জীবনধারা

সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ (১৮:২২)

ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু শারদীয় দুর্গাপূজা

ষষ্ঠীর-মধ্যদিয়ে-শুরু-শারদীয়-দুর্গাপূজা

ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু শারদীয় দুর্গাপূজা

আগামীকাল-মঙ্গলবার ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হচ্ছে বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ষষ্ঠীতে দেবী বোধনের পর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে দেবী দুর্গার অধিষ্ঠান হবে মণ্ডপে। তিন দিন মণ্ডপে পূজার পর দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচদিনের সর্বজনীন এ উৎসবের।

প্রতিটি পূজা মণ্ডপে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও প্রতিমা তৈরি শেষ হলেও কোথাওবা চলছে শেষ তুলির আঁচড়। সমানতালে চলছে প্যান্ডেল আলোকসজ্জার কাজ।

বছর ঘুরে প্রতীক্ষার অবসান হতে চলেছে। শুরু হচ্ছে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। মঙ্গলবার ষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা।

পৌরাণিক শাস্ত্র মতে, দেবকুলে মাঘ থেকে আষাঢ় এ ছয়মাস উত্তরায়ন যা দিন, আর শ্রাবণ থেকে পৌষ- এ ছয়মাস দক্ষিণায়ন যা রাত। রাবণ বধের জন্য আশ্বিন মাসে দুর্গা পূজা করেছিলেন রামচন্দ্র। অকালে বোধন তাই শারদীয় দুর্গাপূজা।

বাঙালির জীবনে এ পূজা সার্বজনীন উৎসবের রূপ নেয় বলেন অধ্যাপক সৌমিত্র শেখর।

এবার নৌকায় আসছেন দেবী দুর্গা। আর ফিরে যাবেন ঘোড়ায়। দেবীর আসা যাওয়ার এ বাহনের বহুমাত্রিক তাৎপর্য রয়েছে বলে জানান তিনি।

ষষ্ঠী তিথীতে, বোধনের পর দেবী দূর্গার আমন্ত্রণ ও অধিবাস। পরদিন সপ্তমীতে নবপত্রিকায় প্রবেশের মধ্য দিয়ে মণ্ডপে মূল পূজা শুরু। অষ্টমীতে হবে কুমারী পূজা। আর অষ্টমী ও নবমী তিথীর সংযোগ ক্ষণে হবে সন্ধি পূজা ও আরতি। নবমীতে বলিদান ও যজ্ঞ। আর দশমী দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।

প্রতিটি পূজা মণ্ডপে এখন শেষ মুহূর্তের ব্যস্ততা। রাজধানীর বেশিরভাগ মণ্ডপেরই প্রতিমা তৈরির কাজও শেষ। চলছে পূজা প্যান্ডেলগুলোর সাজসজ্জা, আলোকসজ্জা। এবার ঢাকায় ২৩১টি মণ্ডপে দুর্গা পূজা হচ্ছে আর সারাদেশে ৩০ হাজার ৭৭টি।

এই ক্যাটাগরীর আরও খবর

অবহেলায় পরিণত হয়েছে বেলতলী বধ্যভূমি

শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা উৎসব

দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে বিসর্জনে ভক্তদের মাঝে একদিকে আনন্দ অন্যদিকে বেদনা

মহাঅষ্টমী: মণ্ডপে মণ্ডপে হয়ে গেল কুমারি পূজা

আরও খবর

ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে রিয়াল মাদ্রিদ

অভিনেতা নীরজ ভোরা আর নেই

সামাজিক কর্মসূচিতে দরিদ্রতার রাজনীতিকীকরণ দোষেরই: কামরুল

বিএনপি না আসলে নির্বাচন বন্ধ থাকবে না: কাদের

সারাজীবন আকায়েদকে কারাগারেই কাটাতে হবে

ইউপিডিএফের ছয় কর্মী আটক

সুচির নাম মুছে দিল ‘ফ্রিডম অব ডাবলিন সিটি’ অ্যাওয়ার্ড থেকে

ব্রেক্সিট বিল: পার্লামেন্টের গুরুত্বপূর্ণ ভোটে মের পরাজয়

পূর্ব জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার আহ্বান

দুবাইয়ে সাকিব, ছাড়পত্র পাননি মুস্তাফিজ