জাতীয়

সোমবার, ০৯ জানুয়ারী, ২০১৭ (১৩:৩৯)

জঙ্গিদের সক্ষমতা কমলেও বিচ্ছিন্ন হামলার আশঙ্কা আছে: কমিশনার

জঙ্গিদের-সক্ষমতা-কমলেও-বিচ্ছিন্ন-হামলার-আশঙ্কা-আছে-কমিশনার

আছাদুজ্জামান মিয়া

রাজধনীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হত্যা ঘটনায় দায়ের করা মামলার অভিযোগপত্র সমন্বিত তথ্য প্রমাণের ভিত্তিতে দেয়া হবে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ-ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

সোমবার রাজধানীর ডিএমপির হেড কোয়ার্টাসের ওই হামলা নিহত ২ পুলিশ কর্মকর্তার পরিবারের হাতে অনুদানের চেক তুলে এ কথা বলেন তিনি। বেসরকারি প্রতিষ্ঠান সাইফ পাওয়ার টেক-এর সৌজন্যে অর্থ সহায়তার চেক তুলে দেন ডিএমপি কমিশনার।

এ সময় কমিশনার বলেন, জঙ্গিদের হামলার সক্ষমতা কমলেও বিচ্ছিন্ন হামলার আশঙ্কা রয়ে গেছে।

আছাদুজ্জামান মিয়া জানান, নির্ভুল তথ্য-প্রমাণ পাওয়ার পরেই হলি আর্টিজান মামলার চার্জশিট দেয়া হবে— এ ঘটনায় জড়িতদের কয়েকজন এরইমধ্যে নিহত হয়েছেন। বাকিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

ডিএমপি কমিশনার বলেন, জঙ্গিরা এখন কোনঠাসা হয়ে পড়েছে। তাদের বিষ দাঁত ভেঙে দেয়া হয়েছে। তবে বিচ্ছিন্নভাবে জঙ্গিগোষ্ঠী এখনো সক্রিয়।

এক প্রশ্নের জবাবে পুলিশ কমিশনার বলেন, হলি আর্টিজান হামলার সঙ্গে জঙ্গিদের বিস্তৃত নেটওয়ার্ক জড়িত রয়েছে— নব্য জেএমবির মাস্টারমাইন্ডদের এখনো গ্রেপ্তার করা যায়নি।

এদিকে, মোহাম্মাদপুরে বেড়িবাঁধে বন্দুকযুদ্ধে জঙ্গি নেতা মারজান ও সাদ্দাম নিহত হলেও সেখান থেকে আরো এক জঙ্গি পালিয়ে গেছেন, তাকে এখনো চিহ্নত করা যায়নি বলেও জানান কমিশনার।

প্রসঙ্গত: গত ১ জুলাই শুক্রবার রাত পৌনে ৯টার দিকে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হত্যাযজ্ঞ চালায় জঙ্গিরা। ১২ ঘণ্টার শ্বাসরুদ্ধকর জিম্মি সংকটের রক্তাক্ত অবসান ঘটে পরের দিন শনিবার সকাল সাড়ে ৮টার দিকে সেনা নেতৃত্বাধীন সমন্বিত অভিযানের মাধ্যমে। অভিযান শেষে ঘটনাস্থল থেকে ২০ জনের মরদেহ উদ্ধার করা হয়, যাদের জঙ্গিরা আগেই ধারালো অস্ত্র দিয়ে হত্যা করেছিল। এ ২০ জনের মধ্যে ১৭ জন বিদেশি নাগরিক ও ৩ জন বাংলাদেশি। উদ্ধার অভিযানে নিহত হয় আরো ছয় জন। এর আগে শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে প্রথম দফা উদ্ধার অভিযান চালাতে গিয়ে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। ওই দুই পুলিশ কর্মকর্তা হলেন: বনানী থানার ওসি সালাউদ্দিন ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম। ওই ঘটনায় আহত হন কমপক্ষে ৪০ জন।

এই ক্যাটাগরীর আরও খবর

শ্রবণ-বাক প্রতিবন্ধীদের জন্য আদালতে ইশারাভাষী নিয়োগের আহ্বান

রংপুর সিটি নির্বাচন যদি প্রশ্নবিদ্ধ হয় তা হবে বিএনপির সদিচ্ছাতেই

প্রশ্নপত্র ফাঁসে সরকারি অসাধু কর্মকর্তা-কর্মচারি-শিক্ষক জড়িত: দুদক

সংসদ ভবনে ছায়েদুল হকের কফিনে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আরও খবর

কংগ্রেসের সভাপতির দায়িত্ব নিলেন রাহুল গান্ধী

শহীদ মুস্তাক একাদশের বিপক্ষে জিতেছে শহীদ জুয়েল একাদশ

দুবাইয়ে টি-টেন লিগের প্রথম ম্যাচেই ঝড় তামিমের

দুবাইয়ে জয় দিয়ে টি-টেন লিগ শুরু তামিম-সাকিবের

বিবিসি ওভারসীজ স্পোর্টস পারসোনালিটি অ্যাওয়ার্ড জিতলেন ফেদেরার

হুইলচেয়ার ক্রিকেট: ভারতকে হারালো বাংলাদেশ

শ্রবণ-বাক প্রতিবন্ধীদের জন্য আদালতে ইশারাভাষী নিয়োগের আহ্বান

সংসদ ভবনে ছায়েদুল হকের কফিনে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

উত্তর সিটি নির্বাচন: জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে তফসিল ঘোষণা

রংপুর সিটি নির্বাচন যদি প্রশ্নবিদ্ধ হয় তা হবে বিএনপির সদিচ্ছাতেই