সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাংলা ভাষার প্রচলিত ধারা বিকৃত করার প্রবণতা থেকে তরুণ প্রজন্মকে বেরিয়ে আসার তাগিদ প্রধানমন্ত্রীর; মাতৃভাষার মর্যদা বাড়াতে বিএনপি কোনো পদক্ষেপ নেয়নি Desh TV Logo অমর একুশে আজ, বিন¤্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে ভাষা শহীদদের; আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা Desh TV Logo শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্পিকার, বিরোধীদলীয় নেতা, ঢাকার দুই সিটি মেয়র, ৩ বাহিনী প্রধান, আইজিপি, অ্যাটর্নি জেনারেল, কূটনৈতিক মিশনের কর্মকর্তা, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের মানুষ Desh TV Logo দলীয় নেতাদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি খালেদা জিয়ার শ্রদ্ধা Desh TV Logo আওয়ামী লীগ দেশের গণতন্ত্র হরণ করেছে, একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়েই গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে জয়ী হবে বিএনপি: মির্জা ফখরুল Desh TV Logo হাইকোর্টের সব রায় বাংলায় লেখার বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে: প্রধান বিচারপতি Desh TV Logo সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি জলিল গ্রেপ্তার Desh TV Logo গাইবান্ধায় নিহত এমপি লিটনের বোনের গাড়িতে দুর্বত্তদের হামলা Desh TV Logo দেশ টিভি’র সংবাদ বিভাগের সহকারী প্রযোজক কাজী আলিমুল শফিক অঞ্জনের পিতা মুক্তিযোদ্ধা কাজী মো. শফিক মারা গেছেন, বাদ জোহর নামাজে জানাজা শেষে উত্তরার ১২ নম্বর সেক্টরে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন Desh TV Logo আন্তর্জাতিক: অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি শপিং সেন্টারে বিমান বিধ্বস্ত, নিহত ৫ Desh TV Logo পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় আদালতের বাইরে বোমা হামলা, আইনজীবীসহ নিহত ৭ Desh TV Logo আহত ফিলিস্তিনি হামলাকারীকে গুলি করে হত্যার দায়ে ইসরায়েলি সৈনিকের আঠারো মাস কারাদ- Desh TV Logo খেলা: ক্রিকেট: শ্রীলঙ্কা সফরের জন্য ১৬ সদস্যের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি; দলে ফিরেছেন রুবেল, মুস্তাফিজ ও মোসাদ্দেক; দ্বিতীয় টেস্টের আগে শতভাগ ফিট হলে নেয়া হবে ইমরুল কায়েসকে Desh TV Logo রোলবল বিশ্বকাপ: নেপালকে ৬-৩ গোলে হারিয়ে প্রথমবারের মতো সেমিফাইনালে বাংলাদেশ পুরুষ দল Desh TV Logo ভ্যাট সম্পর্কে জানতে কল করুন ১৬৫৫৫ নম্বরে: এনবিআর Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৪:৩৪)
মোদির-নোট-বাতিল-কাণ্ড-রোহিঙ্গাদের-ওপর-সরকারের-দমনও-তাপিয়েছে-বিশ্বকে

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

কীভাবে শেষ হচ্ছে ২০১৬। বছর শেষেও দৃষ্টি থাকছে এই উপমহাদেশ আর দক্ষিণ, দক্ষিণপূর্ব এশিয়ার দিকেই। ভারতে প্রধানমন্ত্রী মোদির নোট বাতিল কাণ্ডে দেশজুড়ে সর্ব সাধারণের চরম দুর্ভোগ দেখা যায়।

রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের দমন পীড়নের ঘটনাও তাপিয়েছে বিশ্বকে। চিরকালের বৈরি ভারত-পাকিস্তানের কাশ্মির নিয়ে উত্তেজনা-রক্তপাত আর এরসূত্র ধরেই বাতিল হয় ইসলামাবাদে হতে যাওয়া সার্ক সম্মেলন। দুর্নীতি উৎপাটনে বিক্ষোভের মুখে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্টের অভিশংসনের ঘটনাও বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল।

কর ফাঁকি, দুর্নীতি, কালো টাকা উদ্ধার এবং সন্ত্রাসীদের অর্থ জোগানের পথ বন্ধ করতে আচমকাই ভারতীয় ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরপরই শুরু হয় সাধারণের চরম দুর্ভোগ, সঙ্কটে পড়েন বিদেশি পর্যটকরাও। এরপর থেকে গঙ্গায় ভাসমান বস্তা বস্তা রুপির খবরের পাশাপাশি ব্যাংকে টাকা তোলার লাইনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দমন নির্যাতন কাঁদিয়েছে বিশ্বকে। গত অক্টোবর থেকে শুরু হওয়া দাঙ্গা-হাঙ্গামায় ৮৬ জন নিহত আর উদ্বাস্তু হয় হাজার হাজার রোহিঙ্গা। ভয়াবহ এ মানবিক বিপর্যয়েও শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচির নীরবতায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে।

জুলাইয়ে এক জঙ্গি নেতা নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হওয়ার পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের লাগাতার প্রতিবাদ আন্দোলন সহিংস হয়ে ওঠে। দ্রুত অবনতি হতে থাকে ভারত-পাকিস্তান সম্পর্কের। এ পরিস্থিতিতে আগুনে ঘি ঢালে সেপ্টেম্বরে জম্মু-কাশ্মিরে উরি সেনা শিবিরে সন্ত্রাসী হামলায় ভারতীয় সেনা নিহতের ঘটনা।

এরই এক পর্যায়ে ইসলামাবাদে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নেবে না বলে জানায় ভারত। এরপর বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান, শ্রীলঙ্কাও এই সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। পরে এক বিবৃতিতে, ভারতের বিরুদ্ধে সার্ক সনদের নীতি ভঙ্গের অভিযোগে সম্মেলন বাতিল করে পাকিস্তান।

২০১৬ এ এশিয়ায় ক্ষমতার রদবদলও দেখেছে বিশ্ব। নেপালের নতুন সংবিধান নিয়ে দেশটির বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিবদমান অসন্তোষের পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী কে পি অলি। পরে সংসদের সংখ্যাগরিষ্ঠের ভোটে আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত হোন পুষ্প কমল দহল প্রচণ্ড। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নই এখন তার সামনে বড় চ্যালেঞ্জ।

দুর্নীতি হটিয়ে ন্যায় প্রতিষ্ঠার চেষ্টা দেখা যায় দক্ষিণ কোরিয়ায়। অনুমতি ছাড়া প্রভাবশালী বন্ধুকে সরকারি কাজে হস্তক্ষেপের সুযোগ দেয়ায় অভিযোগে বিক্ষোভের মুখে অভিশংসিত হন প্রেসিডেন্ট পার্ক গিউন। বিভক্তি দেখা দেয় ক্ষমতাসীন সানুয়েরি পার্টিতে, পদত্যাগ করেন ২৯ এমপি। এদিকে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারেন বলে আভাস দেন জাতিসংঘের বিদায়ী মহাসচিব বান কি-মুন। তবে তার রাজনৈতিক সম্ভাবনা নিয়ে যথেষ্ট সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮