সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আগামী ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা, চাঁদ দেখা কমিটির ঘোষণা Desh TV Logo বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক, শুক্রবার গুলশানের আজাদ মসজিদে কুলখানী ও দোয়া মাহফিল Desh TV Logo ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সম্প্রসারিত বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের আহ্বান রাষ্ট্রপতির; রাষ্ট্রপতির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎকার Desh TV Logo বিএনপি-জামাতের অগ্নিসংযোগের ঘটনায় হতাহতদের পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর চেক বিতরণ Desh TV Logo জলবায়ু তহবিল ব্যবহার করে পানি উন্নয়ন বোর্ডের ৬টি প্রকল্পে অনিয়ম-দুর্নীতি হয়েছে: টিআইবির গবেষণা প্রতিবেদন Desh TV Logo ষোড়শ সংশোধনীর রায় নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo ৪৮ ঘণ্টার মধ্যে রাজধানীতে যানবাহনে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ হাইকোর্টের Desh TV Logo ভেজাল প্যারাসিটামলে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্যসচিবের ব্যাখ্যা গ্রহণ করেনি হাইকোর্ট, কাল আবারো তলব Desh TV Logo কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শনে রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্কফোর্স কমিটি Desh TV Logo নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতায় তুলার গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস Desh TV Logo দিনাজপুরের চিরিরবন্দরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানে তালেবানকে সমর্থন না দিতে পাকিস্তানকে সতর্ক করে দিলো যুক্তরাষ্ট্র Desh TV Logo হংকংয়ে টাইফুন হাতো’র তা-বে ৩ জনের প্রাণহানি, আহত ৩৪; সাড়ে ৪ শ’র বেশি ফ্লাইট বাতিল Desh TV Logo উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিকে সহায়তার অভিযোগে রাশিয়া ও চীনের ১০ কোম্পানি ও ৬ ব্যক্তির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের Desh TV Logo খেলা: ক্রিকেট: বন্যার কারণে বিপিএলের আগামী আসরের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে Desh TV Logo ফুটবল: নেইমারের কাছ থেকে ৯ মিলিয়ন ইউরো দাবি করে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনে অভিযোগ দায়ের করেছে বার্সেলোনা Desh TV Logo আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের ওয়েইন রুনি Desh TV Logo স্প্যানিশ লিগে ক্রিশ্চিয়ানো রোনালদোর ৫ ম্যাচের নিষেধাজ্ঞা বহাল রেখেছে স্পেনের ক্রীড়া আদালত Desh TV Logo সংস্কার কাজের জন্য আজ দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত জুরাইনের খন্দকার রোড ও কবরস্থান রোড এলাকায় আবাসিক গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

জিয়া হত্যাকাণ্ড—এ নিয়ে রাজনীতি নয়

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়ার ৩৫ তম মৃত্যুবার্ষিকী আজ
সোমবার, ৩০ মে, ২০১৬ (১৪:০৩)
জিয়া-হত্যাকাণ্ড—এ-নিয়ে-রাজনীতি-নয়

জিয়াউর রহমান

বিএনপির প্রতিষ্ঠাতা, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী আজ- সোমবার।

ক্ষমতায় থাকার সময় জিয়া হত্যার বিচারে তৎপর না হলেও ৩৫ বছর পর এসে বিএনপি এখন ওই হত্যাকাণ্ডের বিচার দাবি করছে— তবে এনিয়ে দলটি কোনো রাজনীতি করতে চায় না।

বিগত ১৯৮১ সালের এ দিনে চট্টগ্রামে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন জেনারেল জিয়া। যিনি একাত্তরের ২৭ মার্চ বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। মুক্তিযুদ্ধে অংশ নেন সেক্টর কমান্ডার হিসেবে। সামরিক শাসনের মধ্যে রাষ্ট্রপতির পদে বহাল থেকে ১৯৭৮ সালে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

জিয়া হত্যার পর বিচার হয়েছে সামরিক বিদ্রোহের, ৩৫ বছরেও বিচার হয়নি জিয়া হত্যার— এ বিষয়ে বিএনপির অবস্থানও রহস্যাবৃত। তবে ক্ষমতায় থাকাকালীন বিচারের উদ্যোগ না নিলেও এখন জিয়া হত্যার বিচার দাবি করছে বিএনপি।

জিয়াউর রহমানের জন্ম ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার বাগবাড়ী গ্রামে। পড়াশোনা করেছেন কলকাতার হেয়ার স্কুল আর করাচির ডি. জে কলেজে। পাকিস্তান মিলিটারি একাডেমিতে ক্যাডেট হিসেবে যোগদান ১৯৫৩ সালে, আর কমিশন প্রাপ্তি ৫৫-সালে। ১৯৭০-এ দায়িত্ব পান চট্টগ্রাম অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সেকেন্ড ইন কমান্ডের। একাত্তরের ২৫ মার্চ নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তানি হানাদার বাহিনী বর্বর হামলার পর ২৭ মার্চ চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর পক্ষে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন মেজর জিয়া।

এর পর সেক্টর কমান্ডার হিসেবে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। স্বাধীনতা যুদ্ধে বীরত্বের জন্য পেয়েছেন বীর উত্তম খেতাব।

স্বাধীনতা পরবর্তী সময়ে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান হত্যার পর রাজনৈতিক পট পরিবর্তনের সময়ে সেনাপ্রধান নিযুক্ত হন জেনালের জিয়া। ক্যু পাল্টা ক্যুর ঘটনার পরিক্রমায় একপর্যায়ে রাজনীতির কেন্দ্রবিন্দুতে চলে আসেন তিনি। ১৯৭৭ সালের ২১ এপ্রিল শপথ নেন বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে।

১৯৭৮ এর শুরুতে জাগদল গঠন আর ওই বছরের সেপ্টেম্বরে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। সামরিক জীবনে জেনারেল জিয়া ছোট বড় বেশকটি অভ্যুত্থান সামলাতে সক্ষম হলেও রাষ্ট্রপতি থাকাকালীন ১৯৮১ সালের ৩০ মে গভীর রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন জেনারেল জিয়াউর রহমান।

ওই ঘটনার পর ১ জুন কোতোয়ালি থানায় একটি মামলাও করা হয়। পরবর্তী সময়ে অভ্যুত্থানের অভিযোগে বেশ কয়েকজন সামরিক কর্মকর্তাকে সামরিক আইনে বিচার করে ফাঁসি দেয়া হয়। তবে ৩৫ বছরেও জিয়া হত্যার বিচার হয়নি। বরং অজ্ঞাত কারণে ওই হত্যাকাণ্ডের কোনো আলামত লাশের সুরতহাল ও ময়নাতদন্ত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। হত্যাকাণ্ডে বেসামরিক কারো সংশ্লিষ্টতা পাওয়া যায়নি এই মর্মে ২০০১ সালে ওই মামলার চূড়ান্ত প্রতিবেদন দেয়ার পর মূলত অপমৃত্যু ঘটে জিয়া হত্যা মামলার।

পরে বিএনপি দুবার রাষ্ট্র ক্ষমতায় এলেও রহস্যজনকভাবে এ হত্যা মামলার তদন্ত ও বিচারকাজ নিয়ে পুরোপুরি নীরব থাকে বিএনপির শীর্ষ নেতৃত্ব।

তবে, জিয়া হত্যা মামলা হিমঘরে চলে গেলেও তা আবারো চালু করতে কোনো বাধা নেই বলেই মত বিশেষজ্ঞদের।

ক্ষমতায় থাকার সময় জিয়া হত্যার বিচারে তৎপর না হলেও ৩৫ বছর পর এসে বিএনপি এখন ওই হত্যাকাণ্ডের বিচার দাবি করছে— তবে এনিয়ে দলটি কোনো রাজনীতি করতে চায় না।

জিয়া হত্যার নেপথ্যে ওই সময়ের সেনাপ্রধান জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ জড়িত বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছে বিএনপি।

এই ক্যাটাগরীর আরও খবর