সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

উত্তাল মার্চ: বাঙালির মুক্তিসংগ্রামের সবচেয়ে ঘটনাবহুল মাস

বুধবার, ০১ মার্চ, ২০১৭ (১২:৪৪)
উত্তাল-মার্চ-বাঙালির-মুক্তিসংগ্রামের-সবচেয়ে-ঘটনাবহুল-মাস

উত্তাল মার্চ: বাঙালির মুক্তিসংগ্রামের সবচেয়ে ঘটনাবহুল মাস

বাঙালির মুক্তিসংগ্রামের সবচেয়ে ঘটনাবহুল মাস মার্চের প্রথম দিন আজ-বুধবার। ভাষা আন্দোলন, স্বাধিকার সংগ্রামের পথ পেরিয়ে পাকিস্তানি পরাধীনতার শৃঙ্খল ভাঙতে ১৯৭১ সালের এ মাসেই শুরু হয়েছিল দুর্বার আন্দোলন। তাই পরিণতি পায় সশস্ত্র সংগ্রামে শুরু হয় গৌরবের মুক্তিযুদ্ধ। নয় মাসের যুদ্ধ জয়ে জন্ম নেয় স্বাধীন দেশ, বাংলাদেশ।

হাজার বছরের ইতিহাসে বাঙালির সবচেয়ে বড় অর্জন স্বাধীনতা। সেই স্বাধীনতার মাস মার্চ ফিরে এলো আবার।

বাঙালির আত্মপরিচয়ের উন্মেষ ৫২ এর ভাষা আন্দোলনে। বাঙালি জাতীয়তাবাদের সেই বীজ, স্বাধিকার আন্দোলনের পথ ধরে ধীরে ধীরে তা মহীরুহের রূপ ধারণ করে। ৭০-এর নির্বাচন ছিল টার্নিং পয়েন্ট। কিন্তু নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আওয়ামী লীগের হাতে ক্ষমতা হস্তান্তরে টালবাহানা শুরু করে পাকিস্তানি শাসকযন্ত্র।

জেনারেল ইয়াহিয়া ১ মার্চ হঠাৎ করেই ৩ মার্চের পূর্বনির্ধারিত জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত ঘোষণা করেন। মুহূর্তে উত্তাল হয়ে ওঠে পুরো বাংলা। রাস্তায় রাস্তায় স্বতঃস্ফূর্ত অবরোধ শুরু হয়ে যায় প্রতিরোধ।

হোটেল পূর্বাণীতে তখন বঙ্গবন্ধুর সংবাদ সম্মেলন চলছিল। সম্মেলনে ইয়াহিয়ার ষড়যন্ত্র রুখে দেবার জন্য বাঙালির প্রতি আহ্বান জানান বঙ্গবন্ধু। ২ মার্চ ঢাকায় ও ৩ মার্চ সারাদেশে হরতালের ডাক দেন বাঙালির কণ্ঠস্বর।

বিক্ষোভের দাবানল আর জনমনে স্বাধীনতার তৃষ্ণা অকেজো করে দেয় ধর্মভিত্তিক রাষ্ট্র পাকিস্তানের ভিত। উন্মেষ উত্তেজনায় ফুঁসতে থাকে বাংলাদেশ। ৭ মার্চ রেসকোর্স ময়দানে সংগ্রামের পূর্ণাঙ্গ কর্মসূচি ঘোষণা করেন বঙ্গবন্ধু। ২৫ মার্চ রাতে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনা বাহিনী। ২৬ মার্চ থেকে শুরু হয় মুক্তিযুদ্ধ।

এর পরের ঘটনাপ্রবাহ প্রতিরোধের ইতিহাস। বঙ্গবন্ধুর আহ্বানে ঘরে ঘরে দুর্গ গড়ে তোলা হয়। এরপর দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সশস্ত্রযুদ্ধের পর ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের মধ্য দিয়ে জাতি লাভ করে স্বাধীনতা।

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আজ দেশ পরিচালনা করছে। যুদ্ধাপরাধের বিচার পাশাপাশি ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান ইতিবাসবিদ মুনতাসীর মামুন।

তবে বাঙালির স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরতে হলে পাঠ্যবইকে মৌলবাদের আগ্রাসনের হাত থেকে রক্ষা করতে হবে বলেও মত দেন তিনি।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০