মহাষষ্ঠীতে আচার-অর্চনায় দেবীর আনুষ্ঠানিক অধিষ্ঠান মণ্ডপে মণ্ডপে

মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭ (১৬:১০)
মহাষষ্ঠীতে-আচার-অর্চনায়-দেবীর-আনুষ্ঠানিক-অধিষ্ঠান-মণ্ডপে-মণ্ডপে

মহাষষ্ঠীতে আচার-অর্চনায় দেবীর আনুষ্ঠানিক অধিষ্ঠান মণ্ডপে মণ্ডপে

শুরু হয়েছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

আজ –মঙ্গলবার মহাষষ্ঠীতে নানা আচার-অর্চনায় দেবীর আনুষ্ঠানিক অধিষ্ঠান হয়েছে মণ্ডপে মণ্ডপে।

আজ বোধনে দেবী আবাহনের পর কাল শুরু হবে মূল পূজা।

পঞ্জিকামতে, আনন্দময়ী দুর্গা এবার আসছেন নৌকায় চড়ে ফিরে যাবেন ঘোড়ায়। এবার সারাদেশে ৩০ হাজার ৭৭টি পূজামণ্ডপে হচ্ছে দুর্গাপূজা, যা গতবারের চেয়ে ৬৮২টি বেশি। দুর্গোৎসব উপলক্ষে পৃথক পৃথক বাণীতে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রী।

ঢাকে কাঠি পড়লো শঙ্খ ধ্বনিতে মুখরিত হলো চারিদিক।

আজ ষষ্ঠী।

দেবী বোধনের পর আমন্ত্রণ আর অধিবাসের মধ্য দিয়ে শুরু হলো বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মন্দিরে মন্দিরে বেল গাছের নীচে অনুষ্ঠিত হলো দেবী দুর্গার ষষ্ঠাদি কল্পারম্ভ।

ভক্তরা সকাল থেকেই ষষ্ঠী পূজার জন্য ভিড় করতে থাকেন মণ্ডপের পাশে বেল গাছতলায়। দেবীকে নিবেদনের জন্য কারো হাতে ফুল, কারো হাতে ফল আবার সংসার সুখের বাসনায় কারো হাতে সিঁদুর। ভক্তদের মাঝে আনন্দ, উৎসবের আমেজ।

শরৎকালে শত্রু বধ করেছিলেন বলে দেবী দুর্গার আরেক নাম শারদেশত্রুনাশিনী। লোকালয়ে দেবীর আগমন তাই পৃথিবী থেকে সকল অশুভ শক্তি দূর করবে জানান পুরোহিত রনজিৎ চক্রবর্তী।

ষষ্ঠীর বোধনের মধ্য দিয়েই মণ্ডপে অধিষ্ঠিত হবেন জগজ্জননী দুর্গা। বুধবার সপ্তমীতে মণ্ডপে শুরু হবে প্রতিমায় মূল পূজা। দেবীর চরণে পুষ্পাঞ্জলী অর্পণ করবেন ভক্তরা।

এদিকে, পূজা উদযাপন পরিষদের নেতারা জানিয়েছেন, সারদেশের ৩০ হাজার ৭৭টি পূজামণ্ডপের সার্বিক প্রস্তুতিতে সন্তুষ্ট তারা।

এছাড়া বিভাগীয় ও জেলাশহরসহ সারাদেশে ষষ্ঠি পুজার মধ্যে দিয়ে শারদীয় দুর্গা পূজা উদযাপন শুরু করেছেন সনাতন ধর্মাবলম্বীরা।

সকাল থেকে নওগাঁর মণ্ডপে মণ্ডপে চলছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ ধর্মীয় উৎসবের ষষ্ঠি পূজা। দেবীকে অর্ঘ দিয়ে শুরু হয় পূজার আয়োজন। সেই সঙ্গে মণ্ডপে বেজে উঠে ঢাক। চাঁদপুরে ১৯০টি পূজা মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হয়েছে। মন্দিরগুলোতে সকালে উপস্থিতি অনেক কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে ভক্তদের উপস্থিতিও বাড়ে।

এদিকে, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে শেরপুর সদরে বর্ণাঢ্য আগমনী শোভাযাত্রা করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। গোপাল জিউর মন্দির থেকে শোভাযাত্রাটি বের হয়ে সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এই ক্যাটাগরীর আরও খবর

শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা উৎসব

দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে বিসর্জনে ভক্তদের মাঝে একদিকে আনন্দ অন্যদিকে বেদনা

মহাঅষ্টমী: মণ্ডপে মণ্ডপে হয়ে গেল কুমারি পূজা

মহাসপ্তমী: ঢাকের বাদ্য-শঙ্খ-উলুধ্বনিতে উৎসবমুখর পূজামণ্ডপ

ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু শারদীয় দুর্গাপূজা

ব্যয় কমানো হয়েছে রোহিঙ্গা সংকটের জন্য দুর্গোৎসবের