জাতীয়

মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০১৭ (১৯:০৩)

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

আজ ১০ জানুয়ারি— বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। একাত্তরের ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশ যাত্রা শুরু করলেও জাতি অপেক্ষায় ছিল তার স্বাধীনতার মহানায়কের জন্য। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হওয়ার পর ১৯৭২ সালের এই দিনে, দেশে ফিরে আসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পূর্ণতা পায় বাঙালির স্বাধীনতা, দিবসটি পায় ঐতিহাসিক মর্যাদা।

একাত্তরের ১৬ ডিসেম্বর— স্বাধীনতা ঘোষণার পর দীর্ঘ নয় মাসে যে মুক্তিযুদ্ধের পরিসমাপ্তি ঘটে হানাদার পাকিস্তানিদের পরাজয় স্বীকার, আত্মসমর্পণের মধ্য দিয়ে জাতির সেই বিজয়— আনন্দ পূর্ণতা পায় ১০ জানুয়ারি, ‘৭২ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে।

মুক্ত হয়েই মুক্ত স্বাধীন দেশে ফিরে পায় সদ্য স্বাধীন বাংলাদেশের অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তেজগাঁও বিমানবন্দরে সেদিন দুপুরের উষ্ণতা তাই আজো জ্বলজ্বলে বাঙালির চোখে। বঙ্গবন্ধুকে বহন করা ট্রাক তখন এগিয়ে চলেছে সোহরাওয়ার্দী উদ্যানের দিকে। জনস্রোত ঠেলে মাত্র পাঁচ কিলোমিটার রাস্তা পার হতে সেদিন লেগেছিল দেড় ঘন্টা সময়। ভাষণে বঙ্গবন্ধুর কণ্ঠে সদ্য স্বাধীন দেশকে গড়ে তোলার প্রত্যয়।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়েই বাংলাদেশের মুক্তির লড়াই যেমন পূর্ণতা পেয়েছিল তেমনি বাঙালি ফিরে পেয়েছিল তার মহামানবকে।

এছাড়াও রয়েছে

শান্তি নিকেতনে হাসিনা-মোদি বৈঠক

চুক্তি না হলেও তিস্তা সমস্যার অগ্রগতি হবে: ওবায়দুল

আইন মেনেই মাদকবিরোধী অভিযান চালাচ্ছে সরকার: হানিফ

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেই সমাধানে বিশ্বাসী বাংলাদেশ: শেখ হাসিনা

ইন্টারনেটের গতি স্বাভাবিক হবে শনিবার থেকে

প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ প্রিয়াঙ্কার

আগামী ১ জুন থেকে ট্রেনের টিকেট বিক্রি শুরু

আ’লীগের পূর্ণ সমর্থন আছে মাদকবিরোধী অভিযানে: কাদের

শান্তি নিকেতনে হাসিনা-মোদি বৈঠক

সরকারের মাদকবিরোধী অভিযান রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত: মির্জা ফখরুল

রাশিয়ার হিউনদাই মোটরস্টুডিতেও বিশাল প্রদর্শনী আয়োজন করছে ফিফা

সালাহর চেয়ে আমি একদমই আলাদা: রোনলদো