রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৪:৩৪)

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

মোদির-নোট-বাতিল-কাণ্ড-রোহিঙ্গাদের-ওপর-সরকারের-দমনও-তাপিয়েছে-বিশ্বকে

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

কীভাবে শেষ হচ্ছে ২০১৬। বছর শেষেও দৃষ্টি থাকছে এই উপমহাদেশ আর দক্ষিণ, দক্ষিণপূর্ব এশিয়ার দিকেই। ভারতে প্রধানমন্ত্রী মোদির নোট বাতিল কাণ্ডে দেশজুড়ে সর্ব সাধারণের চরম দুর্ভোগ দেখা যায়।

রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের দমন পীড়নের ঘটনাও তাপিয়েছে বিশ্বকে। চিরকালের বৈরি ভারত-পাকিস্তানের কাশ্মির নিয়ে উত্তেজনা-রক্তপাত আর এরসূত্র ধরেই বাতিল হয় ইসলামাবাদে হতে যাওয়া সার্ক সম্মেলন। দুর্নীতি উৎপাটনে বিক্ষোভের মুখে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্টের অভিশংসনের ঘটনাও বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল।

কর ফাঁকি, দুর্নীতি, কালো টাকা উদ্ধার এবং সন্ত্রাসীদের অর্থ জোগানের পথ বন্ধ করতে আচমকাই ভারতীয় ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরপরই শুরু হয় সাধারণের চরম দুর্ভোগ, সঙ্কটে পড়েন বিদেশি পর্যটকরাও। এরপর থেকে গঙ্গায় ভাসমান বস্তা বস্তা রুপির খবরের পাশাপাশি ব্যাংকে টাকা তোলার লাইনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দমন নির্যাতন কাঁদিয়েছে বিশ্বকে। গত অক্টোবর থেকে শুরু হওয়া দাঙ্গা-হাঙ্গামায় ৮৬ জন নিহত আর উদ্বাস্তু হয় হাজার হাজার রোহিঙ্গা। ভয়াবহ এ মানবিক বিপর্যয়েও শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচির নীরবতায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে।

জুলাইয়ে এক জঙ্গি নেতা নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হওয়ার পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের লাগাতার প্রতিবাদ আন্দোলন সহিংস হয়ে ওঠে। দ্রুত অবনতি হতে থাকে ভারত-পাকিস্তান সম্পর্কের। এ পরিস্থিতিতে আগুনে ঘি ঢালে সেপ্টেম্বরে জম্মু-কাশ্মিরে উরি সেনা শিবিরে সন্ত্রাসী হামলায় ভারতীয় সেনা নিহতের ঘটনা।

এরই এক পর্যায়ে ইসলামাবাদে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নেবে না বলে জানায় ভারত। এরপর বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান, শ্রীলঙ্কাও এই সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। পরে এক বিবৃতিতে, ভারতের বিরুদ্ধে সার্ক সনদের নীতি ভঙ্গের অভিযোগে সম্মেলন বাতিল করে পাকিস্তান।

২০১৬ এ এশিয়ায় ক্ষমতার রদবদলও দেখেছে বিশ্ব। নেপালের নতুন সংবিধান নিয়ে দেশটির বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিবদমান অসন্তোষের পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী কে পি অলি। পরে সংসদের সংখ্যাগরিষ্ঠের ভোটে আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত হোন পুষ্প কমল দহল প্রচণ্ড। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নই এখন তার সামনে বড় চ্যালেঞ্জ।

দুর্নীতি হটিয়ে ন্যায় প্রতিষ্ঠার চেষ্টা দেখা যায় দক্ষিণ কোরিয়ায়। অনুমতি ছাড়া প্রভাবশালী বন্ধুকে সরকারি কাজে হস্তক্ষেপের সুযোগ দেয়ায় অভিযোগে বিক্ষোভের মুখে অভিশংসিত হন প্রেসিডেন্ট পার্ক গিউন। বিভক্তি দেখা দেয় ক্ষমতাসীন সানুয়েরি পার্টিতে, পদত্যাগ করেন ২৯ এমপি। এদিকে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারেন বলে আভাস দেন জাতিসংঘের বিদায়ী মহাসচিব বান কি-মুন। তবে তার রাজনৈতিক সম্ভাবনা নিয়ে যথেষ্ট সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

বিশ্ব শান্তি কামনা করে বিশ্ব ইজতেমার প্রথমপর্ব সম্পন্ন

টেলিভিশন- বেতার মুক্ত হয় ১৭ ডিসেম্বর

অবহেলায় পরিণত হয়েছে বেলতলী বধ্যভূমি

শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা উৎসব

আরও খবর

ময়মনসিংহে কাভার্ডভ্যানের সঙ্গে ৭ বাসের ধাক্কা, আহত ৪০

ঠাকুরগাঁওয়ে কলেজছাত্র হত্যা মামলায় একজনের যাবজ্জীবন

শাহজালালে যাত্রীর অন্তর্বাস থেকে স্বর্ণের বার উদ্ধার

চাঁদপুরে পিকআপ-অটোরিকশা সংঘর্ষে ৩ জনের মৃত্যু

দুর্নীতিবাজ-অর্থপাচারকারি প্রার্থীকে ভোট নয়: হাছান

বেলজিয়ামে আনটর্পে বিস্ফোরণে ভবন ধস, আহত ২০

না’গঞ্জে হকার বসা নিয়ে সংঘর্ষ, মেয়র আইভী আহত

মিয়ানমার এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ নয়

রাস্তা যদি চিনি পথ চলা শক্ত হবে না: প্রণব মুখার্জি

ইংলিশ প্রিমিয়ার লিগ: পয়েন্ট ব্যবধান কমালো ম্যানইউ