সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ২০১৮-২০১৯ অর্থবছরে বাজেটের আকার সাড়ে ৪ লাখ কোটি টাকা হতে পারে: অর্থমন্ত্রী Desh TV Logo আজ ষষ্ঠী, শুরু হলো ৫ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব Desh TV Logo পূজা এবং আশুরাকে ঘিরে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে: র্যা ব ডিজি Desh TV Logo দুর্গাপূজা ও আশুরা উপলক্ষে দিনাজপুর হিলি স্থলবন্দরে আগামী ৭ দিন আমদানি-রপ্তানি বন্ধ Desh TV Logo বিসিবির বার্ষিক সাধারণ সভায় বাধা নেই: হাইকোর্ট, বর্তমান পরিচালনা পর্ষদের কার্যক্রম কেন অবৈধ নয়, জানতে চেয়ে রুল Desh TV Logo রাখাইনে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে: হিউম্যান রাইটস ওয়াচ Desh TV Logo চট্টগ্রামে দুই বিচারকের এজলাসে বোমা হামলার আলাদা দুই মামলায় তিন জঙ্গির ১৪ বছরের কারাদণ্ড Desh TV Logo ফরিদপুরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে ৩ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, অভিযোগ উত্তর কোরীয় পররাষ্ট্রমন্ত্রীর; এ অভিযোগ অযৌক্তিক: হোয়াইট হাউস Desh TV Logo পশ্চিম তীরে ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে ৩ ইসরায়েলি নিহত, পুলিশের গুলিতে হামলাকারীর মৃত্যু Desh TV Logo জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মিয়ানমারে রোহিঙ্গা নিধন নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার বৈঠবে বসবে Desh TV Logo খেলা: বিসিবির বার্ষিক সাধারণ সভায় বাধা নেই: হাইকোর্ট; বর্তমান কমিটির কাজ চালিয়ে যাওয়া থেকে বিরত রাখতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল Desh TV Logo আজ ইউরোপীয়ান ফুটবলের ১৫০তম ম্যাচ খেলতে মাঠে নামবে রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপার স্টার ক্রিস্টিয়ান রোনালদো Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

জাতীয় সংসদ নির্বাচন বানচালে আন্তর্জাতিক ষড়যন্ত্রের আশংকা বিশিষ্টজনের

শনিবার, ০৮ জুলাই, ২০১৭ (১৮:১৮)
জাতীয়-সংসদ-নির্বাচন-বানচালে-আন্তর্জাতিক-ষড়যন্ত্রের-আশংকা-বিশিষ্টজনের

নির্বাচন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বানচাল করার আন্তর্জাতিক ষড়যন্ত্র হতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন বিশিষ্টজনেরা।

তাই এ বিষয়ে নির্বাচন কমিশনসহ সকলকে সজাগ থাকার পরামর্শ দিয়েছেন তারা।

ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-আইক্ল্যাডসের আয়োজনে এক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন তারা।

পাশাপাশি নির্বাচনকে কেন্দ্র করে ধর্মের ব্যবহার নিষিদ্ধের পাশাপাশি নির্বাচনী ব্যয়ের লাগাম টেনে ধরার তাগিদ তাদের। আর রাজনৈতিক বির্তকের বাইরে রেখে সেনা মোতায়েনের পক্ষেও মত দিয়েছেন তারা।

রাজনৈতিক ও সাংবিধানিক প্রক্রিয়া সমুন্নত রেখে একটি সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ এবং সকলের অংশগ্রহণমূলক নির্বাচনের পথ অনুসন্ধানই এই গোলটেবিল আলোচনার মূল লক্ষ্য।

গোলটেবিল আলোচনার শুরুতেই লিখিত বক্তব্যে ১৯৭০ এর নির্বাচন থেকে সবশেষ ২০১৪ সালের নির্বাচনের প্রেক্ষাপট তুলে ধরেন বেসরকারি সংস্থা আইক্ল্যাডসের নির্বাহী পরিচালক মেজর জেনারেল মো. আব্দুর রশীদ।

বিগত ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের নামে আন্তর্জাতিক ষড়যন্ত্রে প্রধান রাজনৈতিক দলের দুই নেত্রীকে জেলে পাঠিয়ে দলগুলোকে ভেঙেচুরে দেশের রাষ্ট্রক্ষমতা দখলের চেষ্টা করা হয় বলে অভিযোগ করেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশীদ।

আসছে নির্বাচন যেন শুধু জনগণের ভোট দেয়ার অধিকারই নয় সব রাজনৈতিক দলেরও যেন অংশগ্রহণ থাকে সে বিষয়টি নির্বাচন কমিশনকে নিশ্চিত করতে হবে বলেও জানান ফেমার নির্বাহী পরিচালক মুনিরা খান ও অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ

নির্বাচনকে ঘিরে ধর্মের ব্যবহার নিষিদ্ধের পরামর্শ দিয়ে শাহরিয়ার কবীর বলেন, একই সঙ্গে নির্বাচনী ব্যয়েরও লাগাম টেনে ধরতে হবে।

আর নিরাপত্তা নিশ্চিতে সেনা মোতায়েত করা হলেও তা যেন থাকে রাজনৈতিক বির্তকের বাইরে, এমন পরামর্শ নিরাপত্তা বিশ্লেষকদের। পাশাপাশি নির্বাচনের মাঠ যেন থাকে লেভেল প্লেইং ফিল্ড।

তবে একটি অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করতে নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করার পরিবেশ তৈরি করে দিতেও সুপারিশ করেন আলোচকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর
Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০