সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হবিগঞ্জে ৪ শিশু হত্যা মামলায় ৩ আসামির ফাঁসির আদেশ, ২ জনের ৭ বছরের কারাদ-, খালাস ৩ Desh TV Logo রাজধানীর বাড্ডা থানার আফতাবনগরে জেএমবির সরওয়ার-তামিম গ্রুপের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo অটিজম নিয়ে কাজের স্বীকৃতিতে ‘চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন সায়মা ওয়াজেদ Desh TV Logo রাজধানীর মিরপুরে বেড়িবাঁধ এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ Desh TV Logo কুষ্টিয়া সদর ও ভেড়ামারায় কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ২ ডাকাত নিহত, অস্ত্র ও গুলি জব্দ Desh TV Logo গাইবান্ধার পলাশবাড়িতে আন্তঃজেলা গাড়ি ছিনতাইকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo গাজীপুরের কাপাসিয়ায় একটি বাড়িতে ডাকাতি, নগদ অর্থ ও ১২ ভরি স্বর্ণ লুট Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গলে ৩ ম্যাচ সিরিজের ১ম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: টটেনহাম ২-৩ রোমা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সাত পর্বত শৃঙ্গ জয় ওয়াসফিয়ার

বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ (১৮:১৪)
সাত-পর্বত-শৃঙ্গ-জয়-ওয়াসফিয়ার

ওয়াসফিয়া নাজরীন

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের সাত অঞ্চলের সর্বোচ্চ সাত পর্বত শৃঙ্গ জয় করেছেন অভিযাত্রী ওয়াসফিয়া নাজরীন।

ওয়াসফিয়ার ফেইসবুক পৃষ্ঠায় এক পোস্টে জানানো হয়, ‘সেভেন সামিটস’ অভিযান পূর্ণ করার পথে দুর্গম ‘মেসনার’ রুট হয়ে ওশেনিয়া অঞ্চলের সর্বোচ্চ শৃঙ্গ কারস্তেনস পিরামিডে পৌঁছান তিনি।

ইন্দোনেশিয়ার পাপুয়া প্রভিন্সে কারস্তেনস পর্বতমালায় ৪ হাজার ৮৮৪ মিটার উঁচু এই শৃঙ্গ স্থানীয়ভাবে পুঞ্চাক জায়া নামেও পরিচিত।

বাংলাদেশ অন সেভেন সামিটস ফাউন্ডেশনের এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৮ নভেম্বর সকাল ১০টা ১৯ মিনিটে ওই শৃঙ্গে পৌঁছান ওয়াসফিয়া। ইন্দোনেশিয়ান বন্ধু জশুয়া নোয়া এ অভিযানে তার সঙ্গে ছিলেন।

ফাউন্ডেশনের মুখপাত্র করভি রাকসান্ড ফেইসবুকে লিখেছেন, স্যাটেলাইট ফোনের মাধ্যমে শৃঙ্গে পৌঁছানোর খবর ওয়াসফিয়া তাদের জানান।

ওয়াসফিয়া বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৪০ বছর উদযাপনের জন্য আমরা এই ক্যাম্পেইন শুরু করি, যা ‘৭১ এর চেতনাকে আরও পরিপূর্ণ করার একটি প্রয়াস এবং তাদের জন্য উৎসর্গ করছি যারা দেশের জন্য প্রাণ দিয়েছেন। নিজ ভূমিতে ফেরার জন্য আমি উদগ্রীব হয়ে আছি।

গত চার বছর ধরে সেভেন সামিটস জয়ের এই অভিযানে যাদের কাছে সহযোগিতা আর উৎসাহ পেয়েছেন, তাদের সবার প্রতি তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

গত ২০১২ সালের ৯ জুন দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট চূড়ায় উঠেন ওয়াসফিয়া নাজরীন। এর আগের বছরই সাত শৃঙ্গ জয় করার ঘোষণা দেন তিনি।

এরপর একে একে তিনি জয় করেন আফ্রিকার কিলিমানজারো, দক্ষিণ আমেরিকার আকোনকাগুয়া, অ্যান্টার্কটিকার ভিনসন ম্যাসিফ, ইউরোপের মাউন্ট এলব্রুস এবং উত্তর আমেরিকার ডেনালি চূড়া। আর এবার কারস্তেনস পিরামিড জয়ের মধ্য দিয়ে ওয়াসফিয়ার ‘সেভেন সামিটস’ পূর্ণ হল।

‘দুঃসাহসী অভিযানের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিজের অঙ্গীকার ও কর্মতৎপরতার জন্য’ ওয়াসফিয়াকে ২০১৪ সালের অন্যতম বর্ষসেরা অভিযাত্রীর খেতাব দিয়েছিল ন্যাশনাল জিওগ্রাফিক।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১