সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদযাত্রা: দ্বিতীয় দিনের মতো বাস-ট্রেনের আগাম টিকিট বিক্রি চলছে; আজ দেওয়া হচ্ছে ২৮ আগস্টের ট্রেনের টিকিট Desh TV Logo নওগাঁর মান্দায় বাঁশবোঝাই ট্রাক উল্টে নিহত ৬, আহত ৩ Desh TV Logo নদ-নদীর পানি কমতে থাকায় দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি; মধ্য-দক্ষিণাঞ্চলে পরিস্থিতি অবনতিশীল Desh TV Logo প্রধানমন্ত্রী বন্যাকবলিত দিনাজপুর-কুড়িগ্রাম পরিদর্শনে যাচ্ছেন রোববার Desh TV Logo সংসদ ও সরকারের প্রতি বিরাগ থেকে যদি প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়ে থাকেন, তাহলে তিনি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন: এবিএম খায়রুল হক Desh TV Logo নির্বাচনে হেরে যাওয়ার ভয় থেকেই ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo একাত্তরে যারা স্বাধীনতার বিরুদ্ধে ছিল তারাই ৭৫ ও ২১ আগস্ট হামলার সঙ্গে জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: স্পেনের বার্সেলোনায় হামলার মূল সন্দেহভাজন মওসা ওকাবির পুলিশের গুলিতে নিহত; গ্যাস ক্যানিস্টার ব্যবহার করে বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল, বলছে তদন্তকারীরা Desh TV Logo এবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রধান পরামর্শক স্টিভ ব্যাননকে বরখাস্ত করলেন Desh TV Logo সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪০৯, নিখোঁজ শত শত Desh TV Logo খেলা: ক্রিকেট: অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা; ফিরলেন নাসির, শফিউল; বাদ পড়লেন মমিনুল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

বুধবার, ১৭ মে, ২০১৭ (১৫:০৬)
শেখ-হাসিনার-স্বদেশ-প্রত্যাবর্তন-দিবস-আজ

শেখ হাসিনা

আজ (বুধবার) ১৭ মে— পঁচাত্তরের ১৫ আগস্টের রক্তাক্ত পটপরিবর্তনের পর ১৯৮১ সালের এ দিনে দেশে ফিরে আওয়ামী লীগের ঐক্যের প্রতীক হয়ে নেতৃত্ব কাঁধে তুলে নিয়েছিলেন শেখ হাসিনা। অসাম্প্রদায়িক, প্রগতিশীল, গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে টানা ৩৬ বছর ধরে দলটি পরিচালনা করছেন তিনি। তার নেতৃত্বেই বঙ্গবন্ধু হত্যার ২১ বছর পর ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

আগের মেয়াদে পাঁচ বছর, আর এখন টানা ৮ বছর ধরে তিনি দেশের প্রধানমন্ত্রীর দায়িত্বে। বিশ্লেষকরা বলছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার ব্রত নিয়ে অকুতোভয়ে এগিয়ে যাচ্ছেন তার জ্যেষ্ঠ কন্যা।

যুদ্ধোত্তর স্বাধীন সার্বভৌম বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল একটি গণতান্ত্রিক, প্রগতিশীল সংবিধানের চার মূলনীতির ওপর ভিত্তি করে। তবে ৭৫'র ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা আর ৩ নভেম্বর জেলখানায় চার জাতীয় নেতাকে হত্যার মধ্য দিয়ে সংবিধানের সেই পথচলা রুদ্ধ হয়েছে, চেপে বসেছে সামরিক শাসন।

বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগে তখন নানা মত ও নেতৃত্বের মেরুকরণ। এমন অবস্থায় ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ঢাকার ইডেন হোটেলে দলের ১৩তম কাউন্সিল। পাল্টাপাল্টিতে কাউন্সিল ভেঙে পড়ার উপক্রম।

সেসময়ই ঐকমত্যের প্রতিফলন, শেখ হাসিনার নাম প্রথম উচ্চারিত হয় আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে। এরপর ১৭ মে, নির্বাসিত জীবন কাটিয়ে ভারত থেকে ফিরে এলেন তিনি।

রাজনীতিতে শেখ হাসিনা জীবনের ঝুঁকি নিয়েছেন। জেল খেটেছেন। এর মধ্যে হয়েছেন তিন তিনবার সরকার প্রধান, আর টানা ৩৬ বছর ধরে নেতৃত্বে আছেন মুক্তিযুদ্ধে নেতৃত্ব দানকারী দলটির।

’৮১ তে জনতার সামনে যে মূল্যবোধ রক্ষার প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, সেই সংগ্রামে তিনি এখনো আছেন।

বিশ্লেষকরা বলছেন, মৌলবাদ-সাম্প্রদায়িকতার আস্ফালন, দেশি-বিদেশী ষড়যন্ত্র রুখে সংবিধানের চার মূলনীতির আলোকে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আজো অপ্রতিদ্বন্দ্বী শেখ হাসিনার নেতৃত্ব।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর
Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান