আন্তর্জাতিক

বৃহস্পতিবার, ২৯ নভেম্বর, ২০১৮ (১৮:৩৫)

সৌদি ওপর থেকে সমর্থন তুলে নেয়ার প্রস্তাবে সায় সিনেটরদের

সৌদি ওপর থেকে সমর্থন তুলে নেয়ার প্রস্তাবে সায় সিনেটরদের

ইয়েমেনের যুদ্ধে সৌদি আরব নেতৃত্বাধীন জোটের ওপর থেকে সমর্থন তুলে নেওয়ার একটি প্রস্তাবে সায় জানিয়েছে সংখ্যাগরিষ্ঠ মার্কিন সিনেটর।

বুধবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সমর্থন প্রত্যাহার সংক্রান্ত প্রস্তাবটি ৬৩-৩৭ ভোটে গৃহীত হয় বলে জানিয়েছে বিবিসি।

সিনেটরদের এ অবস্থানকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য বড় ধরনের ধাক্কা হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের পরও ট্রাম্প রিয়াদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় এবং এর শীর্ষ নেতৃত্বের ওপর নিষেধাজ্ঞা না দেওয়ার ওপর জোর দিয়েছিলেন।

মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, তুরস্কে কনস্যুলেটের ভেতর সাংবাদিক খুনের প্রতিক্রিয়াতেই সিনেটররা মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের ওপর থেকে সমর্থন প্রত্যাহারে শক্ত অবস্থান নিলেন।

ভোটের আগে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস মার্কিন সিনেটরদের প্রস্তাবের বিরোধিতা করার আহ্বান জানান।

প্রস্তাবটি গৃহীত হলে তা হুতি ও তার ইরানি মিত্রদের শক্তিশালী ও ইয়েমেনের পরিস্থিতিকে আরও জটিল করবে বলেও ইঙ্গিত দিয়েছিলেন তারা।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার পর থেকেই মার্কিন রাজনীতিকরা সৌদি আরব ও এর রাজপরিবারের নানান পদক্ষেপের সমালোচনা করে আসছেন।

এ হত্যাকাণ্ড নিয়ে সিনেটের শুনানিতে সিআইএর পরিচালক জিনা হাসপেলের অনুপস্থিতিরও সমালোচনা করেছেন অনেক সিনেটর। একে ঘটনা ‘ধামাচাপা দেয়ার’ চেষ্টা হিসেবেও অ্যাখ্যা দিয়েছেন তারা।

হাসপেলই কনসুলেটের ভেতর সাংবাদিক মেরে ফেলা সংক্রান্ত একটি অডিও রেকর্ডিং শুনেছেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম। তুরস্ক ওই অডিওটি সরবরবাহ করেছিল।

সিআইএ তাদের এক মূল্যায়নে খাসোগি হত্যাকাণ্ডের জন্য সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দায়ী করেছে বলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যম জানালেও গত সপ্তাহে ট্রাম্প তা অস্বীকার করেছেন।

তিনি বলেন, সিআইএ কনস্যুলেটের ভেতর সাংবাদিক হত্যাকাণ্ড নিয়ে চূড়ান্ত উপসংহার টানেনি।

ডেমোক্রেট সিনেটর বব মেন্ডেজ বলেছেন, সিনেট সিআইএ পরিচালকের কথা শুনতে বদ্ধপরিকর।

পররাষ্ট্র মন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রীর বিষয়ে আমার শ্রদ্ধাবোধ আছে। কিন্তু সিআইএ ও গোয়েন্দা সংস্থাগুলোর তথ্যকে তারা যেভাবে চিত্রায়িত করেছেন, তা শুনতে আমি রাজি নই। আমি এটি তাদের (সিআইএ) কাছ থেকে সরাসরি শুনতে চাই বলেন তিনি।

মানবাধিকার লংঘন ও ইয়েমেনে অমানবিক পরিস্থিতি সৃষ্টির দায়ে সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের ‘স্পষ্ট বার্তা’ দেওয়া উচিক বলেও মন্তব্য করেছেন এ ডেমক্রেট।

সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান বব কোর্কার বলেন, মার্কিন সিনেটের সকল সদস্যই খাসোগি হত্যাকাণ্ডে সৌদি ক্রাউন প্রিন্সের দায় বিষয়ে প্রায় নিশ্চিত।

আমরা একটা সমস্যায় পড়েছি। আমরা বুঝছি যে, সৌদি আরব আমাদের মিত্র, কিছু বিষয়ে খুবই গুরুত্বপূর্ণ একটি দেশ। সঙ্গে আমাদের একজন ক্রাউন প্রিন্সও আছেন, যিনি নিয়ন্ত্রণের বাইরে, বলেন এ রিপাবলিকান সিনেটর।

সিআইএর পরিচালক সিনেটের মুখোমুখি হয়ে খাসোগি হত্যাকাণ্ড বিষয়ে না জানানো পর্যন্ত গুরুত্বপূর্ণ অন্যান্য ইস্যুতেও ভোটদানে বিরত থাকার কথা জানিয়েছেন আরেক রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম।

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের ওপর থেকে সমর্থন প্রত্যাহার সংক্রান্ত প্রস্তাবটি সিনেটে পাস হলেও তা নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে আটকা পড়বে বলেই অনুমান করছেন বিশ্লেষকরা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী পম্পেও বলেন, ইয়েমেন যুদ্ধে তার প্রশাসন সৌদি আরবকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে। এর ব্যত্যয় ঘটলে ওই অঞ্চলে যুদ্ধবিরতির সম্ভাবনা ক্ষতিগ্রস্ত হবে বলেও মত তার।

সাম্প্রতিক সপ্তাহগুলোকে হুতি বিদ্রোহীরাও সৌদি যোদ্ধাদের সঙ্গে যুদ্ধবিরতিতে আগ্রহের কথা জানিয়েছে। জাতিসংঘ নেতৃত্বাধীন মধ্যস্থতার প্রক্রিয়া এগিয়ে নিতে হোদেইদাতে যুদ্ধ বন্ধ রেখেছে সৌদি জোটও।

জাতিসংঘের ইয়েমেন বিষয়ক বিশেষ দূত মার্টিন গ্রিফিথ চলতি বছরের শেষ নাগাদ শান্তি আলোচনা শুরু হতে পারে বলে আশাবাদ জানিয়েছেন। সেপ্টেম্বরে এ ধরনের একটি আলোচনার উদ্যোগ নিলেও হুতিরা না আসায় সেটি ভেস্তে গিয়েছিল।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ব্রাজিলে ব্যাংক ডাকাতির চেষ্টা; শিশুসহ নিহত ১২ জন

ইতালিতে নৈশক্লাবে পদদলিত হয়ে নিহত ৬

মের্কেল: ধর্মযাজকের কন্যা থেকে 'ইউরোপের সাম্রাজ্ঞী

আফগানিস্তানে তালেবান হামলায় নিহত ১৪ সেনা

ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২৬তম শেখ হাসিনা

জাপানে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত, নিখোঁজ ৫

যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে গেলে রাশিয়া বসে থাকবে না: পুতিন

খাসোগি হত্যায় যুবরাজ সালমান জড়িত: সিনেটর লিন্ডসে

সর্বশেষ খবর

আ’লীগ প্রার্থী ২৫৮টি আসনে, নৌকা মার্কায় ভোট ২৭২টিতে

প্রত্যাহার: জাতীয় ঐক্য দিল ২৬ প্রার্থী, আ’লীগ স্পষ্ট করেনি

বিএনপির সংকট অভ্যন্তরে: কাদের

পাকিস্তান দূতাবাসে ফখরুলের বৈঠক ষড়যন্ত্রের অংশ: আ’লীগ