জাতীয়

রবিবার, ১৪ জানুয়ারী, ২০১৮ (১৬:২০)

শর্ত দিয়ে শিগগিরই নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিভুক্ত হবে: অর্থমন্ত্রী

আবুল মাল আবদুল মুহিত

শিগগিরই নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিভুক্ত হবে –তবে সেখানে কয়েকটি শর্ত থাকবে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এমপিওভুক্তিটা ব্যাড পলিসি, আই ওয়ান্ট ইটস রিফর্মস, এটা হচ্ছে না সুতরাং আমি এমপিও আটকে রেখেছি এবারে দিতে হবে, দেব… আই উইল গিভ ইট উইথ কনডিশনস।

কী কী শর্তে এমপিও দেয়া হবে- এ প্রশ্নে উত্তরে মুহিত বলেন, অবকাঠামো উন্নয়নের জন্য কিছু অংশ বরাদ্দ থাকবে বিভিন্ন উপকরণ কেনার জন্যও।

এমপিওভুক্তি নিয়ে শিগগিরই সভা হবে এ কথা জানিয়ে মন্ত্রী বলেন, সেখানে আলোচনা হবে—এ মাসের মধ্যেই মিটিং হবে।

এমপিওভুক্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় এর আগে কোনো সংস্কারের পদক্ষেপ নেয়নি জানিয়ে অর্থমন্ত্রী বলেন, এবার কিছু বিষয়ে সংস্কারের পরামর্শ দেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জাতীয় শিক্ষানীতি গ্রহণ করেছে, শিক্ষানীতির সবটুকু আমার হাতে ড্রাফট করা, সেখানে তারা কিছু ইমপ্রুভ করে ওটা চূড়ান্ত করেছে— সেই পলিসি ফলো করা হচ্ছে বলেন মন্ত্রী।

তিনি বলেন, এমপিওভুক্তিটা আটকে রেখেছি সেটার কারণটা হল- এমপিওভুক্তি ইজ অনলি বেনিফিশিয়াল টু টিচার্স… সেজন্য এমপিও দেব কিন্তু সেখানে আমি কিছু কনডিশনস দেব, যাতে পুরো সিস্টেমটা ম্যানেজ করা যায়।

শিক্ষকদের এমপিওভুক্তির দাবি যৌক্তিক হলেও সরকারের সক্ষমতার কারণে সব সময় তা দেয়া যায় না বলেও মন্তব্য করেন তিনি।

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের একটি নীতিমালা রয়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ওই নীতিমালা অনুযায়ী ধাপে ধাপে স্কুলের জাতীয়করণ হরা হবে।

সবশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে সরকার। এরপর থেকে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি বন্ধ ছিল।

নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীরা সম্প্রতি আন্দোলনে নামেন। পরে প্রধানমন্ত্রীর আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করেন তারা। প্রধানমন্ত্রীর আশ্বাসের পর নতুন করে এমপিও দিতে উদ্যোগী হয় সরকার।

এদিকে, তীব্র শীতের মধ্যে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে নিবন্ধন পাওয়া সব স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবিতে আমরণ অনশন কর্মসূচির পালন করছেন মাদ্রাসা শিক্ষকরা।

গত ১ জানুয়ারি থেকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

পরে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির নির্বাহী কমিটির সমিতির মহাসচিব মোখলেছুর রহমান আমরণ অনশন কর্মসূচির পালন করার কথা জানান।

প্রসঙ্গত, দেশে নিবন্ধিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা রয়েছে ১৮ হাজার ১৯৪টি—তবে চালু আছে ১০ হাজারের মতো, এসব মাদ্রাসায় শিক্ষক আছেন প্রায় ৫০ হাজার। তবে এর মধ্যে ১ হাজার ৫১৯টি মাদ্রাসার ৬ হাজার ৬৭৬ জন শিক্ষক সরকার থেকে ভাতা পান—এর মধ্যে প্রধান শিক্ষকরা পান মাসে আড়াই হাজার টাকা ও সহকারী শিক্ষকরা ২ হাজার ৩০০ টাকা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সরকার পুলিশ দিয়ে প্রার্থীদের হয়রানি করছে: ড. কামাল

লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে সংখ্যাগরিষ্ঠের মতই আসল: ওবায়দুল

নির্বাচনে সুষ্ঠু হলে ক্ষমতার পরিবর্তন আসবে: ড. কামাল

ক্ষমতায় এসে অসমাপ্ত কাজ শেষ করতে চাই: শেখ হাসিনা

ভীতি-ত্রাসমুক্ত নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

রাজধানীসহ সারাদেশে বিজিবি মোতায়েন

স্বাধীনতা বিরোধীরা মাথাচারা দেয়ার চেষ্টা করছে: আইনমন্ত্রী

শেখ হাসিনার ৪ জনসভা, ভিডিও কনফারেন্স ১০

সর্বশেষ খবর

পঞ্চম বার ইউরোপিয়ান গোল্ডেন বুট জয় মেসির

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় সাকিবকে জরিমানা

মিয়ানমারে সেনা সংশ্লিষ্ট শতাধিক ফেইসবুক বন্ধ

দেশের বিভিন্ন জেলায় টহল বিজিবি