সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হবিগঞ্জে ৪ শিশু হত্যা মামলায় ৩ আসামির ফাঁসির আদেশ, ২ জনের ৭ বছরের কারাদ-, খালাস ৩ Desh TV Logo রাজধানীর বাড্ডা থানার আফতাবনগরে জেএমবির সরওয়ার-তামিম গ্রুপের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo অটিজম নিয়ে কাজের স্বীকৃতিতে ‘চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন সায়মা ওয়াজেদ Desh TV Logo রাজধানীর মিরপুরে বেড়িবাঁধ এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ Desh TV Logo কুষ্টিয়া সদর ও ভেড়ামারায় কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ২ ডাকাত নিহত, অস্ত্র ও গুলি জব্দ Desh TV Logo গাইবান্ধার পলাশবাড়িতে আন্তঃজেলা গাড়ি ছিনতাইকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo গাজীপুরের কাপাসিয়ায় একটি বাড়িতে ডাকাতি, নগদ অর্থ ও ১২ ভরি স্বর্ণ লুট Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গলে ৩ ম্যাচ সিরিজের ১ম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: টটেনহাম ২-৩ রোমা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

অধিকার পেলে মিয়ানমারে ফিরে যাবেন রোহিঙ্গারা

বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭ (১৪:২৫)
অধিকার-পেলে-মিয়ানমারে-ফিরে-যাবেন-রোহিঙ্গারা

রোহিঙ্গারা

সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ আর শরণার্থী শিবিরের স্বজনদের সঙ্গে থাকার জন্য নোয়াখালীর ঠেঙ্গারচরে পুনর্বাসনে আগ্রহী নন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। তারা বলছেন, আন্তর্জাতিক হস্তক্ষেপে জাতিগত স্বীকৃতির পাশাপাশি নূন্যতম নাগরিক অধিকার পেলেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।

এদিকে, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা জঙ্গি তৎপরতাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছেন বলে অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর। তাদের মতে, সরকারি নিয়ন্ত্রণে রোহিঙ্গাদের একসঙ্গে যে কোনো জায়গায় আশ্রয় দেওয়া দরকার।

সরকারি হিসাব মতে, মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচারে থাকতে না পেরে প্রাণভয়ে গত কয়েক দশকে টেকনাফ ও উখিয়ার ৫টি নিবন্ধিত ও অনিন্ধিত শরনার্থী শিবিরে আশ্রয় নিয়েছে অন্তত ১ লাখ ১৩ হাজারেরও বেশি রোহিঙ্গা। এছাড়া, গোটা চট্টগ্রাম অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরো ৩ লক্ষাধিক।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য মতে, ২০১৬ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে।

সম্প্রতি, নোয়াখালীর ঠেঙ্গারচরে এই রোহিঙ্গাদের স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। তবে, প্রাকৃতিক দুর্যোগের শঙ্কায় সেখানে যেত চাচ্ছে না তারা। আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপে মিয়ানমার তাদের জাতিগত স্বীকৃতি আর নূন্যতম নাগরিক অধিকার দিলেই মাতৃভূমিতে ফিরে যেতে আগ্রহী তারা।

স্থানীয় জনপ্রতিনিধিদের অভিযোগ, সীমান্তের কাছাকাছি থেকেই রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। তাই রোহিঙ্গাদের নির্দিষ্ট একটি স্থানে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রাখার দাবি তাদের।

সম্প্রতি কক্সবাজারে সরকারি এক সফরে গিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, জেলাটিকে পর্যটন নগরী হিসাবে গড়ে তুলতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

তাই মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের পুনর্বাসনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১