জীবনধারা

সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ (১৫:০৫)

মহাষষ্ঠীতে আচার-অর্চনায় দেবীর অধিষ্ঠান মণ্ডপে মণ্ডপে

মহাষষ্ঠীতে আচার-অর্চনায় দেবীর অধিষ্ঠান মণ্ডপে মণ্ডপে

শুরু হয়েছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

আজ-সোমবার মহাষষ্ঠীতে নানা আচার-অর্চনায় দেবীর আনুষ্ঠানিক অধিষ্ঠান হয়েছে মণ্ডপে মণ্ডপে।

পঞ্চমীতে দেবী বোধনের পর ষষ্ঠীতে আমন্ত্রণ-অধিবাস আজ কাল শুরু হবে মূল পূজা।

পঞ্জিকা মতে, আনন্দময়ী দুর্গা এবার আসছেন ঘোড়ায় চড়ে ফিরে যাবেন দোলায়। এবার সারাদেশে ৩১ হাজার ২৭২টি পূজামণ্ডপে হচ্ছে দুর্গাপূজা যা গতবারের চেয়ে এক হাজার ১৯৫টি বেশি।

দুর্গোৎসব উপলক্ষে পৃথক পৃথক বাণীতে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রী।

ঢাকে কাঠি পড়লো শঙ্খ ধ্বনিতে মুখরিত হলো চারিদিক। আজ ষষ্ঠী। দেবী বোধনের পর আমন্ত্রণ আর অধিবাসের মধ্য দিয়ে শুরু হলো বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মন্দিরে মন্দিরে বেল গাছের নীচে অনুষ্ঠিত হলো দেবী দুর্গার ষষ্ঠাদি কল্পারম্ভ।

ভক্তরা সকাল থেকেই ষষ্ঠী পূজার জন্য ভীড় করতে থাকেন মণ্ডপের পাশে বেল গাছতলায়। দেবীকে নিবেদনের জন্য কারো হাতে ফুল কারো হাতে ফল আবার সংসার সুখের বাসনায় কারো হাতে সিঁদুর। ভক্তদের মাঝে আনন্দ উৎসবের আমেজ।

শরৎকালে শত্রু বধ করেছিলেন বলে দেবী দুর্গার আরেক নাম শারদেশত্রুনাশিনী। লোকালয়ে দেবীর আগমন তাই পৃথিবী থেকে সকল অশুভ শক্তি দূর করবে বলে বিশ্বাস ভক্তদের বলে জানান পুরোহিত রনজিৎ চক্রবর্তী।

ষষ্ঠীর সন্ধ্যায় দেবির আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়েই মণ্ডপে অধিষ্ঠিত হবেন জগজ্জননী দুর্গা। মঙ্গলবার সপ্তমীতে মণ্ডপে শুরু হবে প্রতিমায় মূল পূজা। দেবীর চরণে পুষ্পাঞ্জলী অর্পণ করবেন ভক্তরা।

বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। শারদীয় দুর্গাপূজা শুরুর দিন, ক্ষণ, বছর কিংবা সময়ের উল্লেখ ইতিহাসে যেভাবে আছে তাতে ধারনা করা হয়, এই দুর্গোৎসবের প্রবর্তন হয় হাজার হাজার বছর আগে।

হিন্দু শাস্ত্রমতে, শান্তি ও শক্তি প্রতিষ্ঠার লক্ষ্যেই দেবী দুর্গার আগমন ঘটেছিল।

হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস দুর্গতি বা সংকট থেকে যিনি রক্ষা করেন তিনিই দুর্গা। তিনি শক্তির রূপ।

হিন্দু শাস্ত্রমতে, পুরাকালে দেবতারা মহিষাসুরের অত্যাচারে স্বর্গ থেকে বিতাড়িত হলে ব্রক্ষ্মা, বিষ্ণু ও মহেশ্বরের ক্ষুব্ধ শরীরের তেজরশ্মি থেকে সৃষ্টি হয় দেবী দুর্গার। দুর্গাই অশুভ শক্তিকে পরাস্ত করে সর্বত্র শান্তি প্রতিষ্ঠা করেছিলেন।

দুর্গা পূজা শুরুর সঠিক ইতিহাস জানা না গেলেও ভারতবর্ষে দেবী পূজার ইতিহাস হাজার বছরের। বাংলায়ও দুর্গা পূজা করা হয় শতবছর ধরে। তবে এ পূজা করা হতো বসন্তকালে। তাই দুর্গাপূজাকে বাসন্তী পূজাও বলা হয়।

ইতিহাস থেকে জানা যায়, লংকার রাজা রাবণকে বধের জন্য রামচন্দ্র আশ্বিন মাসে দেবী দুর্গার আবাহন করেছিলেন। রাবন বধের পর রামচন্দ্রই শরৎকালে আশ্বিনে দুর্গাপূজা শুরু করেন।

জানা যায়, এ অঞ্চলের হিন্দু ধর্মানুসারীরা মাতৃতান্ত্রিক আরাধনায় বেশি আকৃষ্ট। সেজন্য দুর্গাপূজার আয়োজনও এতোটা আড়ম্বরপূর্ণ।

ইতিহাসে আছে, ভারতবর্ষে সম্রাট আকবরের সময় বাংলার দেওয়ান হন রাজশাহীর তাহিরপুরের রাজা কংস নারায়ণ।

ধারণা করা হয়, তার অভিষেকের সময় থেকেই এ ভূ-খণ্ডে দুর্গা পূজা শুরু।

আবার দুর্গাপূজাকে ঘিরে রয়েছে নানা লৌকিকতাও। লোকসমাজে গল্পটি এরকম যে,দেবী দুর্গা কৈলাসে স্বামীর ঘর থেকে পূজার চারদিন মর্ত্যে বাপের বাড়িতে বেড়াতে আসেন।

পঞ্জিকা মতে এবার পঞ্চমী তিথিতেই হয়েছে দেবীর বোধন। আর এর মধ্য দিয়ে দুর্গা পূজা। সোমবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে মূল পূজার আনুষ্ঠানিকতা শুরু। মঙ্গলবারে মহাসপ্তমী। বুধবার অষ্টমী। বৃহস্পতিবারে নবমী, শুক্রবার বিজয় দশমী তিথির মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গাপূজা।

এদিকে, সারাদেশের বিভিন্ন জায়গায় শারদীয় দুর্গা পূজা উদযাপন শুরু করেছেন সনাতন ধর্মাবলম্বীরা।

সকাল থেকে নাটোরের মণ্ডপে মণ্ডপে চলছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ ধর্মীয় উৎসবের ষষ্ঠী পূজা। ঢাকের বাদ্য, কাঁসার শব্দে মুখরিত মন্দির প্রাঙ্গন। সন্ধ্যায় দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের পর আসনে প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে শুরু হবে দেবীর আরাধনা। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে শেরপুরে। মন্দিরগুলোতে সকালে উপস্থিতি অনেক কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে ভক্তদের উপস্থিতিও বাড়ছে।

এদিকে, বরিশাল, খুলনা, রাজশাহী, নড়াইলসহ দেশের বিভিন্ন জায়গায় নানা আয়োজনে উদযাপিত হচ্ছে দুর্গোৎসব।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নয়াপল্টনে তরিকুলের জানাজা সম্পন্ন

না ফেরার দেশে তরিকুল ইসলাম

আজ শুভ বিজয়া দশমী

আইয়ুব বাচ্চুর শেষ ঠিকানা মায়ের কবরে

দুর্গোৎসবের পূণ্যলগ্ন শুভ মহালয়া আজ

ডিএনসিসির প্যানেল মেয়র ওসমান গণি আর নেই

একাত্তরের জননী গ্রন্থের লেখক রমা চৌধুরী আর নেই

পূজা, আরাধরায় পালন শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি

জনগণ ভোট দিলে আ.লীগ আবারও ক্ষমতায় আসবে: প্রধানমন্ত্রী

জোট শরীকদের সঙ্গে আসন বণ্টনের সমঝোতা শেষ আ.লীগের

প্রতীক বরাদ্দের আগেই লেভেল প্লেয়িং ফিল্ড হবে: ইসি সচিব

প্রীতি ফুটবল ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা