জাতীয়

বুধবার, ১৯ এপ্রিল, ২০১৭ (১৪:১৫)

প্রতিবন্ধীদের কল্যাণে কর্মসূচি গ্রহণে সকল দেশের প্রতি আহ্বান

শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অটিজমসহ প্রতিবন্ধীদের কল্যাণে কার্যকর নীতিমালা ও কর্মসূচি গ্রহণের জন্য বিশ্বের সকল দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। ভুটান সফরের দ্বিতীয় দিনে থিম্পুতে অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করে এ আহ্বান জানান তিনি।

এ সময় প্রতিবন্ধীদের রাষ্ট্রীয় সহায়তার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, কেউ অবহেলিত থাকবে না এটা নিশ্চিত করতে হবে।

প্রতিবন্ধীরাও নিজ নিজ দেশের অর্থনীতির বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ পেতে পারে বলে মনে করেন তিনি। পরে থিম্পুর হেজোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ চ্যান্সেরি ভবনের ভিত্তিফলক উন্মোচন করেন।

ভুটার সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সকালে থিম্পুতে রাজকীয় আপ্যায়ন হলে 'অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারস' শীর্ষক তিন দিনের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন। সম্মেলনের প্রতিপাদ্য: 'এএসডি ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্টাল সমস্যায় ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য কার্যকর ও টেকসই বহুমুখী কর্মসূচি।'

সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অটিজমসহ প্রতিবন্ধীদের কল্যাণে কার্যকর নীতিমালা ও কর্মসূচি গ্রহণের জন্য বিশ্বের সকল দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। কেউ অবহেলিত থাকবে না এটা রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে বলেও মনে করেন তিনি।

প্রধানমন্ত্রী জানান, সঠিক দিক নির্দেশনার অভাবে অটিজম বিষয়ে যথাযথভাবে কাজ করা যাচ্ছে না। তবে অটিজমের ব্যাপারে বাংলাদেশে সচেতনতা সৃষ্টিতে সায়মা ওয়াজেদ হোসেনের ভূমিকা তুলে ধরেন তিনি।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে বাংলাদেশের চ্যান্সেরি ভবনের জমি হস্তান্তর চুক্তিতে সই করেন। এরপর থিম্পুর হেজোতে ভুটানের রাজা জিগমে খেসার নামগিল ওয়াংচুকের উপস্থিতিতে দূতাবাস ভবনের ভিত্তিফলক উন্মোচন করেন শেখ হাসিনা।

বুধবার দুপুরে তার সম্মানে ভুটানের রাজা ও রাণীর দেয়া এক ব্যক্তিগত ভোজসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। বিকেলে তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্ট সমস্যার যথাযথ সমাধানে সক্ষমতা অর্জন শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা সভায় সভাপতিত্ব করবেন।

এছাড়াও রয়েছে

মাদক বিষয়ে বদির বিরুদ্ধে তথ্য-প্রমাণ চাইলেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদে সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে: ওবায়দুল

অবৈধ দখলে থাকা খাল পুনঃখননে নামছে সরকার

কেন বন্দুকযুদ্ধ প্রশ্ন তুললেন সুলতানা কামাল

মন্ত্রিসভায় সরকারি টেলিফোন-সেলুলার-ফ্যাক্স-ইন্টারনেট নীতিমালা ২০১৮ অনুমোদন

জেএসসি-জেডিসি পরীক্ষা থেকে নম্বর -বিষয় কমানোর সিদ্ধান্ত

মাদকের বিরুদ্ধে অভিযান চলবে: কামাল

সাংবাদিক নির্যাতনের প্রমাণ পেলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

না ফেরার দেশে তাজিন আহমেদ

তোমরা কি এ বিশাল নাফ নদ হয়ে এসেছো? রোহিঙ্গা শিশুদের প্রিয়াঙ্কা

মাদক বিষয়ে বদির বিরুদ্ধে তথ্য-প্রমাণ চাইলেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদে সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে: ওবায়দুল