সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রের বিস্তৃত ছিল দেশের বাইরেও

শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ (১৫:২৮)
বঙ্গবন্ধু-হত্যার-ষড়যন্ত্রের-বিস্তৃত-ছিল-দেশের-বাইরেও

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রের জাল বিস্তৃত ছিল দেশের বাইরেও— এ ষড়যন্ত্রীদের আন্তর্জাতিক সংযোগের অনেকটাই কেন্দ্রীভূত ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রশাসনে।

ঢাকায় মার্কিন দূতাবাসে খুনিদের আনাগোনার পাশাপাশি কুচক্রীদের হালহকিকত সেসময় প্রেসিডেন্ট নিক্সন ও পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের জানার মধ্যেই ছিল। খুনিচক্র তাদের যোগাযোগ-চেষ্টায় পাকিস্তান ও তাদের মিত্র চীন এবং মধ্যপ্রাচ্যের নানা দেশকেও সঙ্গে পেয়েছিল।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে পরাজিত শক্তির ক্রীড়ণকরা স্বাধীনতার পরও দমে যায়নি। পাকিস্তান ও তাদের এদেশীয় রাজনৈতিক-সামরিক দোসর, মিত্ররা তৎপর ছিল নানা ষড়যন্ত্রে। তারাই গড়ে তোলে কুচক্রী ও ঘাতকচক্র। লক্ষ্য বঙ্গবন্ধুর সরকারকে উৎখাত করা।

এর প্রমাণ মেলে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরপরই মোশতাক সরকারের প্রতি পাকিস্তানের পূর্ণ সমর্থন ঘোষণা। নগদ সহায়তা পাঠানোরও কথাও জানায় তারা।

আর বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সংঘটনে দেশীয়-আন্তর্জাতিক চক্রান্তের প্রেক্ষিতও দেশ গঠনে বঙ্গবন্ধুর পরিকল্পনা বাস্তবায়নের শুরুতেই। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের জন্য আন্তর্জাতিক সমর্থন আদায়ে বঙ্গবন্ধু ব্যাপক তৎপর ছিলেন। যে কারণে খুব দ্রুতই জাতিসংঘের সদস্য-রাষ্ট্রভূক্ত হয় বাংলাদেশ।

এ ঘটনা ছিল মুক্তিযুদ্ধে পাকিস্তানকে সমর্থনকারী মিত্রশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য চরম অপমান। এর প্রতিশোধ নিতেই কিসিঞ্জার বঙ্গবন্ধুকে হত্যার নানা ষড়যন্ত্র লিপ্ত হন।

পাক-মার্কিন আন্তর্জাতিক এই ষড়যন্ত্রের সঙ্গে মধ্যপ্রাচ্যের অনেক দেশও সম্পৃক্ত ছিলো আর আন্তর্জাতিক সহযোগিতা ছিলো বলেই খুনি মোশতাক-ফারুক-রশীদ গং বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র খুব সহজে বাস্তবায়ন করতে পারে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০