জাতীয়

শুক্রবার, ১২ জানুয়ারী, ২০১৮ (১৩:৩৬)

ঐক্য-কল্যাণ কামনার মধ্য দিয়ে শুরু বিশ্ব ইজতেমা

বিশ্ব ইজতেমা

মুসলিম উম্মাহ'র ঐক্য ও কল্যাণ কামনার মধ্য দিয়ে শুক্রবার টঙ্গীর তুরাগ নদের তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা।

ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হয় ইজতেমার আনুষ্ঠানিকতা। জুম্মাবার হওয়ায় আজ ইজতেমার ময়দানে জনস্রোত নামে। ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহ উপেক্ষা করে ইজতেমার প্রথম পর্বে ১৩৫টি দেশের ও বাংলাদেশের ১৬টি জেলার মুসল্লীরা অংশ নিচ্ছেন।

গত কয়েক দিন ধরেই দেশ-বিদেশের লাখো মুসল্লী সমবেত হয়েছেন ইজতেমা ময়দান ও আশেপাশের এলাকায়। ইজতেমায় মূল প্রাঙ্গন বা খিত্তা এলাকায় ধর্মপ্রাণ লাখো মানুষের জমায়েত।

শুক্রবার জুমার দিন থাকায় প্রচণ্ড শীত উপেক্ষা করে ভোর থেকেই তুরাগ তীরে বাড়তে থাকে ভিড়। প্রথম দফায় বিদেশিদের পাশাপাশি ১৬টি জেলার মুসল্লিরা ইজতেমায় অংশ নিয়েছেন। ইজতেমায় ইউরোপ, আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

ফজরের নামাজের পর জর্ডানের মাওলানা শেখ ওমর এর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। বয়ানের তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

ইজতেমায় আসা মুসল্লিদের চিকিৎসাসেবায় এবার সরকারি বেসরকারি উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া মুসল্লিদের থাকা খাওয়াসহ সার্বিক সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। নিরাপত্তার দায়িত্বে রয়েছেন পুলিশ, র্যা বসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে পুরো ময়দান এলাকা পর্যবেক্ষণ করা হচ্ছে।

এর আগে বিশ্ব ইজতেমার আয়োজক বিশ্ব তাবলিগ জামাতের মুরুব্বি মওলানা সা'দ কান্ধলভিকে ইজতেমায় অংশ নিতে বাধা দিতে আন্দোলনে নামেন তাবলিগ জামাতের একাংশ ও কওমিপন্থীরা। বুধবার বিমানবন্দরসহ রাজধানীর ৯টি স্পটে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

বৃহস্পতিবার সচিবালয়ে তাবলিগের দুই পক্ষের মুরুব্বীদের নিয়ে বৈঠকে সমঝোতা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সমঝোতা অনুযায়ী মওলানা সাদ টঙ্গীতে ইজতেমা ময়দানে যাবেন না। তিনি কাকরাইল মসজিদে অবস্থান করে, সুবিধাজনক সময়ে ভারতে ফিরে যাবেন।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সংলাপের প্রয়োজন নেই: ওবায়দুল

ফুটবলের উন্নয়নে অবদান রাখতে চায় ব্রাজিল, জিকো আসতে পারে

বাংলাদেশে যোগব্যায়াম দিবস পালনে মোদির শুভেচ্ছা

যুদ্ধ-সহিংসতা-নিপীড়নের মুখে ৬ কোটি ৮৫ লাখ মানুষ বাস্তুচ্যুত

অক্টোবরে গঠিত হতে পারে নির্বাচনকালীন সরকার: কাদের

দেশে প্রায় ২ লাখ ৬৮ হাজার একর বনভূমি বেদখলে: বনমন্ত্রী

খুলেছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ওয়েবসাইট

সরকারকে আরো চেষ্টা চালাতে হবে রোহিঙ্গাদের ফেরাতে

চিরস্থায়ী ক্ষমতার জন্যই সংলাপ চায় না সরকার: রিজভী

মার্কিন পণ্যে শুল্ক আরোপ করেছে ইইউ

বিএনপিকে নিয়েই নির্বাচন করবে আ.লীগ

সংলাপের প্রয়োজন নেই: ওবায়দুল