সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হাওরে হাহাকার, ফসল হারিয়ে সর্বস্বান্ত কৃষক, অনেক জায়গায় ত্রাণ না পৌঁছানোর অভিযোগ হাওরবাসীর; পরবর্তী ফসল না উঠা পর্যন্ত সহায়তা দেবে সরকার: ত্রাণমন্ত্রী Desh TV Logo রাজশাহী শহরে আইনশৃঙ্খলা বাহিনীর ‘ব্লক রেইড’ চলছে Desh TV Logo সিলেটের শাহী ঈদগাহ এলাকায় একটি স্কুলে বোমা সদৃশ বস্তুর সন্ধান, উদ্ধারে কাজ করছে র‌্যাব Desh TV Logo ভাস্কর্য ইস্যুতে সুপ্রিম কোর্ট যেন কলুষিত না হয়, ভাস্কর্য সরানোর সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি: আইনমন্ত্রী Desh TV Logo রাজধানীর পানি নিষ্কাশনে ব্যর্থ ওয়াসা: সাঈদ খোকন Desh TV Logo রাজ্যের স্বার্থ বিসর্জন দিয়ে তিস্তার পানি দেওয়া হবে না, আবারো বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Desh TV Logo গাইবান্ধার গোবিন্দগঞ্জে গাড়ি ভাঙচুরের মামলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২৫ নেতাকর্মীর ৫ বছর করে কারাদণ্ড Desh TV Logo বরগুনার বেতাগী উপজেলার বামনা খেয়াঘাটে র‌্যাবের অভিযানে অপহৃত এক শিশু উদ্ধার, ২ জন অপহরণকারী গ্রেপ্তার Desh TV Logo চট্টগ্রামের বাঁশখালীর ফাথরিয়া ইউনিয়নের একটি ভোট কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৩ Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়া পৌঁছেছে মার্কিন সাবমেরিন Desh TV Logo কেনিয়ায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৪ Desh TV Logo ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন: দ্বিতীয় পর্বে পৌঁছানোর একদিন পরই উগ্র-ডানপন্থী পার্টি ‘এফএন’ প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিলেন মারি লো পেন Desh TV Logo খেলা: ক্রিকেট: চ্যাম্পিয়ন্স ট্রফি আমাদের জন্য কঠিন হবে, তবে মানসিক শক্তি আমাদের এগিয়ে রাখতে পারে, ত্রিদেশীয় সিরিজে ভালো করতে পারলে আত্মবিশ্বাস বাড়বে: মাশরাফি Desh TV Logo ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন সাউথ আফ্রিকার সাবেক বোলার লনওয়াবো সোতসোবে Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি-সাউদাম্পটন (রাত পৌনে ১টা) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: অ্যাতলেটিকো মাদ্রিদ-ভিয়ারিয়াল (রাত দেড়টা) Desh TV Logo জার্মান কাপ (সেমিফাইনাল): মুনশেনগ্ল্যাডবাখ-ফ্রাঙ্কফুর্ট (রাত পৌনে ১টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৪:৩৪)
মোদির-নোট-বাতিল-কাণ্ড-রোহিঙ্গাদের-ওপর-সরকারের-দমনও-তাপিয়েছে-বিশ্বকে

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

কীভাবে শেষ হচ্ছে ২০১৬। বছর শেষেও দৃষ্টি থাকছে এই উপমহাদেশ আর দক্ষিণ, দক্ষিণপূর্ব এশিয়ার দিকেই। ভারতে প্রধানমন্ত্রী মোদির নোট বাতিল কাণ্ডে দেশজুড়ে সর্ব সাধারণের চরম দুর্ভোগ দেখা যায়।

রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের দমন পীড়নের ঘটনাও তাপিয়েছে বিশ্বকে। চিরকালের বৈরি ভারত-পাকিস্তানের কাশ্মির নিয়ে উত্তেজনা-রক্তপাত আর এরসূত্র ধরেই বাতিল হয় ইসলামাবাদে হতে যাওয়া সার্ক সম্মেলন। দুর্নীতি উৎপাটনে বিক্ষোভের মুখে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্টের অভিশংসনের ঘটনাও বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল।

কর ফাঁকি, দুর্নীতি, কালো টাকা উদ্ধার এবং সন্ত্রাসীদের অর্থ জোগানের পথ বন্ধ করতে আচমকাই ভারতীয় ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরপরই শুরু হয় সাধারণের চরম দুর্ভোগ, সঙ্কটে পড়েন বিদেশি পর্যটকরাও। এরপর থেকে গঙ্গায় ভাসমান বস্তা বস্তা রুপির খবরের পাশাপাশি ব্যাংকে টাকা তোলার লাইনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দমন নির্যাতন কাঁদিয়েছে বিশ্বকে। গত অক্টোবর থেকে শুরু হওয়া দাঙ্গা-হাঙ্গামায় ৮৬ জন নিহত আর উদ্বাস্তু হয় হাজার হাজার রোহিঙ্গা। ভয়াবহ এ মানবিক বিপর্যয়েও শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচির নীরবতায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে।

জুলাইয়ে এক জঙ্গি নেতা নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হওয়ার পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের লাগাতার প্রতিবাদ আন্দোলন সহিংস হয়ে ওঠে। দ্রুত অবনতি হতে থাকে ভারত-পাকিস্তান সম্পর্কের। এ পরিস্থিতিতে আগুনে ঘি ঢালে সেপ্টেম্বরে জম্মু-কাশ্মিরে উরি সেনা শিবিরে সন্ত্রাসী হামলায় ভারতীয় সেনা নিহতের ঘটনা।

এরই এক পর্যায়ে ইসলামাবাদে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নেবে না বলে জানায় ভারত। এরপর বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান, শ্রীলঙ্কাও এই সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। পরে এক বিবৃতিতে, ভারতের বিরুদ্ধে সার্ক সনদের নীতি ভঙ্গের অভিযোগে সম্মেলন বাতিল করে পাকিস্তান।

২০১৬ এ এশিয়ায় ক্ষমতার রদবদলও দেখেছে বিশ্ব। নেপালের নতুন সংবিধান নিয়ে দেশটির বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিবদমান অসন্তোষের পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী কে পি অলি। পরে সংসদের সংখ্যাগরিষ্ঠের ভোটে আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত হোন পুষ্প কমল দহল প্রচণ্ড। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নই এখন তার সামনে বড় চ্যালেঞ্জ।

দুর্নীতি হটিয়ে ন্যায় প্রতিষ্ঠার চেষ্টা দেখা যায় দক্ষিণ কোরিয়ায়। অনুমতি ছাড়া প্রভাবশালী বন্ধুকে সরকারি কাজে হস্তক্ষেপের সুযোগ দেয়ায় অভিযোগে বিক্ষোভের মুখে অভিশংসিত হন প্রেসিডেন্ট পার্ক গিউন। বিভক্তি দেখা দেয় ক্ষমতাসীন সানুয়েরি পার্টিতে, পদত্যাগ করেন ২৯ এমপি। এদিকে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারেন বলে আভাস দেন জাতিসংঘের বিদায়ী মহাসচিব বান কি-মুন। তবে তার রাজনৈতিক সম্ভাবনা নিয়ে যথেষ্ট সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০