সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মহেশখালীকে দেশের প্রথম ডিজিটাল দ্বীপ ঘোষণা প্রধানমন্ত্রীর; জানালেন, পর্যায়ক্রমে দেশের সকল বিচ্ছিন্ন অঞ্চল ডিজিটাল পদ্ধতির আওতায় আনা হবে Desh TV Logo যুক্তরাজ্য-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না ব্রেক্সিট: ডেভিড ক্যামেরন; গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ Desh TV Logo চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জঙ্গি আস্তানায় ‘অপারেশন ঈগল হান্ট’ চলছে, থেমে থেমে গোলাগুলি; আস্তানা থেকে এক নারী ও শিশুকে জীবিত উদ্ধার, হাসপাতালে ভর্তি Desh TV Logo অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বিএনপিকে আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতেই হবে: ওবায়দুল কাদের Desh TV Logo অপহরণের ২৪ দিন পর শিশু সুমাইয়াকে রাজধানীর কদমতলী থেকে উদ্ধার করেছে পুলিশ, গ্রেপ্তার ২ Desh TV Logo রোজার আগে ডলারের দাম বেড়ে যাওয়া কারসাজি, বাংলাদেশ ব্যাংকসহ সরকারের নানা পদক্ষেপের কারণে মূল্য স্বাভাবিক হয়ে আসছে: বাণিজ্যমন্ত্রী Desh TV Logo তিস্তা ইস্যু জাতিসংঘে নিয়ে যাওয়ার বিএনপির প্রস্তাব অযৌক্তিক: হানিফ Desh TV Logo দিনাজপুরে বয়লার বিস্ফোরণ: ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পুলিশ Desh TV Logo ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালকের মৃত্যু Desh TV Logo শেরেবাংলা একে ফজলুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মিরের কুপওয়ারা জেলার সেনাক্যাম্পে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় তিন ভারতীয় সেনা ও ২ বিচ্ছিন্নতাবাদী নিহত Desh TV Logo বলিউড অভিনেতা বিনোদ খান্না আর নেই, তিনি দীর্ঘদিন ক্যান্সারে ভুগছিলেন Desh TV Logo উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরো কঠোর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, হোয়াইট হাউজে মার্কিন সিনেটরদের ব্রিফ করলো ট্রাম্প প্রশাসন Desh TV Logo খেলা: ক্রিকেট: জুলাই-আগস্টে নির্ধারিত সিরিজ খেলতে বাংলাদেশে আসছে না পাকিস্তান, পিসিবির সিদ্ধান্তে বিসিবির বিস্ময় প্রকাশ Desh TV Logo আইসিসিতে গঠনতন্ত্র সংশোধন ও রাজস্ব ভাগাভাগির ভোটে ভারতের পরাজয়, হেরেছে ৮-২ ও ৯-১ ভোটে; এর ফলে রাজস্ব বাড়বে বাংলাদেশের Desh TV Logo প্রিমিয়ার লিগ ক্রিকেট: ফতুল্লায় কলাবাগানকে ৪ উইকেটে হারিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব, বিকেএসপির’র ৩ নম্বর মাঠে ব্রার্দাস ইউনিয়নের কাছে ৭ উইকেটে হেরেছে পারটেক্স, ৪ নম্বর মাঠে প্রাইম ব্যাংক ১৩০ রানে হারিয়েছে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবকে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৬ (১৩:১০)
পবিত্র-হজের-আনুষ্ঠানিকতা-শুরু

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শনিবার থেকে শুরু হয়েছে। ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’ অর্থাৎ—‘আমি হাজির, হে আল্ল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।’ এই ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান।

আগামীকাল মূল হজ পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

তালবিয়া পাঠ করে মহান সৃষ্টিকর্তার কাছে নিজের উপস্থিতি জানান দিয়ে পাপমুক্তির আকুল বাসনায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান (হাজি) মিনা থেকে আরাফাতের ময়দানে সমবেত হবেন। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তারা আরাফাতের ময়দানে থাকবেন। কেউ পাহাড়ের কাছে, কেউ সুবিধাজনক জায়গায় বসে ইবাদত করবেন। মসজিদে নামিরাহ থেকে হজের খুতবা দেবেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল শাইখ।

হজ ভিসা নিয়ে যারা সৌদি আরবে গিয়ে অসুস্থতার জন্য হাসপাতালে চিকিৎসাধীন, তাদেরও অ্যাম্বুলেন্সে করে আরাফাতের ময়দানে স্বল্প সময়ের জন্য আনা হবে কারণ, আরাফাতের ময়দানে উপস্থিত হওয়া হজের অন্যতম ফরজ।

পবিত্র হজ পালন করতে সারাবিশ্বের অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান কেউ গাড়িতে বা হেঁটে মিনায় পৌঁছাবেন।

হজ’ শব্দের আভিধানিক অর্থ ‘ইচ্ছা করা’। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের একটি হচ্ছে হজ।

‘আরাফাহ’ এবং ‘আরাফাত’— এ দুটি শব্দই আরবিতে প্রচলিত। আরাফাতের ময়দানটি দুই মাইল দীর্ঘ ও দুই মাইল প্রশস্ত এক বিশাল সমতল মাঠ। এর দক্ষিণ পাশে মক্কা হাদা তায়েফ রিং রোড। এই রোডের দক্ষিণ পাশে আবেদি উপত্যকায় মক্কার উম্মুল কুরআ বিশ্ববিদ্যালয়। আরাফাতের উত্তরে সাদ পাহাড়। সেখান থেকে আরাফাত সীমান্ত পশ্চিমে আরো এক হাজার মিটার বিস্তৃত।

আরাফাতের ময়দানে খুতবার পর জোহর ও আসরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। তারা সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করে মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। রাতে সেখানে অবস্থান করবেন খোলা মাঠে। শয়তানের প্রতিকৃতিতে পাথর নিক্ষেপের জন্য প্রয়োজনীয় পাথর সংগ্রহ করবেন সেখান থেকে।

মুজদালিফায় ফজরের নামাজ আদায় করে হাজিরা কেউ ট্রেনে, কেউ গাড়িতে, কেউ হেঁটে মিনায় যাবেন এবং নিজ নিজ তাঁবুতে ফিরবেন। মিনায় বড় শয়তানকে সাতটি পাথর মারার পর পশু কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে (ন্যাড়া করে) গোসল করবেন। সেলাইবিহীন দুই টুকরা কাপড় বদল করবেন। এরপর স্বাভাবিক পোশাক পরে মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন। কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় ‘সাঈ’ (সাতবার দৌড়াবেন) করবেন। সেখান থেকে তারা আবার মিনায় যাবেন। মিনার কাজ শেষে আবার মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর নিজ নিজ দেশে ফিরবেন। যারা হজের আগে মদিনায় যাননি, তারা মদিনায় যাবেন।

হাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে সৌদি কর্তৃপক্ষ পুলিশ, আধা সামরিক ও সামরিক বাহিনী মোতায়েন করেছে। হাজিদের বিনা মূল্যে চিকিৎসাসেবা দিতে মিনায় কিছু দূর পর পর রয়েছে হাসপাতাল। রয়েছে মোয়াচ্ছাসা, দমকল বাহিনী, পুলিশ বাহিনীর সদস্য। হাজিরা পথ হারিয়ে ফেললে স্বেচ্ছাসেবক, স্কাউট ও হজকর্মীরা তাদের নির্দিষ্ট (তাঁবুতে) গন্তব্যে পৌঁছে দেন।

সৌদি হজ মন্ত্রণালয় ও মোয়াচ্ছাসা কার্যালয় সূত্র জানায়, মক্কা, মিনা ও আরাফাতের ময়দানে সৌদি সরকারের পক্ষ থেকে সব হাজিকে বিনা মূল্যে খাবার, বিশুদ্ধ পানিসহ সব সুবিধা দেওয়া হচ্ছে। পাশাপাশি বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান হাজিদের নানা উপহার দিচ্ছে। সকাল থেকে সারা দিন হেলিকপ্টার মিনার চারপাশ টহল দিচ্ছে।

জামারায় শয়তানের প্রতিকৃতিতে পাথর নিক্ষেপের পর হাজিদের পশু কোরবানির প্রস্তুতি নিতে হয়। অধিকাংশ হাজি নিজে বা বিশ্বস্ত লোক দিয়ে মুস্তাহালাকায় (পশুর হাট ও জবাই করার স্থান) গিয়ে কোরবানি দিবেন। কেউ কেউ ইসলামি উন্নয়ন ব্যাংকে (আইডিবি) ৪৯০ রিয়াল জমা দিয়ে কোরবানি দেন।

বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত হজ পালনের জন্য এক লাখ এক হাজার ৮২৯ বাংলাদেশি সৌদিআরবে পৌঁছেছেন।

এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পাঁচ হাজার ১৮৩ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৫ হাজার ৬১৪ জন হজ পালন করছেন।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০