সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাংলাদেশে আবারো রোহিঙ্গা ঢল, একদিনেই অনুপ্রবেশ প্রায় অর্ধলাখ Desh TV Logo রোহিঙ্গা সংকট: জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর ভূমিকার আহ্বান স্পিকারের Desh TV Logo কুমিল্লার সদর দক্ষিণের জেলখানা বাড়ি এলাকায় ট্রেনের সঙ্গে মাইক্রোবাসের ধাক্কায় একজনের মৃত্যু, আহত ২ Desh TV Logo গাজীপুরের ভবানী এলাকায় বকেয়া বেতনের দাবিতে সিরামিকস শ্রমিকদের কর্মবিরতি, বিক্ষোভ Desh TV Logo আন্তর্জাতিক: কুর্দি নিয়ন্ত্রিত শহর কিরকুক ইরাকি বাহিনী দখলে নেওয়ার পর উভয়পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র Desh TV Logo খেলা: ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ সিরিজ: ওয়ানডে খেলতে কেপটাউনে বাংলাদেশ দল Desh TV Logo দুবাইয়ে দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৩২ রানে হারিয়েছে পাকিস্তান; স্কোর: পাকিস্তান ২১৯/৯ (বাবর আজম ১০১), শ্রীলঙ্কা ১৮৭ (থারাঙ্গা ১১২*) Desh TV Logo ফুটবল: ফিফা র্যা ঙ্কিয়ে ১৯৬ নম্বরে বাংলাদেশ, শীর্ষ স্থান ধরে রেখেছে জার্মানি Desh TV Logo বিশ্বরেকর্ডের পথে লাইফবয়: বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষে ১১ হাজারের বেশি স্কুল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে ‘লার্জেস্ট হিউম্যান ইমেজ অফ এ হ্যান্ড’ তৈরির মাধ্যমে জিনিয়াস ওয়ার্ল্ড রেকর্ডস টাইটেল অর্জনের উদ্যোগ নিয়েছে লাইফবয় Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল স াড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

জলবায়ু পরিবর্তন:চুক্তিগুলো বাস্তবায়নে উন্নত দেশগুলো প্রতি আহ্বান শেখ হাসিনার

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ (১৪:৫২)
জলবায়ু-পরিবর্তন-চুক্তিগুলো-বাস্তবায়নে-উন্নত-দেশগুলো-প্রতি-আহ্বান-শেখ-হাসিনার

জলবায়ু পরিবর্তন:চুক্তিগুলো বাস্তবায়নে উন্নত দেশগুলো প্রতি আহ্বান শেখ হাসিনার

জলবায়ু পরিবর্তন প্রশ্নে আইনগতভাবে সম্পাদিত দৃঢ় ও কার্যকর বৈশ্বিক চুক্তিগুলোকে সামনে এনে সুবিচার নিশ্চিত করতে এবং তাদের ঐতিহাসিক দায়িত্ব পালনের জন্য উন্নত দেশগুলোর নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, দ্বিতীয়ত, সুনির্দিষ্টভাবে জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ দেশগুলোকে গুরুত্ব দিয়ে অভিযোজন ও প্রশমন কার্যক্রম বাস্তবায়নের লক্ষে দায়ীদেরকে স্থানীয় পর্যায় থেকে শুরু করে আন্তর্জাতিক পর্যায় পর্যন্ত চিহ্নিত করতে হবে।

প্রধানমন্ত্রীর বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২ তম বার্ষিক অধিবেশন উপলক্ষে জাতিসংঘর সদর দপ্তরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন আয়োজিত পরিবেশ বিষয়ক বেশ্বিক চুক্তি সংক্রান্ত শীর্ষ সম্মেলনে ভাষণ দেন।

শেখ হাসিনা বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের উন্নয়নের অধিকার মোকাবেলায় একটি যথাযথ, ন্যায়সঙ্গত ও টেকসই পদ্ধতি গ্রহণের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান।

তিনি জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত জনসাধারণ এবং দেশগুলোকে সহযোগিতা করার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের নৈতিক বাধ্যবাধকতা কথা স্মরণ করিয়ে দেন।

তিনি বলেন, পরিবেশ সম্পর্কিত বৈশ্বিক চুক্তি নিয়ে আলোচনার সময় ক্ষতিগ্রস্ত ও দরিদ্র দেশগুলোকে বিবেচনায় নিতে হবে।

শেখ হাসিনা ঐতিহাসিক প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার প্রেক্ষাপটে পরিবেশ সম্পর্কিত বৈশ্বিক চুক্তি সচল রাখার উদ্যোগ নেয়ার জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট অ্যামানুয়েল ম্যাকরনের প্রশংসা করেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ অন্যতম অধিক ক্ষতিগ্রস্ত একটি দেশ। এই ইস্যু সমাজে শান্তি-স্থিতিশীলতা, সমৃদ্ধি নিশ্চিত করতে ও বৈষম্য নিরসনে বৃহত্তর পরিসরে বিবেচনা করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দৃষ্টান্ত স্থাপন ও অগ্রগামী বাংলাদেশ কর্মে বিশ্বাসী। আমরা উন্নয়নশীল দেশগুলোর মধ্যে প্রথম নিজস্ব সম্পদে জাতীয় জলবায়ু পরিবর্তন তহবিল গঠন এবং জাতীয় জলবায়ু পরিবর্তন কৌশল প্রণয়ন করেছি। প্রতিবছর জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশ জিডিপি’র ১ শতাংশেরও বেশি ব্যয় করে।

পরে প্রধানমন্ত্রী বেকম্যান প্যালেসে যুক্তরাজ্য ও মাল্টার প্রধানমন্ত্রীদ্বয় আহুত কমনওয়েলথ দেশগুলোর প্রধানদের এক সম্বর্ধনায় যোগ দেন।

সন্ধ্যায় তিনি ম্যাডিসন অ্যাভেন্যুতে প্যালেস হোটেলে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১