রোহিঙ্গা সংকট, বাংলাদেশের উদারতা বিশ্বব্যাপী প্রশংসিত: প্রধানমন্ত্রী

শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭ (১৪:০৩)
রোহিঙ্গা-সংকট,-বাংলাদেশের-উদারতা-বিশ্বব্যাপী-প্রশংসিত-হয়েছে-প্রধানমন্ত্রী

শেখ হাসিনা

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের মানুষের উদারতা ও মহানুভবতা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৯টার কিছু পরে নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ কথা জানান তিনি।

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে প্রধানমন্ত্রী জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে যে প্রস্তাবগুলো তুলে ধরেছিলেন সেসব বিষয়েও কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানসহ সফর নিয়ে ব্রিফ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে অংশ নিতে নিউইয়র্কে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় সকাল ৯টার কিছুক্ষণ পর নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে সংবাদ সম্মেলন করেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, এবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন এমন এক সময় অনুষ্ঠিত হচ্ছে যখন মিয়ানমারে জাতিগত নিধন অভিযানে লাখ লাখ রোহিঙ্গা প্রাণভয়ে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করছে।

এবারের অধিবেশনে অংশ নিয়ে তিনি সাধারণ বিতর্ক পর্ব, ওআইসি কন্টাক্ট গ্রুপের উচ্চ পর্যায়ের সভাসহ সব দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সমস্যা তুলে ধরেন।

স্থান ও সম্পদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বাংলাদেশের মানুষের উদারতা ও মহানুভবতা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

এ সময় শেখ হাসিনা রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যে তুলে ধরা প্রস্তাবগুলোর কথাও বলেন।

তিনি আরো বলেন, বিশ্বজুড়ে কেবল রোহিঙ্গারাই কেন শরণার্থী হচ্ছে তার কারণ অনুসন্ধানে ওআইসি নেতাদের অনুরোধ জানান।

ওই সভায় রোহিঙ্গা সমস্যা নিয়ে সব দেশের সম্মতিতে একটি ঘোষণাপত্র গৃহীত হয়।

সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি প্রধানমন্ত্রী বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নিয়েছেন বলে সংবাদ সম্মেলনে জানান। এরমধ্যে একটি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণে জাতিসংঘের সংস্কার বিষয়ক উচ্চ পর্যায়ের সভা, আরেকটি জাতিসংঘ মহাসচিবে আমন্ত্রণে যৌন হয়রানি ও নির্যাতন রোধে উচ্চপর্যায়ের বৈঠক।

প্রধানমন্ত্রী জানান, ১৯ এসপ্টেম্বর নারীর অর্থনৈতিক ক্ষমতা বিষয়ক উচ্চ পর্যায়ের বৈঠকে তিনি বাংলাদেশের নারীর ক্ষমতায়নে সরকারের নেয়া বহুমুখী পদক্ষেপ তুলে ধরেন। একই দিন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে আরেক আলোচনায় জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশ হিসেবে বাংলাদেশের উদ্বেগ ও প্রত্যাশার কথা তুলে ধরেন বলেও জানান।

জাতিসংঘের সাধারণ বিতর্ক পর্বের বক্তৃতায় একাত্তর সংগঠিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের দাবি জানিয়েছেন বলে সংবাদ সম্মেলনে জানান প্রধানমন্ত্রী।

এই ক্যাটাগরীর আরও খবর

ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা দেখা করলেন প্রধানমন্ত্রীর সঙ্গে

জ্বালানি নিরাপত্তায় আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর আহ্বান: তৌফিক-ই-ইলাহী

রোহিঙ্গাদের সঙ্গে ‘যুদ্ধাপরাধের মতো’ ঘটনা ঘটেছে

রোহিঙ্গা সংকট: চীন-জাপান-ইইউসহ পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ঢাকা আসছেন

তুরাগ তীরে শুরু হয়েছে জোড় ইজতেমা

রংপুরে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করেছে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী