ করছে আ’লীগ: মির্জা ফখরুল

একাত্তরে শহীদ-মুক্তিযোদ্ধারা বিশ্ব দরবারে সম্মানিত হয়েছেন: শেখ হাসিনা