স্থানীয়/জনপদ

শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ (১৩:১২)

সড়কে জট, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটেও জট-ট্রেনে সিডিউল বিপর্যয়

সড়কে জট, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটেও জট-ট্রেনে সিডিউল বিপর্যয়

ঈদে ঘরমুখো মানুষের যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন জায়গায় থেমে থেমে যানজটের সৃষ্টি হয়েছে। এদিকে রেল পথেও সিডিউল বিপর্যয়ের কথা জানা গেছে।

এতে দুর্ভোগ পোহাচ্ছেন অসংখ্য যাত্রী— যানজট রয়েছে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটেও।

শনিবার ভোর থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা ত্রিমোড় এলাকায় যানবাহনের গতি স্বাভাবিক থাকলেও সকালের দিকে কালিয়াকৈর ব্রিজে একটি পশুবাহী ট্রাক বিকল হয়ে পড়ায় যানজট শুরু হয়।

তবে বিকল ট্রাকটি সরিয়ে ফেলার পরও মহাসড়কে যানবাহনের চাপ বেশি থাকায় চন্দ্রা ও আশপাশের এলাকায় থেমে থেমে যানজট হচ্ছে।

এদিকে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের তেলিপাড়া এলাকায় একটি ট্রাক বিকল হয়ে এ সড়কেও যানবাহন চলাচলে স্থবিরতা দেখা গেছে। ফলে টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত সড়কেও যানবাহন চলছে ধীর গতিতে।

গরমে ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকায় চরম ভোগান্তিতে পোহাতে হচ্ছে ঘরমুখো যাত্রীদের।

আর পশুবাহী ট্রাক নিয়ে বিপাকে ব্যবসায়ী ও পরিবহন শ্রমিকরা।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া অংশেও থেমে থেমে চলছে গাড়ি। মেঘনা সেতু থেকে বালুয়াকান্দি পর্যন্ত এ যানজটের সৃষ্টি হয়েছে।

এছাড়া ঈদে ঘরমুখো মানুষের চাপ বাড়তে শুরু করেছে শিমুলিয়া-কাঁঠালবাড়ি ও দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। শিমুলিয়া-পাটুরিয়া নৌরুটে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যহত হওয়ায় দুপাড়ে সৃষ্টি হয়েছে যানজট। দুপাড়ে আটকা পড়েছে কয়েশ যানবাহন।

পণ্যবাহী ট্রাক ও ভারী যানবাহনগুলোকে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট ব্যবহারের পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে , ঈদযাত্রার দ্বিতীয় দিনেও শিডিউল বিপর্যয় রয়েছে একাধিক ট্রেনে। প্রায় প্রতিটি আন্তঃনগর ট্রেন এক থেকে দেড় ঘণ্টা পর্যন্ত দেরিতে কমলাপুর স্টেশন ছেড়ে যাচ্ছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো মানুষ।

দিনের প্রথম আন্তঃনগর ট্রেন রাজশাহী অভিমুখী ধূমকেতু এক্সপ্রেস সকাল ৬টায় কমলাপুর ছাড়ার কথা থাকলেও সেটি ছেড়ে যায় ৭টায়। খুলনা অভিমুখী সুন্দরবন এক্সপ্রেস সকাল ৬টা ২০ মিনিটে ছাড়ার কথা থাকলেও সেটি ছেড়ে যায় সকাল ৮টায়। দিনাজপুর চিলাহাটি অভিমুখী নীলসাগর এক্সপ্রেস সকাল ৮টায় ছাড়ার কথা থাকলেও ৯টা ৪৫ মিনিটেও স্টেশনে দাঁড়ানো ছিলো। রংপুর এক্সপ্রেস সকাল ৯টায় স্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও ৯টা ৪৫ মিনিট পর্যন্ত স্টেশনে অপেক্ষমান ছিলো।

অন্যদিকে দিনের প্রথম ঈদ স্পেশাল ট্রেন লালমনি এক্সপ্রেস ৯টা ১৫ মিনিটে স্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও এটা ছাড়ার সম্ভাব্য সময় দেওয়া হয়েছে ১০টা ৫৫ মিনিটে।

এ বিষয়ে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, কোনো ট্রেন দেরিতে ছাড়ছে না। তবে ধূমকেতু, সুন্দরবন, নীলসাগর ও রংপুর এক্সপ্রেস দেরিতে কমলাপুর স্টেশনে আসায় যাত্রায় কিছুটা বিলম্ব হয়েছে। আমরা সব সময় চেষ্টা করছি যাতে কোনো ট্রেনের শিডিউল বিপর্যয় না হয়।

কমলাপুর স্টেশন সূত্রে জানা গেছে, শনিবার মোট ৬৮টি ট্রেন ঢাকা থেকে দেশের বিভিন্ন স্থানের উদ্দেশে ছেড়ে যাবে। এর মধ্যে ৩১টি আন্তঃনগর, চারটি ঈদ স্পেশাল, বাকি ট্রেনগুলো লোকাল ও মেইল সার্ভিস।

অন্যদিকে বিনা টিকিটে কমলাপুর স্টেশনের ভেতরে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। স্টেশনের মূল ফটকে টিকিট দেখিয়ে ভেতরে প্রবেশ করতে হচ্ছে। টিকিটবিহীন সবাইকে বের করে দেওয়া হচ্ছে।

স্টেশনে রয়েছে র্যা পিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র্যা ব), পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনী, গোয়েন্দা সংস্থার সদস্যসহ আনসার সদস্যরা। যাত্রীদের তথ্য দিয়ে সহযেগিতা করছেন রোভার স্কাউট ও রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যরা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সোনারগাঁওয়ে মাইক্রোবাস খাদে পড়ে চার জনের মৃত্যু

খাগড়াছড়িতে বাড়িতে ঢুকে ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা

ব্রাহ্মণবাড়িয়ায় মাইক্রোবাস দুর্ঘটনা, নিহত ৫

তুমব্রু সীমান্তে কাটাতারের বেড়া সংস্কারে মিয়ানমার

বাসে চেপে মন্ত্রীরা যান টুঙ্গিপাড়ায়

লাখো মানুষের ভালোবাসায় সিক্ত হলেন সৈয়দ আশরাফ

কুষ্টিয়ায় দুই পক্ষের সংঘর্ষ, আ’লীগ কর্মী নিহত

রায়গঞ্জে পাথরবোঝাই ট্রাকে পিকআপের ধাক্কা, নিহত ৩

সর্বশেষ খবর

বারিধারায় যমুনা ব্যাংকের এটিএম বুথ থেকে নিরাপত্তাকর্মীর মরদহে উদ্ধার

ঘুষের মামলায় জামিন পেলেন নাজমুল হুদা

দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিতে ডিজিটাল নিরাপত্তা আইন: হাছান

২৭ জানুয়ারি থেকে কোচিং সেন্টার বন্ধ : শিক্ষামন্ত্রী