সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হবিগঞ্জে ৪ শিশু হত্যা মামলায় ৩ আসামির ফাঁসির আদেশ, ২ জনের ৭ বছরের কারাদ-, খালাস ৩ Desh TV Logo রাজধানীর বাড্ডা থানার আফতাবনগরে জেএমবির সরওয়ার-তামিম গ্রুপের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo অটিজম নিয়ে কাজের স্বীকৃতিতে ‘চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন সায়মা ওয়াজেদ Desh TV Logo রাজধানীর মিরপুরে বেড়িবাঁধ এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ Desh TV Logo কুষ্টিয়া সদর ও ভেড়ামারায় কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ২ ডাকাত নিহত, অস্ত্র ও গুলি জব্দ Desh TV Logo গাইবান্ধার পলাশবাড়িতে আন্তঃজেলা গাড়ি ছিনতাইকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo গাজীপুরের কাপাসিয়ায় একটি বাড়িতে ডাকাতি, নগদ অর্থ ও ১২ ভরি স্বর্ণ লুট Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গলে ৩ ম্যাচ সিরিজের ১ম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: টটেনহাম ২-৩ রোমা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

অবশেষে তরল পানির সন্ধান মিলল মঙ্গলগ্রহে

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৫ (১৮:২১)
অবশেষে-তরল-পানির-সন্ধান-মিলল-মঙ্গলগ্রহে

পানির সন্ধান মিলল মঙ্গলগ্রহে

তরল পানির সন্ধান মিলেছে সৌরমণ্ডলের লালগ্রহ হিসেবে পরিচিত মঙ্গলগ্রহে। মহাকাশযান মার্স রিকনিসনস অরবিটারের মাধ্যমে পাওয়া বিভিন্ন তথ্য উপাত্ত ভিত্তিতে সোমবার এ ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা।

সংস্থাটির বিজ্ঞানীদের দাবি, তাদের মহাকাশযান অরবিটার গত গ্রীষ্মকালেও মঙ্গলগ্রহের পৃষ্ঠভাগে লোনা পানির প্রবাহ দেখতে পেয়েছে। এর ফলে একদিন লাল এ গ্রহটিতে মানুষ যেতে পারবে-এমন জোরালো আশা হচ্ছে।

গত কয়েকদিন আগে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা, মঙ্গলে রহস্যের সমাধান শিরোনামের এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে সংবাদ সম্মেলন ডাকার পর তা নিয়ে দারুণ কৌতুহল চলছিল বিশ্বজুড়ে। অবশেষে সোমবার সেই রহস্যের চাদর সরিয়ে দিলেন নাসার গবেষকরা। তাদের দাবি, সৌর পরিবারের লাল গ্রহটির উপরিভাগে গ্রীষ্মের মাসগুলোতে পানি প্রবাহের চিহ্ন পেয়েছেন তারা।

ওয়াশিংটনে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে নাসার প্ল্যানেটারি সায়েন্স বিভাগের পরিচালক জিম গ্রিন বলেন, এতদিন মঙ্গলকে একটি শুষ্ক গ্রহ ভাবা হলেও বিশেষ পরিবেশে এই গ্রহে তরল পানির সন্ধান মিলেছে। তবে এই পানির উৎস কী সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেন নি নাসার গবেষকরা।

নাসার মহাকাশযান মার্স রিকনিসনস অরবিটারের পাঠানো ছবি বলছে, মঙ্গলের রেকারিং স্লোপ লিনেইয়ের উপরের স্তরের যে ছবি পাঠিয়েছে তা জমাট লবণের। ধারণা করা হচ্ছে, এই লবণ মঙ্গলের হালকা বাতাসে থাকা পানির বরফ হওয়া কিংবা বাষ্পে পরিবর্তিত হওয়াকে নিয়ন্ত্রণ করে একে তরল আকারে প্রবাহিত করতে পারে।

বিজ্ঞানীরা অতীতেও মঙ্গলে পানির অস্তিত্বের সম্ভাবনার কথা বলেছেন। তবে এর পৃষ্ঠভাগের লোনা পানির প্রবাহ থাকার প্রমাণ মিলল এই প্রথম। এর ফলে গ্রহটিতে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা আরো জোরালো হলো।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১