জাতীয়

ksrm

বৃহস্পতিবার, ১৭ মে, ২০১৮ (১৮:১৪)

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

শেখ হাসিনার ৩৮তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ (বৃহস্পতিবার)— ১৯৮১ সালের এই দিনে দীর্ঘ নির্বাসন শেষে দেশে ফিরে আওয়ামী লীগের ঐক্যের প্রতীক হয়ে দলের নেতৃত্ব নিয়েছিলেন শেখ হাসিনা।

সেই থেকে ৩৭ বছর ধরে দলটি পরিচালনা করছেন তিনি। তার নেতৃত্বেই বঙ্গবন্ধু হত্যার ২১ বছর পর ক্ষমতায় আসে আওয়ামী লীগ। আগের মেয়াদে পাঁচ বছর, আর এখন টানা ৯ বছর ধরে তিনি দেশের প্রধানমন্ত্রীর দায়িত্বে।

যুদ্ধোত্তর স্বাধীন সার্বভৌম বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল একটি গণতান্ত্রিক, প্রগতিশীল সংবিধানের চার মূলনীতির ওপর ভিত্তি করে। তবে ৭৫'র ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা আর ৩ নভেম্বর জেলখানায় চার জাতীয় নেতাকে হত্যার মধ্য দিয়ে সংবিধানের সেই পথচলা রুদ্ধ হয়েছে, চেপে বসেছে সামরিক শাসন।

বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগে তখন নানা মত ও নেতৃত্বের মেরুকরণ। এমন অবস্থায় ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ঢাকার ইডেন হোটেলে দলের ১৩তম কাউন্সিল। পাল্টাপাল্টিতে কাউন্সিল ভেঙে পড়ার উপক্রম। সে সময়ই ঐকমত্যের প্রতিফলন, শেখ হাসিনার নাম প্রথম উচ্চারিত হয় আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে। এরপর ১৭ মে, নির্বাসিত জীবন কাটিয়ে ভারত থেকে ফিরে এলেন তিনি।

রাজনীতিতে শেখ হাসিনা জীবনের ঝুঁকি নিয়েছে- জেল খেটেছেন। এর মধ্যে হয়েছেন তিন তিনবার সরকার প্রধান, আর টানা ৩৭ বছর ধরে নেতৃত্বে আছেন মুক্তিযুদ্ধে নেতৃত্ব দানকারী দলটির। ৮১-তে জনতার সামনে যে মূল্যবোধ রক্ষার প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, সেই সংগ্রামে তিনি এখনো আছেন।

বিশ্লেষকরা বলছেন, মৌলবাদ-সাম্প্রদায়িকতার আস্ফালন, দেশি-বিদেশী ষড়যন্ত্র রুখে সংবিধানের চার মূলনীতির আলোকে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আজো অপ্রতিদ্বন্দ্বী শেখ হাসিনার নেতৃত্ব।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নারী নির্যাতন-ধর্ষণের মামলা দ্রুত নিস্পত্তির তাগিদ

সরকার উৎখাতে যতই ষড়যন্ত্র হোক তা মোকাবেলায় প্রস্তুত : ওবায়দুল

আ’লীগ সাধারণ সম্পাদককে ভাষা শেখার আহ্বান নজরুলের

জিয়া-খালেদা বঙ্গবন্ধুর খুনি: ইনু

নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বেশ কিছু নির্দেশনা

রাজধানী ছাড়তে শুরু করেছেন ঘরমুখো মানুষ

সংবিধানের বাইরে জাতীয় নির্বাচনের সুযোগ নেই: নাসিম

এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন হবে: ওবায়দুল

ভারতের কাছে হেরে রানার্স আপ বাংলাদেশ

নারী নির্যাতন-ধর্ষণের মামলা দ্রুত নিস্পত্তির তাগিদ

জিয়া-খালেদা বঙ্গবন্ধুর খুনি: ইনু

চট্টগ্রামে ইয়াবাসহ পুলিশের এএসআই আটক