সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলনে প্রধানমন্ত্রীর ৪টি প্রস্তাব: বিশ্ব শান্তি স্থাপনে সন্ত্রাসীদের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে, সন্ত্রাসী গোষ্ঠির অর্থায়ন বন্ধ করতে হবে, মুসলিম উম্মাহর বিভক্তি দূর করতে হবে এবং সংলাপের মধ্য দিয়ে আসবে শান্তি; বাংলাদেশ সফরের নিমন্ত্রণে ডোনাল্ড ট্রাম্পের সম্মতি Desh TV Logo বিএনপি এ দেশে অপরাজনীতির সুচনা করেছে, তাদের মুখে গণতন্ত্রের কথা মানায় না: ওবায়দুল কাদের Desh TV Logo বনানী ছাত্রী ধর্ষণ: মামলা নেওয়ায় থানার কোনো গাফিলতি ছিল না, তবে তদন্তে কিছু ত্রুটি ধরা পড়েছে: ডিএমপি কমিশনার Desh TV Logo রেইনট্রি হোটেল কর্তৃপক্ষকে শুল্ক গোয়েন্দা বিভাগের তলবের নোটিস একমাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট Desh TV Logo বড়পুকুড়িয়া কয়লাখনি দুর্নীতি মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার করা আপিলের শুনানি শেষ, আদেশ ২৮ মে Desh TV Logo নারায়ণগঞ্জে ৭ খুন মামলার আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শুরু Desh TV Logo যুদ্ধাপরাধের অভিযোগ থাকায় বিভিন্ন স্থাপনা থেকে চাকমা রাজা ত্রিদিব রায়ের নাম ৯০ দিনের মধ্যে মুছে ফেলার নির্দেশ হাইকোর্টের Desh TV Logo রমজান মাসে কোনো খাদ্যদ্রব্যে ভেজাল মেশালে এবং ক্লাব, বারে মদ-জুয়ার আয়োজন করলে জরিমানার পাশাপাশি দণ্ডের ব্যবস্থা: সাঈদ খোকন Desh TV Logo বরগুনার পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা Desh TV Logo উত্তরাঞ্চলের ১৬ জেলায় ট্রাক-লরি ধর্মঘট ২য় দিনে Desh TV Logo রাজধানীসহ দেশজুড়ে তাপপ্রবাহ, চলবে আরো কয়েকদিন Desh TV Logo গাজীপুরের কাশিমপুরে ২টি কারখানায় গরমে অসুস্থ হয়ে শতাধিক শ্রমিক হাসপাতালে Desh TV Logo আন্তর্জাতিক: মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরব থেকে ইসরায়েল গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি ওয়ানডে বোলার র‌্যাঙ্কিংয়ে ১৩ ধাপ এগিয়ে ১৮তম স্থানে মুস্তাফিজুর রহমান Desh TV Logo তিন সংস্করণেই শীর্ষ অলরাউন্ডারের জায়গা ধরে রেখেছেন সাকিব আল হাসান Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগে ৩৮ ম্যাচে রেকর্ড ৩০ ম্যাচ জিতে লিগ শিরোপা ঘরে তুললো চেলসি, মৌসুমের শেষ ও জন টেরির বিদায়ী ম্যাচে সান্ডারল্যান্ডকে ৫-১ গোলে হারিয়েছে তারা; আর্সেনাল ৩-১ এভারটন, ওয়াটফোর্ড ০-৫ ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ২-০ ক্রিস্টাল প্যালেস, লিভারপুল ৩-০ মিডলসবোরো Desh TV Logo ৫ বছর পর স্প্যানিশ লিগ শিরোপা ঘরে তুললো রিয়াল মাদ্রিদ, মালাগাকে ২-০ গোলে হারিয়েছে তারা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন আজ

শুক্রবার, ১৭ মার্চ, ২০১৭ (১৩:৪৮)
বঙ্গবন্ধু-শেখ-মুজিবুর-রহমানের-৯৮তম-জন্মদিন-আজ

শেখ মুজিবুর রহমান

আজ (শুক্রবার) ১৭ই মার্চ— বাঙালির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন। একটি সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন দেশ সৃষ্টিতে নেতৃত্ব দেয়া, আবার সদ্য স্বাধীন সেই দেশটি গঠনেও সমান ভূমিকা রাখা-এ রকম সৌভাগ্য ইতিহাসে খুব কম জাতীয়তাবাদী নেতার বেলায় ঘটেছে।

শেখ মুজিবুর রহমান— বাংলাদেশের সমার্থক এ নাম জাতির আত্মপরিচয়, তথা দেশের ইতিহাসের প্রতিটি পরতে পরতে জড়িয়ে গেছে। তাই তিনি বাঙালির বঙ্গবন্ধু, জাতির জনক।

গোপালগঞ্জের নিভৃত গ্রাম টুঙ্গিপাড়ায় ১৯২০ সালের ১৭ মার্চ, এখানেই জন্ম বঙ্গবন্ধু শেখ মুজিবের। সেই গ্রামের পাঠশালা পেরিয়ে ১৯৩৯ সালে স্থানীয় মিশনারি স্কুলে পড়ার সময় বঙ্গবন্ধুর হাতেখড়ি রাজনীতিতে।

এরপর লেখাপড়া কোলকাতার ইসলামিয়া কলেজে। সাতচল্লিশে ভারত ভাগের পর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। আর ১৯৪৮ সালেই ভাষা আন্দোলনে অংশ নিয়ে তাকে যেতে হয় কারান্তরালে।

সেই থেকে বারবার পাকিস্তানি সামরিক সরকারের টার্গেটে পরিণত হন শেখ মুজিব। ৫২, ৫৪, ৫৬, ৫৮ সালের দিনগুলোতে রাজনীতিতে তার দৃপ্ত পদচারণা। ছাত্রনেতা থেকে হয়ে ওঠেন আওয়ামী লীগের কাণ্ডারী। পাড়ি দেন আন্দোলন-সংগ্রামের বন্ধুর পথ।

৬২-৬৪ পেরিয়ে ১৯৬৬ সালে ৬ দফা প্রস্তাব দিয়ে আলোচনার কেন্দ্র বিন্দুতে আসেন বঙ্গবন্ধু। ৬ দফা হয়ে যায় বাঙালির মুক্তিসনদ। ৬৮-তে আগরতলা ষড়যন্ত্র মামলা দিয়ে বঙ্গবন্ধুকে দমানোর চেষ্টা চলে। তাতেই ৬৯-এর গণঅভ্যুথ্থানের অগ্নিস্ফুলিঙ্গ। আর ৭০ -এর নির্বাচনে জয়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের হাতে ক্ষমতা হস্তান্তর না করে ইয়াহিয়া টালবাহানা শুরু করলে অনিবার্য হয়ে পড়ে স্বাধীনতা সংগ্রাম ।

আসে ৭১-এর ৭ই মার্চ। রেসকোর্সে লাখো মানুষের সমাবেশে বঙ্গবন্ধু ডাক দেন স্বাধীনতার। বাঙালিকে প্রস্তুত করেন সশস্ত্র লড়াইয়ে।

২৫ মার্চ রাতে নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি বাহিনী। চালায় বর্বর গণহত্যা। আর দেরি করেননি বঙ্গবন্ধু। বাংলাদেশকে ঘোষণা করেন একটি স্বাধীন দেশ হিসেবে । শুরু হয় মুক্তিযুদ্ধ।

সেই রাতেই পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে নিয়ে যায়। একাত্তরের নয় মাস তার নামেই স্বাধীনতার যুদ্ধ চালিয়ে যায় পুরো জাতি। ১৬ ডিসেম্বর আসে চূড়ান্ত বিজয়।

৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফেরেন বঙ্গবন্ধু। বাংলার অবিসংবাদিত নেতা নেমে পড়েন যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের কাজে।

তবে পরাজিত শক্তি পিছু ছাড়েনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট এক ঘৃণ্য ষড়যন্ত্রে কতিপয় কুচক্রী রাজনীতিকের সহযোগিতায় কিছু কুচক্রী সেনাকর্মকর্তা নির্মমভাবে হত্যা করে বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি ও তার পরিবারের প্রায় সব সদস্যকে।

যার নামের সঙ্গে একাকার বাংলা, বাঙালি আর বাংলাদেশ, তার অনুরণন প্রতি নিঃশ্বাসে। যতোদিন এ দেশ, যতোদিন এ লাল-সবুজের পতাকা, ততোদিন ধ্রুবতারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১