জাতীয়

বুধবার, ০৬ ডিসেম্বর, ২০১৭ (১৮:৫৩)

শীলতপাটিকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি ইউনেস্কোর

শীলতপাটিকে-বিশ্ব-সাংস্কৃতিক-ঐতিহ্যের-স্বীকৃতি-ইউনেস্কোর

শীলতপাটি

এবার বাংলাদেশের শীলতপাটিকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিলো ইউনেস্কো। ইউনেস্কোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের জন্য আন্তঃরাষ্ট্রীয় কমিটি বুধবার শীতলপাটির বয়নপদ্ধতিকে এ স্বীকৃতি দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে গত সোমবার থেকে ওই কমিটির বৈঠক শুরু হয়েছে। কমিটির আলোচ্যসূচির মধ্যে অন্যতম ছিল ২০১৭ সালের নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকা অনুমোদন।

বাংলাদেশের আবহমান সাংস্কৃতিক ঐতিহ্যের অনন্য নিদর্শন শীতলপাটি। এর বুনন শিল্পের প্রাকৃতিক উপাদান মুর্তা গাছ সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, বরিশাল, ময়মনসিংহ, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রয়েছে।

তবে শীতল পাটি বুনন শিল্পীদের বসবাস সিলেট অঞ্চলেই বেশি। সিলেটের শীতলপাটির এই বুননশিল্পীরা "পাটিয়াল" বা "পাটিকর" নামে পরিচিত।

লোকজ ঐতিহ্যের ধারক এই শিল্পকে টিকিয়ে রাখতে সংস্কৃতি মন্ত্রণালয় নিয়েছে নানা উদ্যোগ। মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতীয় জাদুঘর শীতলপাটির বয়নপদ্ধতি "ইনটেনজিবল কালচারাল হেরিটেজ" হিসেবে বিবেচনার জন্য ইউনেস্কোর কাছে প্রস্তাব উত্থাপন করেছিল।

ফলে বাংলার বাউল সঙ্গীত, জামদানী, পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রার মতো শীতলপাটিও বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি পেলো।

বুধবার দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে ইউনেস্কোর আইসিএইচ কমিটির ১২তম সভায় সিলেটের ঐতিহ্যবাহী শীলতপাটিকে ইনটেনজিবল কালচারাল হেরিটেজ হিসেবে উল্লেখ করা হয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ফয়সাল হাসান স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়। শীতলপাটির বয়নশিল্পের সঙ্গে ১৯টি দেশের ১৫টি নৈর্ব্যক্তিক সাংস্কৃতিক ঐতিহ্য সদ্য অনুমোদিত তালিকায় স্থান পেয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসপি হলেন ৯৬ কর্মকর্তা

শহীদ বুদ্ধিজীবী দিবস: শতাব্দীর বর্বরতম নিধনযজ্ঞ দিন

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতির শ্রদ্ধা

আরও খবর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসপি হলেন ৯৬ কর্মকর্তা

টেলিভিশন- বেতার মুক্ত হয় ১৭ ডিসেম্বর

জলবায়ুর ক্ষতি মোকাবেলায় আর্থিক সহায়তা পাওয়ার সম্ভাবনা ক্ষীণ

গাজীপুরে নিরাপত্তা প্রহরীকে জবাই করে হত্যা

ব্রেক্সিট বিল: পার্লামেন্টের গুরুত্বপূর্ণ ভোটে মের পরাজয়

জামিন পেলেন আপন জুয়েলার্সের তিন মালিক

আবাসিক-ভিআইপি এলাকায় রাত ১০টার হর্ন বাজানো নিষেধ

নব্য জেএমবির প্রতিষ্ঠাতা সদস্যসহ গ্রেপ্তার ৪

পূর্ব জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার আহ্বান