সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদযাত্রা: দ্বিতীয় দিনের মতো বাস-ট্রেনের আগাম টিকিট বিক্রি চলছে; আজ দেওয়া হচ্ছে ২৮ আগস্টের ট্রেনের টিকিট Desh TV Logo নওগাঁর মান্দায় বাঁশবোঝাই ট্রাক উল্টে নিহত ৬, আহত ৩ Desh TV Logo নদ-নদীর পানি কমতে থাকায় দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি; মধ্য-দক্ষিণাঞ্চলে পরিস্থিতি অবনতিশীল Desh TV Logo প্রধানমন্ত্রী বন্যাকবলিত দিনাজপুর-কুড়িগ্রাম পরিদর্শনে যাচ্ছেন রোববার Desh TV Logo সংসদ ও সরকারের প্রতি বিরাগ থেকে যদি প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়ে থাকেন, তাহলে তিনি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন: এবিএম খায়রুল হক Desh TV Logo নির্বাচনে হেরে যাওয়ার ভয় থেকেই ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo একাত্তরে যারা স্বাধীনতার বিরুদ্ধে ছিল তারাই ৭৫ ও ২১ আগস্ট হামলার সঙ্গে জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: স্পেনের বার্সেলোনায় হামলার মূল সন্দেহভাজন মওসা ওকাবির পুলিশের গুলিতে নিহত; গ্যাস ক্যানিস্টার ব্যবহার করে বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল, বলছে তদন্তকারীরা Desh TV Logo এবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রধান পরামর্শক স্টিভ ব্যাননকে বরখাস্ত করলেন Desh TV Logo সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪০৯, নিখোঁজ শত শত Desh TV Logo খেলা: ক্রিকেট: অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা; ফিরলেন নাসির, শফিউল; বাদ পড়লেন মমিনুল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়
আ'লীগের জনসভা

গণআদালতে খালেদার জিয়ার বিচার হবে: শেখ হাসিনা

মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০১৭ (১৮:৩২)
সোহরাওয়ার্দী-উদ্যানে-শেখ-হাসিনার-জনসভা-আজ

শেখ হাসিনা

বঙ্গবন্ধুকে হত্যার পর শুরু হয় সংবিধান লঙ্ঘন করে অবৈধভাবে ক্ষমতা দখলের পালা—৭৫-এর পর ক্ষমতা দখলকারীরা বাঙালি জাতিকে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে দেয়নি বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জনসভায় দেয়া ভাষণে এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, যুদ্ধের ভয়াবহতা কাটিয়ে বাংলাদেশের মানুষ যখন স্বপ্ন দেখতে শুরু করেছে তখনই ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার করা হয়। আর এরপর যারাই ক্ষমতায় এসেছে, ‘নিজেদের আখের গোছানোই’ ছিল তাদের একমাত্র লক্ষ্যচ।

পঁচাত্তরের পর যারা ক্ষমতায় এসেছে, তারা কখনো জাতিকে মাথা উঁচু করে দাঁড়াতে দিতে চায়নি—কারণ তাদের দেহ এ দেশে থাকলেও মন পড়ে থাকত পাকিস্তানে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে ২৫-৩০ বছর আগেই বাংলাদেশ উন্নত-সমৃদ্ধশালী দেশে পরিণত হতে পারত সবাই সুখে শান্তিতে জীবন-যাপন করতে পারত। জিয়াউর রহমানসহ পরবর্তী শাসকরা জনগণের উন্নয়ন নয়, রাজনৈতিক অভিলাস পূরণ করেছেন বলেও জানান তিনি।

এ সময় শেখ হাসিনা তার ভাষণে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সমালোচনা করে বলেন, যারা আন্দোলনের নামে মানুষ পুড়িয়ে মারে তাদের আর এদেশের জনগণ ক্ষমতায় দেখতে চান না। মানুষ পুড়িয়ে মারার দায়ে খালেদা জিয়ার গণআদালতে বিচার হবে।

বিএনপির বিরুদ্ধে দেশে জঙ্গিবাদকে উস্কে দেয়ার অভিযোগ এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ অপরাধে গণআদালতে তাদের বিচার হবে।

এসময় বিএনপির মানুষ পুড়িয়ে মারার রাজনীতির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা থেকে হঠাতে ব্যর্থ হয়ে সন্ত্রাসী ও জঙ্গিদের উস্কে দিচ্ছেন বিএনপি নেত্রী খালেদা জিয়া।

বিভিন্ন অজুহাতে আদালেতে দুর্নীতি মামলায় হাজিরা না দেয়ায় খালেদা জিয়ার সমালোচনাও করেন তিনি।

ইসলামের নামে কেউ যেন মানুষ হত্যা ও আত্মঘাতী না হয় সেজন্য অভিভাবক, শিক্ষক, ধর্মীয়গুরুসহ সকল শ্রেণী-পেশার মানুষকে সতর্ক থাকার আহ্বান জানান সরকারপ্রধান।

এ সময় তার সরকারের নেয়া নানা উন্নয়ন কর্মসূচি তুলে ধরেন শেখ হাসিনা।

আওয়ামী লীগ কথায় নয় কাজে বিশ্বাসী উল্লেখ করে জনগণের কাছে দেয়া ওয়াদা পূরণ করে উন্নত দেশে রুপান্তরিত করার কাজ এগিয়ে নিচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে দলের জ্যেষ্ঠ নেতা বক্তব্য রাখেন।

১৯৭২ সালের এ দিনে পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্তি পেয়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মাটিতে পা রাখেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর প্রত্যাবর্তনে স্বাধীনতাসংগ্রামের বিজয় পূর্ণতা পায়।

দিবসটি উপলক্ষে আলাদা বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন নানা কর্মসূচি পালন করছে।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদাররা বাঙালির অবিসংবাদী নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার ধানমন্ডির বাসা থেকে গ্রেপ্তার করে নিয়ে যায়। তাকে পাকিস্তানের কারাগারে বন্দী করা হয়। বাঙালি যখন স্বাধীনতার জন্য যুদ্ধ করছে, বঙ্গবন্ধু তখন পাকিস্তানের কারাগারে প্রহসনের বিচারে ফাঁসির আসামি হিসেবে প্রহর গুনছিলেন। একাত্তরের ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের মধ্যদিয়ে বাঙালিদের চূড়ান্ত বিজয় অর্জিত হওয়ার পর বিশ্বনেতারা বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে সোচ্চার হয়ে ওঠেন। আন্তর্জাতিক চাপে পরাজিত পাকিস্তানি শাসকগোষ্ঠী শেষ পর্যন্ত বন্দিদশা থেকে বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর
Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান