জাতীয়

বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০১৭ (১৪:১৭)

বাংলাদেশে অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে আহ্বান

বাংলাদেশ অনুপ্রবেশকারী

ঢাকায় সফররত মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তাদের দেশ থেকে অনুপ্রবেশকারী সবাইকে ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। একইসঙ্গে এ বিষয়ে একটি কর্মকৌশল নির্ধারনেরও প্রস্তাব করা হয়।

এর পরিপ্রেক্ষিতে অবৈধ অনুপ্রবেশকারীদের যাচাই বাছাই করে নিজ দেশে ফিরিয়ে নেয়ার বিষয়ে উদ্যোগ নেয়ার কথা জানিয়েছেন সফররত মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তার ঢাকা সফর নিয়ে সকালে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনার উদ্দেশ্যে নিয়ে ঢাকায় সফররত মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিয়াও থিন এরইমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গেও বৈঠক করেছেন। বুধবার আলাদা আলাদা বৈঠকে মিয়ানমার থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নেওয়ার তাগিদ দেয়া হয়।

শান্তিতে নোবেলজয়ী মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির বিশেষ প্রতিনিধি স্টেট কাউন্সিলর কিয়াও থিনের ঢাকা সফরের বিস্তারিত তুলে ধরে বৃহস্পতিবার সকালে সংবাদ সম্মেলন করেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

পররাষ্ট্র পর্যায়ের বৈঠকে বিভিন্ন সময়, বিভিন্ন ইস্যুতে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশকারীদের কারনে দেশের নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে বলে সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে তুলে ধরা হয়।

একইসঙ্গে কক্সবাজার সমুদ্র সৈকত এলাকার পর্যটন এ অর্থনৈতিক লোকসান হচ্ছে বলে উল্লেখ করে ওইসব নিবন্ধতি অনিবন্ধিত মিলিয়ে প্রায় চার লাখ অনুপ্রবেশকারীদের দ্রুত নিজ দেশে ফিরিয়ে নেয়ার আহবান জানানো হয়।

এছাড়াও মিয়ানমারের রাখাইন অঞ্চলে স্থিতিশীলতা ফিরিয়ে আনা এবং অস্থিরতা কারন অনুসন্ধান করে এ ঘটনা যাতে আর না ঘটে সে বিষয়ে একটি স্থায়ী কর্মকৌশল প্রনয়ণেরও পরামর্শ দেয়া হয় বাংলাদেশের পক্ষ থেকে।

এএইচ মাহমুদ আলী বলেন, বিদ্যমান রোহিঙ্গা সমস্যা দুদেশের সদিচ্ছা এবং হাতে নেয়া উদ্যোগই সমাধানের পথ দেখাবে।

সরকারের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলদেশে যেসব মিয়ানমারের নাগরিক আশ্রয় নিয়েছে, তাদেরকে যাচাই-বাছাই করে ফিরিয়ে নেয়ার বিষয়ে উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে গত অক্টোবর থেকে হাজার হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। ওই ঘটনায় একাধিকবার ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হয়। আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত চাপের মুখে এবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি'র বিশেষ প্রতিনিধি হিসেবে প্রতিমন্ত্রী কিয়াও থিনের এই ঢাকা সফর।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ আ.লীগের মনোনয়ন প্রত্যাশীদের

আমি একজন ডামি ক্যানডিডেট: অর্থমন্ত্রী

নির্বাচন পেছানোয় আ.লীগের আপত্তি নেই: ওবায়দুল

‘লেটস টক’ অনুষ্ঠানে আসছেন প্রধানমন্ত্রী

মনোনয়নপত্র কেনার আগে শেখ হাসিনাকে সালাম করলেন মাশরাফি

ভোট সুষ্ঠু হবে- সব দল নির্বাচনে আসবে: শেখ হাসিনা

সাকিবকে খেলায় মন দিতে বললেন প্রধানমমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসন: বাংলাদেশ-মিয়ানমারকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

নির্বাচন একমাস পেছানোর দাবি বিবেচনার আশ্বাস দিয়েছে ইসি

দলীয় প্রার্থীর বিরোধিতা করলেই আজীবনের জন্য বহিষ্কার

নাইকো দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ৩ জানুয়ারি

নির্বাচন বানচালেই পুলিশের ওপর বিএনপির হামলা: কাদের