সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে একাত্ম হয়ে জনসেবা ও কর্মপরিধি আরো বৃদ্ধি করতে পুলিশ বাহিনীর প্রতি আহবান প্রধানমন্ত্রীর; জঙ্গিবাদ-সন্ত্রাস ও বিএনপি-জামাতের সহিংসতা মোকাবেলা করে জনমনে আস্থা তৈরি করেছে পুলিশ Desh TV Logo রাজধানীর বায়তুল মোকাররমের সামনে অবস্থান নিয়ে হকার্সদের বিক্ষোভ, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে: হকার্স ইউনিয়নের সভাপতি Desh TV Logo মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ফুলবাড়িয়ার সাংসদ অ্যাড. মুসলেহ উদ্দিনসহ ৫ জনের বিরুদ্ধে মামলা Desh TV Logo এমপি লিটন হত্যা মামলায় আটক মুকুল ও সাইফুল ৩ দিনের রিমান্ডে Desh TV Logo ১২ দফা দাবিতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা পণ্যপরিবহন ধর্মঘট চলছে Desh TV Logo সিলেটের কোম্পানীগঞ্জে পাথরকোয়ারিতে পাথর ধসে ২ শ্রমিকের মৃত্যু Desh TV Logo পিরোজপুরে স্কুলছাত্রী ধর্ষণ মামলায় দুই জনের যাবজ্জীবন Desh TV Logo আগরতালা মামলার সহ-অভিযুক্ত মাহফুজুল বারী সকালে মিরপুর জাতীয় হৃদরোগ ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের জর্জিয়া ও মিসিসিপিতে প্রচ- ঝড়ে ১৮ জনের মৃত্যু Desh TV Logo খেলা: ক্রিকেট: ওয়ানডে, টি-টোয়েন্টির পর টেস্টেও হোয়াইটওয়াস বাংলাদেশ; ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে ২-০ তে সিরিজ জয় নিউজিল্যান্ডের; স্কোর: বাংলাদেশ ২৮৯ ও ১৭৩, নিউজিল্যান্ড ৩৫৪ ও ১১১/১ Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: সাউদাম্পটন ৩-০ লেস্টার সিটি, আর্সেনাল ২-০ বার্ণলি, চেলসি ২-০ হাল সিটি Desh TV Logo লা লিগা: বার্সেলোনা ৪-০ এইবার, অ্যাটলেটিক বিলবাও ২-২ অ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল বেটিস ০-০ স্পোর্টিং গিজন Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৪:৩৪)
মোদির-নোট-বাতিল-কাণ্ড-রোহিঙ্গাদের-ওপর-সরকারের-দমনও-তাপিয়েছে-বিশ্বকে

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

কীভাবে শেষ হচ্ছে ২০১৬। বছর শেষেও দৃষ্টি থাকছে এই উপমহাদেশ আর দক্ষিণ, দক্ষিণপূর্ব এশিয়ার দিকেই। ভারতে প্রধানমন্ত্রী মোদির নোট বাতিল কাণ্ডে দেশজুড়ে সর্ব সাধারণের চরম দুর্ভোগ দেখা যায়।

রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের দমন পীড়নের ঘটনাও তাপিয়েছে বিশ্বকে। চিরকালের বৈরি ভারত-পাকিস্তানের কাশ্মির নিয়ে উত্তেজনা-রক্তপাত আর এরসূত্র ধরেই বাতিল হয় ইসলামাবাদে হতে যাওয়া সার্ক সম্মেলন। দুর্নীতি উৎপাটনে বিক্ষোভের মুখে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্টের অভিশংসনের ঘটনাও বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল।

কর ফাঁকি, দুর্নীতি, কালো টাকা উদ্ধার এবং সন্ত্রাসীদের অর্থ জোগানের পথ বন্ধ করতে আচমকাই ভারতীয় ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরপরই শুরু হয় সাধারণের চরম দুর্ভোগ, সঙ্কটে পড়েন বিদেশি পর্যটকরাও। এরপর থেকে গঙ্গায় ভাসমান বস্তা বস্তা রুপির খবরের পাশাপাশি ব্যাংকে টাকা তোলার লাইনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দমন নির্যাতন কাঁদিয়েছে বিশ্বকে। গত অক্টোবর থেকে শুরু হওয়া দাঙ্গা-হাঙ্গামায় ৮৬ জন নিহত আর উদ্বাস্তু হয় হাজার হাজার রোহিঙ্গা। ভয়াবহ এ মানবিক বিপর্যয়েও শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচির নীরবতায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে।

জুলাইয়ে এক জঙ্গি নেতা নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হওয়ার পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের লাগাতার প্রতিবাদ আন্দোলন সহিংস হয়ে ওঠে। দ্রুত অবনতি হতে থাকে ভারত-পাকিস্তান সম্পর্কের। এ পরিস্থিতিতে আগুনে ঘি ঢালে সেপ্টেম্বরে জম্মু-কাশ্মিরে উরি সেনা শিবিরে সন্ত্রাসী হামলায় ভারতীয় সেনা নিহতের ঘটনা।

এরই এক পর্যায়ে ইসলামাবাদে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নেবে না বলে জানায় ভারত। এরপর বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান, শ্রীলঙ্কাও এই সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। পরে এক বিবৃতিতে, ভারতের বিরুদ্ধে সার্ক সনদের নীতি ভঙ্গের অভিযোগে সম্মেলন বাতিল করে পাকিস্তান।

২০১৬ এ এশিয়ায় ক্ষমতার রদবদলও দেখেছে বিশ্ব। নেপালের নতুন সংবিধান নিয়ে দেশটির বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিবদমান অসন্তোষের পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী কে পি অলি। পরে সংসদের সংখ্যাগরিষ্ঠের ভোটে আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত হোন পুষ্প কমল দহল প্রচণ্ড। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নই এখন তার সামনে বড় চ্যালেঞ্জ।

দুর্নীতি হটিয়ে ন্যায় প্রতিষ্ঠার চেষ্টা দেখা যায় দক্ষিণ কোরিয়ায়। অনুমতি ছাড়া প্রভাবশালী বন্ধুকে সরকারি কাজে হস্তক্ষেপের সুযোগ দেয়ায় অভিযোগে বিক্ষোভের মুখে অভিশংসিত হন প্রেসিডেন্ট পার্ক গিউন। বিভক্তি দেখা দেয় ক্ষমতাসীন সানুয়েরি পার্টিতে, পদত্যাগ করেন ২৯ এমপি। এদিকে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারেন বলে আভাস দেন জাতিসংঘের বিদায়ী মহাসচিব বান কি-মুন। তবে তার রাজনৈতিক সম্ভাবনা নিয়ে যথেষ্ট সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১