সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ইসলামের নামে নিরীহ মানুষ হত্যা সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী; হজ কার্যক্রম-২০১৭’র উদ্বোধন Desh TV Logo ৭ মেহেরপুরে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী Desh TV Logo বিএনপি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড চাইলেও বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়ে পরিবেশ বিষিয়ে তুলছে: ওবায়দুল কাদের Desh TV Logo ভারী বর্ষণে চট্টগ্রামের সীতাকুণ্ডে পাহাড় ধসে দুই শিশুসহ ৫ জনের মৃত্যু; ভূমিধস বন্ধে সব বিভাগের সমন্বয়ে পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠনের পরামর্শ বিশেষজ্ঞদের Desh TV Logo সড়ক দুর্ঘটনায় সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে নিহত ৩ Desh TV Logo আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ অভিযানে নড়াইল ১০ মাদক ব্যবসায়ীসহ ৩২ জন ও রাজবাড়ীতে ৪৮ জন আটক Desh TV Logo আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য হলেন আব্দুল মতিন খসরু, আইন সম্পাদক শ ম রেজাউল করিম Desh TV Logo আন্তর্জাতিক: পদত্যাগ করলেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি শন স্পাইসার; সারাহ হাকাবি স্যান্ডার্স নতুন প্রেস সেক্রেটারি Desh TV Logo আল-আকসা মসজিদে প্রবেশ নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে পূর্ব জেরুজালেমে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ, ৩ ফিলিস্তিনি নিহত, আহত কয়েক শতাধিক; রামাল্লায় ছুরিকাঘাতে ৩ ইসরায়েলি নিহত Desh TV Logo সংকট নিরসনে প্রতিবেশী আবর দেশগুলোকে আলোচনার আহ্বান কাতারের আমিরের Desh TV Logo ইয়েমেনে কলেরা মহামারি, গত তিন মাসে আক্রান্ত ৩ লাখ ৬০ হাজার Desh TV Logo বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের Desh TV Logo খেলা: ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ইতালিকে ২-১ গোলে হারিয়েছে জার্মানি, রাশিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে সুইডেন Desh TV Logo ক্লাব রেকর্ড ৬০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার আলভারো মোরতার সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সারলো চেলসি Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

অধিকার পেলে মিয়ানমারে ফিরে যাবেন রোহিঙ্গারা

বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭ (১৪:২৫)
অধিকার-পেলে-মিয়ানমারে-ফিরে-যাবেন-রোহিঙ্গারা

রোহিঙ্গারা

সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ আর শরণার্থী শিবিরের স্বজনদের সঙ্গে থাকার জন্য নোয়াখালীর ঠেঙ্গারচরে পুনর্বাসনে আগ্রহী নন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। তারা বলছেন, আন্তর্জাতিক হস্তক্ষেপে জাতিগত স্বীকৃতির পাশাপাশি নূন্যতম নাগরিক অধিকার পেলেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।

এদিকে, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা জঙ্গি তৎপরতাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছেন বলে অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর। তাদের মতে, সরকারি নিয়ন্ত্রণে রোহিঙ্গাদের একসঙ্গে যে কোনো জায়গায় আশ্রয় দেওয়া দরকার।

সরকারি হিসাব মতে, মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচারে থাকতে না পেরে প্রাণভয়ে গত কয়েক দশকে টেকনাফ ও উখিয়ার ৫টি নিবন্ধিত ও অনিন্ধিত শরনার্থী শিবিরে আশ্রয় নিয়েছে অন্তত ১ লাখ ১৩ হাজারেরও বেশি রোহিঙ্গা। এছাড়া, গোটা চট্টগ্রাম অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরো ৩ লক্ষাধিক।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য মতে, ২০১৬ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে।

সম্প্রতি, নোয়াখালীর ঠেঙ্গারচরে এই রোহিঙ্গাদের স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। তবে, প্রাকৃতিক দুর্যোগের শঙ্কায় সেখানে যেত চাচ্ছে না তারা। আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপে মিয়ানমার তাদের জাতিগত স্বীকৃতি আর নূন্যতম নাগরিক অধিকার দিলেই মাতৃভূমিতে ফিরে যেতে আগ্রহী তারা।

স্থানীয় জনপ্রতিনিধিদের অভিযোগ, সীমান্তের কাছাকাছি থেকেই রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। তাই রোহিঙ্গাদের নির্দিষ্ট একটি স্থানে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রাখার দাবি তাদের।

সম্প্রতি কক্সবাজারে সরকারি এক সফরে গিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, জেলাটিকে পর্যটন নগরী হিসাবে গড়ে তুলতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

তাই মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের পুনর্বাসনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১