জাতীয়

বুধবার, ১৭ মে, ২০১৭ (১৮:৩৬)

জিডিপির হিসাবে কারচুপি হয়নি: মুস্তফা কামাল

আহম মুস্তফা কামাল

জিডিপির হিসাবে কোনো কারচুপি করা হয়নি বলে আবারো দাবি করেছেন পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল বললেন- প্রবাসী আয় বাস্তবে কমেনি, অনানুষ্ঠানিক আয় জিডিপিতে যোগ হয়েছে। বুধবার দুপুরে রাজধানীতে অবকাঠামো নিয়ে গোলটেবিল আলোচনায় তিনি এমন দাবি করেন।

আর বড় বড় উন্নয়ন প্রকল্পগুলো সময়মত বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন ব্যবসায়ীরা।

অবকাঠামো নিয়ে, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত গোলটেবিল আলোচনায়, জিডিপি নিয়ে বিতর্কের জবাব দিলেন পরিকল্পনা মন্ত্রী।

তার দাবি, কাগজে-কলমে প্রবাসী আয় কমলেও, বাস্তবে কমেনি। অনানুষ্ঠানিক মাধ্যমে আসা প্রবাসী আয়, ঠিকই জিডিপিতে যোগ হয়েছে। তাই ৭.২৪% প্রবৃদ্ধি নিয়ে বিতর্কের সুযোগ নেই বলে দাবি তার।

এ সময় সরকারের মেগা প্রকল্পগুলো বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে, সরকারি বেসরকারি প্রতিনিধিদের সমন্বয়ে একটি জাতীয় অবকাঠামো উন্নয়ন ও নজরদারি কর্তৃপক্ষ নামে একটি কমিটি গঠন করার প্রস্তাব দেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী প্রতিযোগিতা সূচকে দেশের উন্নয়ন ও ব্যবসায়িক খরচ কমানোর জন্য, প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানালেন তারা।

অচিরেই বিনিয়োগকারীদের সেবা দিতে ওয়ানস্টপ সেবা চালুর কথা জানালেন বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান। এতে ব্যাবসার খরচ অনেক কমে আসবে বলে দাবি তার।

এর পাশাপাশি যোগাযোগ অবকাঠামো উন্নয়নে, সড়ক পথের পাশাপাশি নৌপথ উন্নয়নেরও প্রস্তাব দিলেন ব্যবসায়ীরা।

এছাড়াও রয়েছে

দুর্যোগ মোকাবিলায় একযোগে কাজ করার আহ্বান

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি আবদুল হামিদ

আমার কোনো বিদেশি পাসপোর্ট নেই: জয়

বাংলাদেশের অগ্রযাত্রায় হাসিনার ভূয়সীঁ প্রশংসা মোদির

রানা প্লাজা ধস: রানাসহ সকল অপরাধীর বিচারের দাবি

রানা প্লাজা ট্র্যাজেডির পাঁচ বছর

না ফেরার দেশে কবি বেলাল চৌধুরী

গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন শেখ হাসিনা

ছাড়া পেলেন বিডিজবসের সিইও ফাহিম

ইউরোপা লিগ: ইংল্যান্ড যাচ্ছে অ্যাটলেটিকো মাদ্রিদ

গুরুতর চোট পেয়েছেন অ্যালেক্স অক্সলেইড

দুর্যোগ মোকাবিলায় একযোগে কাজ করার আহ্বান