সোমবার, ১৯ জুন, ২০১৭ (১৪:২০)

এখনো পাহাড় ধসের আশঙ্কা রাঙামাটিতে, ভোগান্তিতে সাধারণ মানুষে

এখনো পাহাড় ধসের আশঙ্কা রাঙামাটিতে, ভোগান্তিতে সাধারণ মানুষে

টানা বৃষ্টির কারণে সোমবার দিবাগত রাতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনে পাহাড় ধসে সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধের পর মাটি সরিয়ে নেয়ার পর চালু হয়েছে রেলযোগাযোগ।

এদিকে, রাঙামাটি-চট্টগ্রাম সড়কে এখনো সরাসরি যান চলাচল শুরু হয়নি। তবে, নতুন করে রাস্তা মেরামত ও বাইপাস সড়কের কাজ করছে সেনাবাহিনী এবং সড়ক ও জনপদ বিভাগের কর্মীরা। পাহাড় ধসের আশঙ্কায় আতঙ্কে রয়েছেন তিন পার্বত্য জেলার মানুষ।

সোমবার সকাল থেকে প্রবল বর্ষণের ফলে মৌলভীবাজারে লাউয়াছড়ার বনে একটি পাহাড়ের কিছু অংশ ধসে রেল লাইনে পড়ে। এতে কেউ হতাহত না হলেও বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। রেলকর্মীরা লাইন থেকে মাটি সরিয়ে দিলে প্রায় দুই ঘন্টা পর চালু হয় সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ।

এছাড়া রাঙামাটি-চট্টগ্রাম সড়কে এখনো সরাসরি যান চলাচল শুরু হয়নি। এতে, ভোগান্তির শেষ নেই সাধারণ মানুষের। তবে, নতুন করে রাস্তা মেরামত ও বাইপাস সড়কের কাজ করছে সেনাবাহিনী এবং সড়ক ও জনপদ বিভাগের কর্মীরা। এছাড়াও, বিকল্প পথে যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা চালু রাখতে কাপ্তাই হয়ে জলপথে ৬টি লঞ্চ সার্ভিস চালু করা হয়েছে। দুর্যোগ মোকাবেলা স্বার্থে এসব লঞ্চে বিনামূল্যে মালামাল পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

রাঙামাটি শহরের ১৯টি আশ্রয় কেন্দ্রে ২ হাজার ১১০ জন মানুষ আশ্রয় নিয়েছেন।

ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ লোকজনের জন্য আশ্রয় কেন্দ্রগুলোতে খাবার ও নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করাসহ প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনার জন্য সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি সদস্যরা দায়িত্ব পালন করছেন জানিয়েছেন জেলা প্রশাসক।

এর আগে, রোববার খাগড়াছড়ি ও মৌলভীবাজারে নতুন করে পাহাড় ধসের ঘটনায় আরো পাঁচ জনের মৃত্যু হয়। রাঙামাটিসহ বিভিন্ন জেলায় এ নিয়ে পাহাড় ধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৭ জনে।

এই ক্যাটাগরীর আরও খবর

দেশের উন্নয়নই আ’লীগের লক্ষ্য, নৌকায় ভোট চান শেখ হাসিনা

সারাদেশে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে ভাষা শহীদদের

সারাদেশে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ৩

নওগাঁয় ট্রেনের ছাদ থেকে পড়ে ৪ জনের মৃত্যু

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বৈঠকে বাংলাদেশ-মিয়ানমার

সংগীতশিল্পী সাবা তানি না ফেরার দেশে

নড়াইলে ইউপি চেয়ারম্যান হত্যা, গ্রেপ্তার ২

রাজশাহীতে বিস্ফোরকসহ ৩ জেএমবি সদস্য আটক

রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর হামলা আগে থেকে পরিকল্পিত: অ্যামনেস্টি

অল্প করুক আর বেশিই করুক খালেদা দুর্নীতি করেছে: মেনন

সুরকার-সংগীত পরিচালক আলী আকবর রুপু না ফেরার দেশে

সমাবেশর অনুমতি নেই, তাই নমনীয় কর্মসূচি বিএনপির