জাতীয়

মঙ্গলবার, ২০ জুন, ২০১৭ (১৩:০০)

নির্বাচনবিরোধী বাজেট দিলেন অর্থমন্ত্রী: হানিফ

মাহবুবউল আলম হানিফ

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে জাতীয় সংসদে সরকারি দলের সদস্যদের তোপের মুখে পড়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। অর্থমন্ত্রী নির্বাচন বিরোধী বাজেট দিয়েছেন- বলে মন্তব্য আওয়ামী লীগের সংসদ সদস্য ও দলের যুগ্ম সাধারণ সম্পদাক মাহবুবউল আলম হানিফ।

সোমবার দুপুরে জাতীয় সংসদে, ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে অর্থমন্ত্রীর সমালোচনা করেন সরকারি দলের সাংসদরা।

দলের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমও অর্থমন্ত্রীর তীব্র সমালোচনা করে বলেন, জনগণের সাড়ে তিনশ' প্রতিনিধিই ঠিক করবে বাজেটে কোনটা থাকবে, কোনটা থাকবে না।

ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক বাড়ানোয় অর্থমন্ত্রীর সমালোচনা করে তা বাতিলের দাবি জানান কুষ্টিয়া-৩ এর আওয়ামী লীগের সংসদ সদস্য ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

সরকারি দলের সিনিয়র সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, অর্থমন্ত্রী বিশ্বব্যাংক, আইএমএফের কথায় আবগারি শুল্ক বসাতে চাইছেন। তবে এটা করতে দেয়া যাবে না। আরো বলেন, সংসদে জনগণের সাড়ে তিনশ' প্রতিনিধি ঠিক করবে জনগণের কল্যাণে কোনটা থাকবে, কোনটা থাকবে না।

প্রস্তাবিত বাজেট নিয়ে অর্থমন্ত্রীর সমালোচনা করে, সাংসদ জাসদ নেতা মইনুদ্দীন খান বাদল বলেন, এই বাজেটের প্রধান দুর্বলতা অগ্রাধিকার নির্ধারণ করতে না পারা। প্রধান দুই নগরী ঢাকা ও চট্টগ্রামকে জলাবদ্ধতা থেকে বাঁচাতে না পারলে বিদেশী বিনিয়োগকারীরা দেশে নতুন কোন বিনিয়োগ করতে চাইবেন না বলে মন্তব্য করেন বাদল।

এদিকে, বিদ্যুৎ সংকটের কথা বলতে গিয়ে প্রস্তাবিত ১৫ শতাংশ ভ্যাট আবাসন খাতে আরোপ না করার দাবি জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

এছাড়াও রয়েছে

দুর্যোগ মোকাবিলায় একযোগে কাজ করার আহ্বান

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি আবদুল হামিদ

আমার কোনো বিদেশি পাসপোর্ট নেই: জয়

বাংলাদেশের অগ্রযাত্রায় হাসিনার ভূয়সীঁ প্রশংসা মোদির

রানা প্লাজা ধস: রানাসহ সকল অপরাধীর বিচারের দাবি

রানা প্লাজা ট্র্যাজেডির পাঁচ বছর

না ফেরার দেশে কবি বেলাল চৌধুরী

গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন শেখ হাসিনা

ছাড়া পেলেন বিডিজবসের সিইও ফাহিম

ইউরোপা লিগ: ইংল্যান্ড যাচ্ছে অ্যাটলেটিকো মাদ্রিদ

গুরুতর চোট পেয়েছেন অ্যালেক্স অক্সলেইড

দুর্যোগ মোকাবিলায় একযোগে কাজ করার আহ্বান