জাতীয়

বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯ (১৪:৩৪)

ফিলিপাইন নাগরিকদের ধোকা দিতেই আরসিবিসির মামলা: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনসিুল হক

রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপিন্সের রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন-আরসিবিসি বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে যে মামলা করেছে তা আইনি আচরণ বিধি মেনে করেনি –এ মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনসিুল হক।

বৃহস্পতবিার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মামলার ঘটনায় বাংলাদেশ ব্যাংকের ভূমিকা মানহানির মতো কোনো বিষয় ছিলো না। ওটা ফিলিপাইন নাগরিকদের ধোকা দিতেই করেছে বলে মনে হচ্ছে জানান মন্ত্রী।

তিনি বলেন, আরসিবিসির কর্মকর্তাদের আচরণটা আমার কাছে আইনী আচরণ মনে হয়নি, আমার মনে হয় তারা নিজেদের দেশের মানুষকে ধোঁকা দেয়ার জন্য মামলাটা করেছে।

তিনি আরো বলেন, এই কথা বলছি এই কারণে, ফিলিপিন্স সরকার ফিলিপাইনের সিনেট পর্যন্ত হ্যাকিংয়ের কারণে বা আচরণে বা কন্ডাক্টের জন্য আরসিবিসিকে দায়ী করেছে। সেখানে বাংলাদেশ আইনী পন্থায় তাদের বিরুদ্ধে মামলা করলে সেটা মানহানিকর কিছু নয়।

তিনি বলেন, জাপান- বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ—রাজধানীর হলি আর্টিজানে জঙ্গি হামলার মামলার আপটেড দেয়া হয়েছে। সরকার বিচারের বিষয়ে এখন অনেক এগিয়ে।

নির্বাচনী ইশতেহারে বিচার ব্যবস্থা তৃণমূলে পৌঁছে দিতে উপজেলা আদালত করার যে কথা ছিল তা হচ্ছে না তবে প্রতি উপজেলায় একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ থাকবে যিনি মামলা শুরুর বিষয়ে পদক্ষেপ নেবেন বলে জানান আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, উপজেলাতে আদালত গঠন করার কোনো চিন্তাভাবনা নেই। আগে উপজেলায় আদালত ছিল। আমরা যেটা করছি, অলরেডি বিদ্যমান, সেটা হচ্ছে- একজন ম্যাজিস্ট্রেটকে একটা উপজেলার জন্য ডেজিগনেট করা হচ্ছে, যাতে সেই উপজেলার মামলাগুলো ওই ম্যাজিস্ট্রেটের কাছে যায় এবং দ্রুত কার্যক্রম শুরু হয়। এটা দিয়েই আমরা যথেষ্ট সাফল্য অর্জন করেছি। সেই কারণে উপজেলা পর্যায়ে একজন ম্যাজিস্ট্রেটকে পাঠানোর প্রয়োজনিয়তা আছে বলে আমার মনে হয় না।

আগামী বছর ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের বিচারপতি নির্বাচনে ভোট হবে জানিয়ে আইনমন্ত্রী বলেন, রাষ্ট্রদূত জানিয়েছেন, জাপান একজন বিচারপতিকে সেখানে প্রার্থী করতে চায় এবং সাউথ এশিয়ার জন্য যে সিট আছে সেটায় নির্বাচন করবেন, সেখানে বাংলাদেশে সমর্থন চান।

আমি অন্য প্রার্থীদের বিষয়ে তার কাছে জানতে চেয়েছি, আপাতত তারা জানতে পেরেছেন ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম ক্যান্ডিডেট হতে পারে। আমরা যেহেতু আগামী নির্বাচনে কোনো প্রার্থী দিচ্ছি না সেহেতু আমি তাকে বলেছি প্রধানমন্ত্রীর সঙ্গে এনিয়ে আলাপ-আলোচনা করে জাপানের প্রতি আমাদের সমর্থন কনফার্ম করব।

আনিসুল হক বলেন, বাংলাদেশের দুঃসময়ে জাপানের সহযোগিতা এবং তাদের জনগণের সহমর্মিতার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়েছি। বিদ্যুৎ প্ল্যান্ট করার জন্য জাপান সহযোগিতা করায় তাকে ধন্যবাদ জানিয়েছি।

এছাড়া হলি আর্টিজানের মামলার বিষয়ে জাপানের রাষ্ট্রদূতকে হালনাগাদ তথ্য দেয়া হয়েছে বলেও জানান আইনমন্ত্রী আনিসুল হক।

গতকাল বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভের অর্থ ফেরত পেতে আইনি ব্যবস্থায় পাল্টা ফিলিপিন্সের আরসিবিসির 'মানহানির' মামলা কোনো সমস্যা নয় বলে মনে করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে জবাবে গভর্নর বলেন, মামলার বিষয় পত্রিকার মাধ্যমে জেনেছি, মানহানির মামলা তারা করেছে, এতে অসুবিধা নেই।

গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের করা মামলায় আরসিবিসি বেকায়দা অবস্থায় আছে। এটি পাল্টা মামলা কিনা- এমন প্রশ্নে উত্তরে গর্ভনর বলেন, আমাদের পাল্টা মামলা নেই নিউ ইয়র্কের মামলায়। তারা একটি মানহানি মামলা করেছে, মূল মামলা না। গতকাল আরসিবিসি বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে 'মানহানির' মামলা করে। এতে ১৯ লাখ ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। এদিকে, গত ২ জানুয়ারি রিজার্ভের চুরির ঘটনায় যুক্তরাষ্ট্রের আদালতে আরসিবিসির বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ ব্যাংক। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সুইফট সিস্টেম ব্যবহার করে ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ৮ কোটি ১০ লাখ ডলার সরিয়ে নেয়া হয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

স্বাধীনতা দিবসে ধানমন্ডিতে চালু হচ্ছে চক্রাকার বাস সার্ভিস

উন্নয়ন করতে গিয়ে জীবন-জীবিকা যেন ক্ষতিগ্রস্ত না হয়: প্রধানমন্ত্রী

পিছু হটার পথ নেই, সড়কে শৃঙ্খলা ফেরাতে কঠোর হুঁশিয়ারি

রোহিঙ্গাদের সহায়তায় ৫০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

আউশের উৎপাদন বাড়াতে কৃষককে প্রণোদোনা দেবে সরকার

সহসাই প্রকাশ হচ্ছে না মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা: মোজাম্মেল হক

১/১১ সময়ে গণতন্ত্র ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল জিল্লুর রহমানের

আবরারের নামে ফুটওভার ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন

সর্বশেষ খবর

নির্বাচনের অনিয়ম ঠেকাতে কঠোর অবস্থানে কমিশন: হেলালুদ্দীন

তামাকের ওপর ৬৫% সম্পূরক শুল্ক আরোপের সুপারিশ

রাঙামাটিতে আ'লীগ নেতা সুরেশ হত্যায় মামলা, আটক ১

যারা ভিন্নমত সইতে পারে না তারা করবে গণতন্ত্র চর্চা: ফখরুল