সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সৌদি আরবের মদিনায় মহানবী হযরত মোহাম্মাদ (সা.) এর রওজা জিয়ারতের পর মক্কায় গিয়ে ওমরাহ পালন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে তল্লাশি চালানোর প্রতিবাদে বুধবার জনসভা করবে বিএনপি Desh TV Logo বনানীর রেইনট্রি হোটেলের ব্যবস্থাপনা পরিচালক বি এ এইচ আদনান হারুনকে জিজ্ঞাসাবাদ করছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা Desh TV Logo দেশের প্রথম মুঠোফোন অপারেটর সিটিসেল নিলামে তুলেছে ন্যাশনাল ব্যাংক Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাজ্যের ম্যানচেস্টারে পপ কনসার্টে বিস্ফোরণ, নিহত ২২, আহত ৫০; পুলিশ বলছে সন্ত্রাসী হামলা, ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে’র শোক প্রকাশ; এক টুইট বার্তায় গায়িকা আরিয়ানা গ্রান্ডের গভীর দুঃখ প্রকাশ Desh TV Logo মধ্যপ্রাচ্য সফরের শেষ দিনে ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo দক্ষিণ কোরিয়ায় দুর্নীতির দায়ে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক জিউন হাই’র বিচার শুরু Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি ওয়ানডে বোলার র্যা ঙ্কিংয়ে ১৩ ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন মুস্তাফিজুর রহমান Desh TV Logo তিন সংস্করণেই শীর্ষ অলরাউন্ডারের জায়গা ধরে রেখেছেন সাকিব আল হাসান Desh TV Logo প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে অবসর নিতে যাচ্ছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সান্ডারল্যান্ড বাদ পড়ায় পদত্যাগ করেছেন ক্লাবটির কোচ ডেভিড ময়েস Desh TV Logo টেনিস: সন্তান জন্মের পর এবারের উইম্বলডন দিয়ে কোর্টে ফিরতে চান ভিক্টোরিয়া আজারেঙ্কা; প্রায় এক বছর খেলার বাইরে ছিলেন এই বেলারুশিয়ান Desh TV Logo সাবেক মোটরসাইকেল রেসিং চ্যাম্পিয়ন নিকি হেইডন মারা গেছেন, ৫ দিন আগে ইতালিতে সাইকেল চালাতে গিয়ে দুর্ঘটনায় মস্তিষ্কে আঘাত পেয়েছিলেন তিনি Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

অধিকার পেলে মিয়ানমারে ফিরে যাবেন রোহিঙ্গারা

বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭ (১৪:২৫)
অধিকার-পেলে-মিয়ানমারে-ফিরে-যাবেন-রোহিঙ্গারা

রোহিঙ্গারা

সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ আর শরণার্থী শিবিরের স্বজনদের সঙ্গে থাকার জন্য নোয়াখালীর ঠেঙ্গারচরে পুনর্বাসনে আগ্রহী নন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। তারা বলছেন, আন্তর্জাতিক হস্তক্ষেপে জাতিগত স্বীকৃতির পাশাপাশি নূন্যতম নাগরিক অধিকার পেলেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।

এদিকে, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা জঙ্গি তৎপরতাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছেন বলে অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর। তাদের মতে, সরকারি নিয়ন্ত্রণে রোহিঙ্গাদের একসঙ্গে যে কোনো জায়গায় আশ্রয় দেওয়া দরকার।

সরকারি হিসাব মতে, মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচারে থাকতে না পেরে প্রাণভয়ে গত কয়েক দশকে টেকনাফ ও উখিয়ার ৫টি নিবন্ধিত ও অনিন্ধিত শরনার্থী শিবিরে আশ্রয় নিয়েছে অন্তত ১ লাখ ১৩ হাজারেরও বেশি রোহিঙ্গা। এছাড়া, গোটা চট্টগ্রাম অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরো ৩ লক্ষাধিক।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য মতে, ২০১৬ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে।

সম্প্রতি, নোয়াখালীর ঠেঙ্গারচরে এই রোহিঙ্গাদের স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। তবে, প্রাকৃতিক দুর্যোগের শঙ্কায় সেখানে যেত চাচ্ছে না তারা। আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপে মিয়ানমার তাদের জাতিগত স্বীকৃতি আর নূন্যতম নাগরিক অধিকার দিলেই মাতৃভূমিতে ফিরে যেতে আগ্রহী তারা।

স্থানীয় জনপ্রতিনিধিদের অভিযোগ, সীমান্তের কাছাকাছি থেকেই রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। তাই রোহিঙ্গাদের নির্দিষ্ট একটি স্থানে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রাখার দাবি তাদের।

সম্প্রতি কক্সবাজারে সরকারি এক সফরে গিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, জেলাটিকে পর্যটন নগরী হিসাবে গড়ে তুলতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

তাই মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের পুনর্বাসনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১