জাতীয়

বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮ (১৪:৫৩)

এদিনেই রচিত হয় রক্তঝরা ইতিহাস

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

অমর একুশে- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ— এক অনন্য অহংকার, মর্যাদা, আর বাংলা ও বাঙালির আত্মপরিচয়ের উন্মেষ ঘটানো মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার দিন। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি মায়ের ভাষার জন্য বাঙালির আত্মদান কাঁপিয়ে দিয়েছিল বিশ্বকে, আর তাতেই রচিত হয় রক্তঝরা ইতিহাস।

তবে পৃথিবীর সকল জাতি, জাতিসত্ত্বার ভাষা দিবসের স্বীকৃতি অমর একুশে পেলেও এখনো বেদনা তাড়িত করে সেদিনের ভাষাসংগ্রামীদের। একুশের চেতনা বাস্তবায়ন, সর্বস্তরে বাংলার প্রয়োগ ও ব্যবহারে বিরাজমান নানা অসঙ্গতিতে আক্ষেপ তাদের কণ্ঠে।

উত্তাল ৫২'র ২১ শে ফেব্রুয়ারিতে ভাষার অধিকার আদায়ের সংগ্রামে সেদিন এতোটুকু পিছপা হয়নি বাঙালি। মায়ের ভাষার মান বাঁচাতে আন্দোলন সংগ্রামের চূড়ান্ত পর্যায়ে অকাতরে রাজপথে রক্ত দিয়েছিলেন রফিক, সালাম, শফিউর, জব্বার, বরকতেরা।

দ্বিজাতি-তত্ত্বের ভিত্তিতে দ্বিখণ্ডিত ভূভাগে প্রথম আঘাতটা এসেছিল পূর্ববঙ্গে সংখ্যাগরিষ্ঠের মুখের ভাষা বাংলার ওপর। তাতেই আগুন জ্বলে ওঠে। রাস্তায় নেমে আসে ছাত্রসমাজ, সাধারণ মানুষ। ভাঙে শোষকের শৃঙ্খল ১৪৪ ধারা । রক্তে ভাসে রাজপথ।

রক্তঝরা ইতিহাসের মধ্য দিয়েই অর্জিত হয়েছে মায়ের ভাষার অধিকার। পরবর্তীতে তা ই ত্বরান্বিত করে স্বাধীকার আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামকে। মাতৃভাষার জন্য প্রাণ উৎসর্গের এই দিনের বৈশ্বিক স্বীকৃতি মেলে ১৯৯৯ সালে। অমর একুশে এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ স্বীকৃতি-অর্জন, তবু সর্বস্তরে বাংলা না হওয়ার আক্ষেপ ভাষা সংগ্রামীদের।

বাংলা ভাষার বিকৃত উচ্চারণ নিয়েও ব্যথিত তারা। এ বিষয়ে সরকারের কঠোর হস্তক্ষেপের দাবি তাদের।

রক্তের দামে কেনা মায়ের ভাষা বাংলার মর্যাদা যেন ম্লান না হয় সেদিকে নজর দিতে হবে সবাইকে। বাংলার সমৃদ্ধ শব্দভাণ্ডার সর্বস্তরে ছড়িয়ে দিতে হবে; তবেই স্বার্থক হবে একুশের চেতনা আর ভাষা শহীদদের আত্মত্যাগ।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বাঙালির যা কিছু অর্জন তা আ’লীগের সময়ই: শেখ হাসিনা

বাংলাদেশি জনশক্তি রপ্তানি স্থগিত করল মালয়েশিয়া

সংলাপের প্রয়োজন নেই: ওবায়দুল

ফুটবলের উন্নয়নে অবদান রাখতে চায় ব্রাজিল, জিকো আসতে পারে

বাংলাদেশে যোগব্যায়াম দিবস পালনে মোদির শুভেচ্ছা

যুদ্ধ-সহিংসতা-নিপীড়নের মুখে ৬ কোটি ৮৫ লাখ মানুষ বাস্তুচ্যুত

অক্টোবরে গঠিত হতে পারে নির্বাচনকালীন সরকার: কাদের

দেশে প্রায় ২ লাখ ৬৮ হাজার একর বনভূমি বেদখলে: বনমন্ত্রী

তামাকে কর: বাজেট প্রস্তাবনায় বিন্দুমাত্র প্রতিফলিত হয়নি

ছুটি শেষে আবারো খালেদার মামলার কার্যক্রম শুরু হচ্ছে

জাতীয় নির্বাচন বানচাল করতে পারে আ’লীগ: মওদুদ

বাঙালির যা কিছু অর্জন তা আ’লীগের সময়ই: শেখ হাসিনা