জাতীয়

রবিবার, ০২ ডিসেম্বর, ২০১৮ (১৮:৪২)

শান্তি চুক্তি বাস্তবায়নে কোনো দলই আন্তরিক নয়: লারমা

সন্তু লারমা

আগামী নির্বাচনে যে দলই ক্ষমতায় আসুক তারা কেউই পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন করবে না-এমন আশঙ্কা প্রকাশ করেছেন জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমা।

তিনি বলেন, দীর্ঘ ২১ বছরে প্রমাণিত হয়েছে শান্তিচুক্তি বাস্তবায়নে কোনো দলই আন্তরিক নয়।

এছাড়া নির্বাচনী ইশতেহারে সব দলকে শান্তিচুক্তি বাস্তবায়নের রোডম্যাপ ঘোষণার দাবি জানান বিশিষ্টজনেরা। রোববার পার্বত্য শান্তিচুক্তির ২১ বছর পূর্তিতে রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে উঠে আসে এসব কথা।

পাহাড়, অরণ্য, ঝর্ণা ধারায় প্রাকৃতিক সৌন্দর্যের নিঃস্বর্গভূমি পার্বত্য চট্টগ্রাম একসময় পরিচিতি ছিল আতঙ্কের জনপদ হিসেবে। পাহাড়িদের স-শাসনের দাবি আর জিয়াউর রহমানের আমলে পাহাড়ে বাঙালি পুনর্বাসনের পর প্রায় দুই যুগ ধরে সেখানে চলে সশস্ত্র সংঘাত- রক্তপাত। ২৩ বছরের অশান্ত পরিস্থিতি নিরসন করে পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় ১৯৯৭ সালের ২ ডিসেম্বর ওই সময়ের এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে সই হয় ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি।

এই শান্তিচুক্তির অন্যতম প্রধান শর্ত পাহাড়ে ভূমির বিরোধ নিস্পত্তি। কিন্তু অভিযোগ রয়েছে, ভূমির বিরোধ নিষ্পত্তিতে গঠিত ভূমি কমিশন ২১ বছরে কাজই শুরু করতে পারেনি। এছাড়া কাগজে কলমে দায়িত্বশীল প্রতিষ্ঠান হলেও বাস্তবে যথাযথভাবে কার্যকর করা হয়নি পার্বত্য আঞ্চলিক পরিষদকে।

শান্তিচুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে এসব অভিযোগ করেন জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমা।

আসন্ন জাতীয় নির্বাচনে সক্রিয়ভাবে অংশ নিলেও এই নির্বাচনের মধ্যে দিয়ে যে সরকার ক্ষমতায় আসবে তাদের কাছে এই চুক্তি বাস্তবায়নের কোনো আশা নেই বলেও হতাশা প্রকাশ করেন সাবেক এ গেরিলা নেতা।

চুক্তির বেশিরভাগই বাস্তবায়িত হয়েছে— সরকারের এ দাবি মিথ্যাচার ছাড়া কিছু না উল্লেখ করে বিশিষ্টজনেরা বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বজায় ও উন্নত বাংলাদেশ গড়তে এ চুক্তি বাস্তবায়নে নতুন করে রাজনৈতিক দলগুলোকে নতুন করে শপথ নিতে হবে।

জাতীয় নির্বাচনে আঞ্চলিক দলগুলো যাতে নির্বাচন করতে পারে সে ব্যবস্থা নেওয়ার জন্যেও দাবি জানান আলোচকরা।

২ ডিসেম্বর:

পার্বত্য শান্তিচুক্তির ২১ বছর পূর্তি আজ-রোববার। শোভাযাত্রা, আলোচনাসভা ও কনসার্টের মধ্যদিয়ে পাহাড়ে দিনটি পালিত হয়েছে। এ উপলক্ষে সরকারের জেলা পরিষদ ও জনসংহতি সমিতি আলাদা আলাদা কর্মসূচি পালন করে। জনসংহতি সমিতির পক্ষ থেকে ভূমি কমিশন দ্রুত কার্যকর ও শান্তিচুক্তির প্রধান শর্তসমূহ অবিলম্বে বাস্তবায়নের দাবি জানানো হয়।

পার্বত্য শান্তিচুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে রোববার সকাল ১০টায় রাঙামাটি শিল্পকলা একাডেমিতে আলোচনা সভার আয়োজন করে জনসংহতি সমিতি, জেলা কমিটি। শান্তিচুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন হয়নি উল্লেখ করে বক্তারা অভিযোগ করেন, শান্তিচুক্তির প্রধান শর্তগুলো বাস্তবায়নে গড়িমসি করছে সরকার।

দিবসটি উদযাপনে জেলা পরিষদ ও সেনাবাহিনী রিজিয়নের উদ্যোগে সকালে খাগড়াছড়িতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি সদরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে গিয়ে শেষ হয় টাউন হলে। সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এদিকে, খাগড়াছড়ি মারমা উন্নয়ন সংসদ মিলনায়তনে আলোচনা সভা করেছে জনসংহতি সমিতি-এমএন লারমা। আলচনায় বক্তারা চুক্তির অগ্রগতিতে ক্ষোভ ও হতাশা প্রকাশ করে সরকারের সমালোচনা করেন।

এসময় ভূমি কমিশন দ্রুত কার্যকর ও চুক্তির সব ধারা অবিলম্বে বাস্তবায়নের দাবি জানানো হয়।

দিবসটি পালনে সকালে বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এছাড়া বান্দরবানে সেনাবাহিনীর উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান, দুঃস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ ও ২০০ শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

এছাড়াও শান্তিচুক্তির ২১ বছর পূর্তিতে জেলা পরিষদ ও সেনা রিজিয়ন যৌথভাবে রাঙামাটি ও খাগড়াছড়িতে সম্প্রীতি কনসার্টের আয়োজন করে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ভোট গণনা ঠিকভাবে হবে কি না- আশঙ্কা রাজনৈতিক বিশ্লেষকদের

টেকনোক্র্যাট চার মন্ত্রীর অব্যাহতির পর দপ্তর বণ্টন

চার টেকনোক্র্যাট মন্ত্রীর অব্যাহতি, প্রজ্ঞাপন জারি

নির্বাচনী ট্রেন কারো জন্য থেমে যাবে না: কাদের

দ্রুত বেড়েছে ধনী-গরীবের বৈষম্য: সিপিডি

সার্বভৌমত্ব রক্ষায় সেনা কর্মকর্তাদের সজাগ থাকার আহ্বান রাষ্ট্রপতির

বেগম রোকেয়াই বাংলার নারীদের পথপ্রদর্শক: শেখ হাসিনা

সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে দুর্নীতি: প্রধানবিচারপতি

সর্বশেষ খবর

নির্বাচনে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান মিলারের

সিলেটে মাজার জিয়ারতের মধ্য দিয়ে ঐক্যফ্রন্ট-বিএনপি প্রচারণা শুরু

ভিকারুননিসায় প্রথম শ্রেণির ভর্তি কার্যক্রম স্থগিত

আমি নিরাপত্তায় ভুগছি: মির্জা আব্বাস