সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দুর্নীতির দুই মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন খালেদা জিয়া Desh TV Logo মুক্তিযোদ্ধা ফারুক হত্যা: এমপি রানার জামিন স্থগিত করেছে আপিল বিভাগ Desh TV Logo বাপেক্স ও পেট্রোবাংলার সঙ্গে নাইকো রিসোর্সের চুক্তি বাতিল করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে নাইকোর করা আবেদন ৩ সপ্তাহের জন্য মুলতবি করেছে আপিল বিভাগ Desh TV Logo বিশ্ব এমন ভয়াবহ শরণার্থী সঙ্কট আর দেখেনি: কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে আইওএম প্রধান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা নিধনের জন্য মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বকে দায়ী করছে যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী; মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারির আহ্বান ৪০ জনের বেশি মার্কিন আইনপ্রণেতার Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবিক ভূমিকার ভূয়সী প্রশংসা মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের Desh TV Logo আন্তর্জাতিক অর্থ স্থানান্তরের মাধ্যম পেপলের উদ্বোধন, হুন্ডি ও দুর্নীতি বন্ধ করতেই এ সেবা: সজীব ওয়াজেদ জয় Desh TV Logo বঙ্গোপসাগরে নিম্নচাপ, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত, সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত: আবহাওয়া অফিস Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানের কান্দাহারে একটি সামরিক ঘাঁটিতে তালেবান হামলায় ৪১ সেনা সদস্য নিহত Desh TV Logo যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ও ডেলাওয়ারে বন্দুকধারীর গুলিতে নিহত ৩, বন্দুকধারী আটক Desh TV Logo ব্রেক্সিটের পরও ইইউ নাগরিকদের যুক্তরাজ্যে বসবাস আরো সহজতর করার অঙ্গীকার ব্রিটিশ প্রধানমন্ত্রীর Desh TV Logo চীনে তৃতীয় কোয়ার্টারে অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশিত ৬ দশমিক ৮ শতাংশ Desh TV Logo খেলা: ক্রিকেট: কেপটাউনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ অফ্রিকার কাছে ১০৪ রানে হারলো বাংলাদেশ; স্কোর: দক্ষিণ আফ্রিকা ৩৫৩/৬ (ভিলিয়ার্স ১৭৬, আমলা ৮৫, রুবেল ৪/৬২, ২/৬০) ও বাংলাদেশ ২৪৯ (ইমরুল ৬৮, মুশফিক ৬০) Desh TV Logo ফুটবল: চ্যাম্পিয়ন্স লিগ (গ্রুপ পর্ব): বার্সেলোনা ৩-১ অলিম্পিয়াকোস (লিওনেল মেসির একশতম ইউরোপিয়ান গোলের রেকর্ড), অ্যান্ডারলেখত ০-৪ পিএসজি, বায়ার্ন মিউনিখ ৩-০ সেল্টিক, বেনফিকা ০-১ ম্যানইউ, চেলসি ৩-৩ রোমা, কারাবাগ ০-০ অ্যাতলেটিকো মাদ্রিদ, ইউভেন্টাস ২-১ স্পোর্টিং, মস্কো ০-২ বাসেল Desh TV Logo বিশ্বরেকর্ডের পথে লাইফবয়: বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষে ১১ হাজারের বেশি স্কুল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে ‘লার্জেস্ট হিউম্যান ইমেজ অফ এ হ্যান্ড’ তৈরির মাধ্যমে জিনিয়াস ওয়ার্ল্ড রেকর্ডস টাইটেল অর্জনের উদ্যোগ নিয়েছে লাইফবয় Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৬ (১৩:১০)
পবিত্র-হজের-আনুষ্ঠানিকতা-শুরু

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শনিবার থেকে শুরু হয়েছে। ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’ অর্থাৎ—‘আমি হাজির, হে আল্ল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।’ এই ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান।

আগামীকাল মূল হজ পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

তালবিয়া পাঠ করে মহান সৃষ্টিকর্তার কাছে নিজের উপস্থিতি জানান দিয়ে পাপমুক্তির আকুল বাসনায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান (হাজি) মিনা থেকে আরাফাতের ময়দানে সমবেত হবেন। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তারা আরাফাতের ময়দানে থাকবেন। কেউ পাহাড়ের কাছে, কেউ সুবিধাজনক জায়গায় বসে ইবাদত করবেন। মসজিদে নামিরাহ থেকে হজের খুতবা দেবেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল শাইখ।

হজ ভিসা নিয়ে যারা সৌদি আরবে গিয়ে অসুস্থতার জন্য হাসপাতালে চিকিৎসাধীন, তাদেরও অ্যাম্বুলেন্সে করে আরাফাতের ময়দানে স্বল্প সময়ের জন্য আনা হবে কারণ, আরাফাতের ময়দানে উপস্থিত হওয়া হজের অন্যতম ফরজ।

পবিত্র হজ পালন করতে সারাবিশ্বের অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান কেউ গাড়িতে বা হেঁটে মিনায় পৌঁছাবেন।

হজ’ শব্দের আভিধানিক অর্থ ‘ইচ্ছা করা’। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের একটি হচ্ছে হজ।

‘আরাফাহ’ এবং ‘আরাফাত’— এ দুটি শব্দই আরবিতে প্রচলিত। আরাফাতের ময়দানটি দুই মাইল দীর্ঘ ও দুই মাইল প্রশস্ত এক বিশাল সমতল মাঠ। এর দক্ষিণ পাশে মক্কা হাদা তায়েফ রিং রোড। এই রোডের দক্ষিণ পাশে আবেদি উপত্যকায় মক্কার উম্মুল কুরআ বিশ্ববিদ্যালয়। আরাফাতের উত্তরে সাদ পাহাড়। সেখান থেকে আরাফাত সীমান্ত পশ্চিমে আরো এক হাজার মিটার বিস্তৃত।

আরাফাতের ময়দানে খুতবার পর জোহর ও আসরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। তারা সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করে মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। রাতে সেখানে অবস্থান করবেন খোলা মাঠে। শয়তানের প্রতিকৃতিতে পাথর নিক্ষেপের জন্য প্রয়োজনীয় পাথর সংগ্রহ করবেন সেখান থেকে।

মুজদালিফায় ফজরের নামাজ আদায় করে হাজিরা কেউ ট্রেনে, কেউ গাড়িতে, কেউ হেঁটে মিনায় যাবেন এবং নিজ নিজ তাঁবুতে ফিরবেন। মিনায় বড় শয়তানকে সাতটি পাথর মারার পর পশু কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে (ন্যাড়া করে) গোসল করবেন। সেলাইবিহীন দুই টুকরা কাপড় বদল করবেন। এরপর স্বাভাবিক পোশাক পরে মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন। কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় ‘সাঈ’ (সাতবার দৌড়াবেন) করবেন। সেখান থেকে তারা আবার মিনায় যাবেন। মিনার কাজ শেষে আবার মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর নিজ নিজ দেশে ফিরবেন। যারা হজের আগে মদিনায় যাননি, তারা মদিনায় যাবেন।

হাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে সৌদি কর্তৃপক্ষ পুলিশ, আধা সামরিক ও সামরিক বাহিনী মোতায়েন করেছে। হাজিদের বিনা মূল্যে চিকিৎসাসেবা দিতে মিনায় কিছু দূর পর পর রয়েছে হাসপাতাল। রয়েছে মোয়াচ্ছাসা, দমকল বাহিনী, পুলিশ বাহিনীর সদস্য। হাজিরা পথ হারিয়ে ফেললে স্বেচ্ছাসেবক, স্কাউট ও হজকর্মীরা তাদের নির্দিষ্ট (তাঁবুতে) গন্তব্যে পৌঁছে দেন।

সৌদি হজ মন্ত্রণালয় ও মোয়াচ্ছাসা কার্যালয় সূত্র জানায়, মক্কা, মিনা ও আরাফাতের ময়দানে সৌদি সরকারের পক্ষ থেকে সব হাজিকে বিনা মূল্যে খাবার, বিশুদ্ধ পানিসহ সব সুবিধা দেওয়া হচ্ছে। পাশাপাশি বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান হাজিদের নানা উপহার দিচ্ছে। সকাল থেকে সারা দিন হেলিকপ্টার মিনার চারপাশ টহল দিচ্ছে।

জামারায় শয়তানের প্রতিকৃতিতে পাথর নিক্ষেপের পর হাজিদের পশু কোরবানির প্রস্তুতি নিতে হয়। অধিকাংশ হাজি নিজে বা বিশ্বস্ত লোক দিয়ে মুস্তাহালাকায় (পশুর হাট ও জবাই করার স্থান) গিয়ে কোরবানি দিবেন। কেউ কেউ ইসলামি উন্নয়ন ব্যাংকে (আইডিবি) ৪৯০ রিয়াল জমা দিয়ে কোরবানি দেন।

বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত হজ পালনের জন্য এক লাখ এক হাজার ৮২৯ বাংলাদেশি সৌদিআরবে পৌঁছেছেন।

এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পাঁচ হাজার ১৮৩ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৫ হাজার ৬১৪ জন হজ পালন করছেন।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১