সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দুর্নীতির দুই মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন খালেদা জিয়া Desh TV Logo মুক্তিযোদ্ধা ফারুক হত্যা: এমপি রানার জামিন স্থগিত করেছে আপিল বিভাগ Desh TV Logo বাপেক্স ও পেট্রোবাংলার সঙ্গে নাইকো রিসোর্সের চুক্তি বাতিল করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে নাইকোর করা আবেদন ৩ সপ্তাহের জন্য মুলতবি করেছে আপিল বিভাগ Desh TV Logo বিশ্ব এমন ভয়াবহ শরণার্থী সঙ্কট আর দেখেনি: কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে আইওএম প্রধান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা নিধনের জন্য মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বকে দায়ী করছে যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী; মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারির আহ্বান ৪০ জনের বেশি মার্কিন আইনপ্রণেতার Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবিক ভূমিকার ভূয়সী প্রশংসা মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের Desh TV Logo আন্তর্জাতিক অর্থ স্থানান্তরের মাধ্যম পেপলের উদ্বোধন, হুন্ডি ও দুর্নীতি বন্ধ করতেই এ সেবা: সজীব ওয়াজেদ জয় Desh TV Logo বঙ্গোপসাগরে নিম্নচাপ, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত, সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত: আবহাওয়া অফিস Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানের কান্দাহারে একটি সামরিক ঘাঁটিতে তালেবান হামলায় ৪১ সেনা সদস্য নিহত Desh TV Logo যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ও ডেলাওয়ারে বন্দুকধারীর গুলিতে নিহত ৩, বন্দুকধারী আটক Desh TV Logo ব্রেক্সিটের পরও ইইউ নাগরিকদের যুক্তরাজ্যে বসবাস আরো সহজতর করার অঙ্গীকার ব্রিটিশ প্রধানমন্ত্রীর Desh TV Logo চীনে তৃতীয় কোয়ার্টারে অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশিত ৬ দশমিক ৮ শতাংশ Desh TV Logo খেলা: ক্রিকেট: কেপটাউনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ অফ্রিকার কাছে ১০৪ রানে হারলো বাংলাদেশ; স্কোর: দক্ষিণ আফ্রিকা ৩৫৩/৬ (ভিলিয়ার্স ১৭৬, আমলা ৮৫, রুবেল ৪/৬২, ২/৬০) ও বাংলাদেশ ২৪৯ (ইমরুল ৬৮, মুশফিক ৬০) Desh TV Logo ফুটবল: চ্যাম্পিয়ন্স লিগ (গ্রুপ পর্ব): বার্সেলোনা ৩-১ অলিম্পিয়াকোস (লিওনেল মেসির একশতম ইউরোপিয়ান গোলের রেকর্ড), অ্যান্ডারলেখত ০-৪ পিএসজি, বায়ার্ন মিউনিখ ৩-০ সেল্টিক, বেনফিকা ০-১ ম্যানইউ, চেলসি ৩-৩ রোমা, কারাবাগ ০-০ অ্যাতলেটিকো মাদ্রিদ, ইউভেন্টাস ২-১ স্পোর্টিং, মস্কো ০-২ বাসেল Desh TV Logo বিশ্বরেকর্ডের পথে লাইফবয়: বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষে ১১ হাজারের বেশি স্কুল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে ‘লার্জেস্ট হিউম্যান ইমেজ অফ এ হ্যান্ড’ তৈরির মাধ্যমে জিনিয়াস ওয়ার্ল্ড রেকর্ডস টাইটেল অর্জনের উদ্যোগ নিয়েছে লাইফবয় Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

পরিবর্তনের অতি গুরুত্বপূর্ণ শক্তি হচ্ছে নারী: শেখ হাসিনা

বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ (১৪:৪৬)
পরিবর্তনের-অতি-গুরুত্বপূর্ণ-শক্তি-হচ্ছে-নারী-শেখ-হাসিনা

শেখ হাসিনা

সবার জন্য টেকসই উন্নয়নের সফল বাস্তবায়নের জন্য নারীর ক্ষমতায়নে তাদেরকে শিক্ষা, প্রশিক্ষণ, প্রয়োজনীয় উপকরণ ও সমান সুযোগের ব্যবস্থা করতে হবে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, পরিবর্তনের অতি গুরুত্বপূর্ণ শক্তি হচ্ছে নারী— এজন্য সাসটেইন্যাবল ডেভলপমেন্ট গোলসের (এসডিজি) সফল বাস্তবায়নে নারীর ক্ষমতায়নের বিকল্প নেই। সব ক্ষেত্রে নারীর ক্ষমতায়নের মাধ্যমে বিশ্ব সবার জন্য টেকসই উন্নয়ন অর্জনে কার্যকরভাবে সফল হতে পারে উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরে নারীর অর্থনৈতিক ক্ষমতা সম্পর্কিত জাতিসংঘ মহাসচিবের উচ্চপর্যায়ের প্যানেলের গোলটেবিল বৈঠকে একথা বলেন।

তিনি নারীর ক্ষমতায়নের বিদ্যমান বাধা অতিক্রম করতে নারীদের বাড়তি কাজের স্বীকৃতি, তাদের জন্য আরো সুযোগ-সুবিধার ব্যবস্থা করা এবং সামাজিক প্রতিবন্ধকতা নির্মূলের আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ রাজনৈতিক অঙ্গনে সরকারের নিম্ন থেকে উচ্চ সকল স্তরে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করেছে।

তিনি বলেন, এসডিজি অর্জনে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নারীর অর্থনৈতিক অংশগ্রহণে অগ্রাধিকার দেয়া হয়েছে। বাংলাদেশের বার্ষিক বাজেটে নারীর সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন কর্মকান্ডে ২৭ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে। সরকার শ্রম ও উদ্যোক্তা খাতে নারীর সম্ভাবনা কাজে লাগাতে সক্রিয় পরিবেশ গড়ে তুলতে অঙ্গীকারাবদ্ধ।

জাতিসংঘ মহাসচিবের উচ্চপর্যায়ের প্যানেলে সুপারিশ এগিয়ে নিতে গ্রুপ অব চ্যাম্পিয়ন্স ফর উইমেন’স ইকোনমিক অ্যাম্পাওয়ারমেন্ট এবং ইউএন উইমেন এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

কোস্টারিকার প্রেসিডেন্ট রিকা লুইস গুল্লারমো সলিস রিভেরা, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতারেস, আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টাইন লাগারদে ও ইউএন উইমেন-এর ফুমজিল ম্লামবো-গচুকা অনুষ্ঠানে বক্তৃতা করেন।

সফল অর্থনৈতিক কর্মকান্ডে নারীদের সামনের সারিতে আনতে প্রধানমন্ত্রী তার সরকারের বিভিন্ন উদ্যোগের উল্লেখ করে বলেন, বিচার বিভাগ, বেসামরিক প্রশাসন সামরিক বিভাগ ও আইন-শৃঙ্খলা বাস্তবায়ন সংস্থায় নারীদের জন্য ১০ শতাংশ এবং প্রাথমিক বিদ্যালয়ে ৬০ শতাংশ পদ নারীদের জন্য সংরক্ষিত রয়েছে। এছাড়া সরকারি ও বেসরকারি উভয় খাতে কর্মরত নারীদের জন্য পূর্ণ বেতনসহ মাতৃত্বকালীন ছুটি ঘোষণা করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তাদের জামানত ছাড়া ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে। ১০ শতাংশ শিল্প প্লট ও ১০ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তা তহবিল নারীদের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। প্রত্যেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নারী উদ্যোক্তাদের জন্য ডেডিকেটেড ডেক্স রয়েছে।

শেখ হাসিনা বলেন, সরকারের মাইক্রো ফিন্যান্স স্কীম ও ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজেস (এসএমই) দারিদ্র্য দূরীকরণ ও নারীর ক্ষমতায়নে অবদান রাখছে। কমপক্ষে ১০ শতাংশ ঋণ নারী পরিচালিত এসএমই’র জন্য বরাদ্দ দেয়া হয়েছে। সরকার নারী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সহায়তা দিতে জয়িতা নামে একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছে। এই ফাউন্ডেশন থেকে তৃণমূল পর্যায়ে ১৮ হাজার নারী উদ্যোক্তা সহায়তা দেয়া হচ্ছে।

তিনি বলেন, নারীদের স্বকর্মসংস্থানের লক্ষ্যে তাদেরকে সেলাই, মোবাইল ফোন সার্ভিস, নার্সারী, বেসিক কম্পিউটার ও আইটি প্রশিক্ষণের মতো বিভিন্ন পেশায় প্রশিক্ষণ দিচ্ছে। আমাদের অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়ছে।

প্রধানমন্ত্রী বলেন, ৪০ লাখেরও বেশি নারী পোশাক শিল্পে কাজ করছে। ৩৫ শতাংশ নারীর ব্যাংক একাউন্ট রয়েছে। জিডিপিতে নারীর অবদান হচ্ছে ৩৪ শতাংশ। সরকার ২০২১ সালের মধ্যে প্রত্যেক খাতে নারীর অংশগ্রহণ ৪০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৫০ শতাংশে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে।

এরআগে প্রধানমন্ত্রী নিউইয়র্কে জাতিসংঘের ৭২তম অধিবেশনে যোগদানকারী রাষ্ট্র প্রধানদের সম্মানে জেনারেল এ্যাসেম্বলী বিল্ডিং জাতিসংঘ মহাসচিব আয়োজিত আনুষ্ঠানিক মধ্যহ্ন ভোজে যোগ দেন।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১