জাতীয়

সোমবার, ০১ মে, ২০১৭ (১৯:১০)

মহান মে দিবস আজ

মে দিবস

মহান মে দিবস আজ (সোমবার)— বিশ্বজুড়ে শ্রমজীবী মানুষের ঐক্য-সংহতির দিন। ১৮৮৬ সালের এ দিনে যুক্তরাষ্ট্রের শিকাগোতে ন্যায্য মজুরি, দৈনিক ৮ ঘণ্টা কাজ ও সাপ্তাহিক ছুটির দাবিতে ধর্মঘট চলাকালে পুলিশ গুলি চালালে প্রাণ হারান ১১ শ্রমিক।

পরে তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র। ১৮৯০ সাল থেকে দিনটি পালিত হচ্ছে "মে দিবস" হিসেবে। বিশ্বের বেশিরভাগ দেশেই দিনটিতে সাধারণ ছুটি থাকে। বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিনটি পালন করা হচ্ছে।

১৮৮৬ সালের এক মে, ন্যায্য মজুরি, কাজের সময় আট ঘন্টা ও সপ্তাহিক ছুটির দাবিতে যুক্তরাষ্ট্রের শিকাগোর শ্রমিকদের ধর্মঘট পালনের সময় হে' মার্কেটের সামনে হঠাৎ তাদের ওপর গুলি চালায় পুলিশ। এতে মারা যান ১১ শ্রমিক। তারপর দাবানলের মতো আন্দোলন ছড়িয়ে পড়ে।

এক পর্যায়ে শ্রমিকদের এ দাবি শ্রমিক-জনতার দাবিতে পরিণত হয়। দাবি মেনে নিতে বাধ্য হয় মার্কিন প্রশাসন। ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে, শিকাগোর শ্রমিকদের আত্মত্যাগের দিনটিকে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরের বছর থেকে দিনটি পালিত হয়ে আসছে ‘মে দিবস’ হিসেবে।

আসা যাক, শ্রমিক অধিকারে বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে। আহাজারি আর কান্না। এই কান্না স্বজন হারানোর। একটু স্বাচ্ছন্দ্যের জন্য করতে এসে কারখানায় বিভিন্ন সময়ে দুর্ঘটনায় অনেকেই প্রাণ হারিয়েছেন। কেউ কেউ পঙ্গুত্ব বরণ করে লড়ছেন দারিদ্রের সঙ্গে। মে দিবস কিংবা এর চেতনার কোন প্রতিফলন নেই তাদের জীবনে।

এখনো তাদের লড়াই করতে হচ্ছে নিরাপদ কর্মপরিবেশের জন্য, সংগ্রাম করতে হচ্ছে ন্যায্য মজুরি আদায়ে। বৃহত্তর এ জনশক্তিকে পেছনে রেখে বাংলাদেশের মধ্যম বা উচ্চ আয়ের দেশে পরিণত হওয়ার সম্ভাবনা কতোটুকু?

দেশের যথাযথ উন্নয়নে অর্থনীতির মূল চালিকা শক্তির দিকে নজর দেয়ার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদ এম এম আকাশ। শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ আর তাদের অধিকার নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আন্তরিক হওয়ার তাগিদ দিলেন তিনি।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

কারাগার কারো ব্যক্তিগত বাড়ি নয়: কাদের

নতুন সেনাপ্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ওয়েবসাইট বন্ধের ‘নির্দেশ’

দেশের গণতন্ত্র এখন সুরক্ষিত: প্রধানমন্ত্রী

জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত

পবিত্র ঈদুল ফিতর আজ

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

এবার ঈদ যাত্রা স্বস্তিদায়ক হবে: কাদের

রাশিয়া বিশ্বকাপ: সুইডেন বনাম দ. কোরিয়া

মেসির পাশে দাঁড়ালেন ম্যারাডোনা

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ওয়েবসাইট বন্ধের ‘নির্দেশ’

নতুন সেনাপ্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ