মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে সরকারের অবস্থান স্পষ্টের আহ্বান

বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭ (১৮:৪৫)
মুক্তিযুদ্ধের-স্বপক্ষের-শক্তি-হিসেবে-সরকারের-অবস্থান-স্পষ্টের-আহ্বান

সুলতানা কামাল

মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে সরকারের অবস্থান স্পষ্ট করার আহ্বান জানিয়েছেন সাবেক তত্তাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল। বুধবার দুপুরে রাজধানীতে অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন বাস্তবায়ন নিয়ে আয়োজিত এক সংলাপে তিনি এ আহবান জানান।

এ আইন বাস্তবায়নে জেলা পর্যায়ে মনিটরিং সেল গঠনের দাবি জানিয়েছেন অর্পিত সম্পত্তি প্রত্যার্পন আইন বাস্তবায়ন জাতীয় নাগরিক সমন্বয় সেল। এতদিনেও এই আইন বাস্তবায়ন কেন হচ্ছে না, তা জানার জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার তাগিদও দিয়েছেন তারা।

২০০১ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকারের আমলেই পাস হয়েছিল অর্পিত সম্পত্তি প্রত্যার্পন আইন। এর পর ২০১১, ১২ ও ১৩ সালে এ আইন পাঁচবার সংশোধন হয়েছে। তবে এ আইনটি এখনও বাস্তবায়িত হচ্ছে না একটি অনুশাসনের কারণে।

রাজধানীতে এ বিষয়ে আয়োজিত জাতীয় সংলাপে আইনটি এখনো বাস্তবায়ন ক্ষুদ্ব প্রতিক্রিয়া জানান বক্তারা। বারবার কেন এ আইনের বাস্তবায়ন ঠেকিয়ে দেয়া হচ্ছে, তা জানতে প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার ঘোষণা দেন তারা।

সাবেক তত্তাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, অর্পিত সম্পত্তি প্রত্যার্পনের বিষয়টি মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সংশ্লিষ্ট। তাই এ বিষয়ে সরকারের অবস্থান পরিস্কার করার আহ্বান জানিয়েছেন তিনি।

এ আইনের বাস্তবায়ন করা না গেলে, দেশ থেকে সাম্প্রদায়িক শক্তিকেও হঠানো যাবেনা বলে মন্তব্য করেন বক্তারা।

এই ক্যাটাগরীর আরও খবর

রোহিঙ্গা সংকট: চীন-জাপান-ইইউসহ পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ঢাকা আসছেন

তুরাগ তীরে শুরু হয়েছে জোড় ইজতেমা

রংপুরে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করেছে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী

বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণের স্বীকৃতিতে সমাবেশ শনিবার

রংপুরের ঘটনায় গভীর ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছে: কামাল

রাজশাহী-চট্টগ্রামেও চামড়া শিল্পাঞ্চল হবে: প্রধানমন্ত্রী