পশম-চামড়ার বাণিজ্যিক ব্যবহার বাড়াতে গবেষণায় জোর দিলেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০১৭ (১৫:৩৫)
পশম-চামড়ার-বাণিজ্যিক-ব্যবহার-বাড়াতে-গবেষণার-বাড়াতে-হবে

শেখ হাসিনা

ভেড়ার মাংস উৎপাদন বাড়ানোর পাশাপাশি পশম ও চামড়ার বাণিজ্যিক ব্যবহার বাড়াতে গবেষণার উপর জোর দেয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে ভেড়া পশম, পাট ও সূতার মিশ্রণে তৈরি বিভিন্ন বস্ত্র ও পোশাক প্রধানমন্ত্রীকে হস্তান্তর করা হলে তিনি এ নির্দেশনা দেন।

তিনি বলেন, এ থেকে তৈরি পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা যাবে।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ও পাট গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী, প্রকৌশলী ও কর্মীদের সমন্বিত প্রয়াসে দেশে তৈরি হচ্ছে কাপড়, কম্বল, শাল, চাদরসহ বিভিন্ন বস্ত্র।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাট ও ভেড়ার পশমের মিশ্রণে তৈরি এসব পণ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এসময় ভেড়ার পশম ও চামড়ার গুরুত্ব রয়েছে—এর পাশাপাশি ব্ল্যাক বেঙ্গল ছাগলকে কিভাবে অর্থনৈতিকভাবে কাজে লাগানো যায় সেদিকে নজর দিতেও মন্ত্রণালয়কে নির্দেশ দেন তিনি।

১৯৯৬ সালে ক্ষমতায় এসে তার সরকারই প্রথম গবেষণায় বরাদ্দ দেয় বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নতুন নতুন আবিষ্কারকে কাজে লাগিয়ে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে বাংলাদেশ।

১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, অঞ্চলভেদে যেসব পণ্যের চাহিদা রয়েছে সেসব এলাকায় ওই সব পণ্য উৎপাদনের শিল্প কারখানা গড়ে তোলা হবে।

এই ক্যাটাগরীর আরও খবর

রোহিঙ্গা সংকট: চীন-জাপান-ইইউসহ পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ঢাকা আসছেন

তুরাগ তীরে শুরু হয়েছে জোড় ইজতেমা

রংপুরে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করেছে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী

বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণের স্বীকৃতিতে সমাবেশ শনিবার

রংপুরের ঘটনায় গভীর ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছে: কামাল

রাজশাহী-চট্টগ্রামেও চামড়া শিল্পাঞ্চল হবে: প্রধানমন্ত্রী