জাতীয়

ksrm

বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০১৭ (১৮:৩৬)

সৌদিতে নারী শ্রমিকদের পরিবেশের পরিবর্তন আনা হচ্ছে: রামরু

সৌদিতে নারী শ্রমিকদের পরিবেশের পরিবর্তন আনা হচ্ছে: রামরু

সৌদিসহ কয়েকটি দেশে নারী শ্রমিকদের নিরাপত্তায় নতুন প্রকল্প নেয়া হয়েছে— বাংলাদেশে অভিবাসীদের নিয়ে কাজ করে এমন একটি বেসরকারি সংস্থা রামরু' এ তথ্য জানিয়েছে।

বামরুর তথ্যমতে, এ প্রকল্প করা হলে অভিবাসী নারী শ্রমিকদের ওপর নির্যাতনের সম্ভাবনা কমে আসবে।

সংস্থাটি বলছে, নতুন ব্যবস্থায় অভিবাসী নারী শ্রমিকদের বাসায় না রেখে বিভিন্ন হোস্টেলে রাখা হবে— সেখান থেকে তারা কাজে যাতায়াত করবেন।

সরকারি হিসেবে এ বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ৯ লাখ ৬০ হাজার শ্রমিক বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে গেছে। তবে বেসরকারি সংস্থাগুলো বলছে এই সংখ্যা ১০ লাখের বেশি। আর এসব শ্রমিকের অর্ধেকের বেশি গিয়েছেন মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। তাদের একটি বড় অংশ নারী শ্রমিক, যারা মূলত গৃহকর্মী হিসাবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কাজ করতে গিয়েছেন।

বেসরকারি সংস্থা রামরু'র প্রধান তাসনিম সিদ্দিকী জানান, অভিবাসনের হিসাবে ২০১৭ সালটি একটি ভালো বছর, কারণ এ বছর ১০ লাখের বেশি বাংলাদেশি অভিবাসী হয়েছে। এদের অর্ধেকের বেশি গেছেন সৌদি আরবে।

তিনি আরও বলেন, নারী শ্রমিকদের উপর গৃহের অভ্যন্তরে নির্যাতন যে পুরোপুরি বন্ধ হয়েছে তা নয়। তবে সৌদি আরবসহ বিভিন্ন দেশে একটি বড় অগ্রগতি হয়েছে যে, সেখানে কর্মরত নারীদের বাড়িতে না রেখে বিভিন্ন ধরণের হোস্টেল তৈরি করে সেখানে নারী শ্রমিকদের রাখা, সেখান থেকে তাদের কাজে আনা নেয়া করার একটি প্রকল্প নেয়া হয়েছে। সেটা যদি সফল হয়, নারী যদি গৃহে বন্দী না থাকেন, তাহলে তাদের ওপর যৌন নির্যাতন বা শারীরিক নির্যাতনের সুযোগ কমে যাবে।

বামরু'র গবেষণায় দেখা গেছে, বিদেশ থেকে অনেক অভিবাসী শ্রমিক আবারও দেশে ফিরে আসছে। আর বিদেশ থেকে কষ্টার্জিত আয় সঠিক নির্দেশনা না পেয়ে এমনিতেই খরচ করে ফেলছে। ড. সিদ্দিকীর মতে, এই অভিবাসী শ্রমিকরা দেশে ফিরে আসার পর যাতে তাদের সঞ্চিত অর্থ ঠিকভাবে কাজে লাগাতে পারে, সেজন্য সরকারি প্রণোদনা দরকার।

এবছর ইউরোপে অবৈধ ভাবে বাংলাদেশিদের অভিবাসী হওয়ার খবর গণমাধ্যমে এসেছিল। যারা সমুদ্র পথে লিবিয়া হয়ে ইউরোপের বিভিন্ন দেশে ঢুকে পড়েছিলেন। এসব কারণে এ বছরে বাংলাদেশকে কোণঠাসা অবস্থায় পড়তে হয়েছে বলে বলছেন ড. সিদ্দিকী। সূত্র : বিবিসি বাংলা

অ্যাম্বুলেন্স অ্যাম্বুল্যান্স

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরো ১০ কোটি টাকা অনুদানের ঘোষণা প্রধানমন্ত্রীর

জাতীয় ঐক্য-যুক্তফ্রন্ট দাবি তা বিএনপি- জামাতের দাবির ফটোকপি

পবিত্র আশুরার আয়োজন ঘিরে জঙ্গি হামলার আশঙ্কা নেই: ডিএমপি

জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন প্রকল্পের উদ্বোধন

দলীয় সরকারের অধীনেই নির্বাচন অনুষ্ঠিত হতে পারে: টিআইবি

বঙ্গবন্ধুর খুনি নূর-রাশেদকে ফেরাতে মামলা চলছে: কাদের

১ম-২য় শ্রেণির সরকারি চাকরিতে কোটা না রাখার সুপারিশ

নির্বাচন নিয়ে কামালের বক্তব্য সংবিধান পরিপন্থী: তোফায়েল

সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরো ১০ কোটি টাকা অনুদানের ঘোষণা প্রধানমন্ত্রীর

রোহিঙ্গা নির্যাতনে তদন্ত শুরু আইসিসির

সিদ্ধিরগঞ্জে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ১

এবার টিভি আনতে যাচ্ছে ওয়ানপ্লাস