আন্তর্জাতিক

সোমবার, ০৮ অক্টোবর, ২০১৮ (১০:৫৯)

ইন্টারপোলের প্রধানকে আটকের কথা নিশ্চিত করল চীন

ইন্টারপোলের প্রধান মেং হোংউই

আন্তর্জাতিক পুলিশ সংস্থা- ইন্টারপোলের প্রধান মেং হোংউইকে আটকের কথা নিশ্চিত করেছে চীন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আইন ভঙ্গের কারণে চীনের দুর্নীতিবিরোধী সংস্থা মেং হোংউইয়ের বিরুদ্ধে তদন্ত করছে। তবে তার বিরুদ্ধে অভিযোগের বিষয়গুলো বেইজিং স্পষ্ট করেনি।

গত ২৫ সেপ্টেম্বরে ফ্রান্সের লিওঁ থেকে চীনে যাওয়ার পর তিনি নিখোঁজ হন। চীনের সঙ্গে যোগাযোগ করা হলে এর আগে ইন্টারপোলকে তার আটকের বিষয়ে কিছু জানায়নি দেশটি।

গত শুক্রবার ফ্রান্সে তার নিখোঁজ হওয়ার খবর প্রকাশ হওয়ার পর এ প্রথম বিবৃতিতে মেং হংউইকে আটক করার কথা স্বীকার করল চীন।

এদিকে ইন্টারপোল জানিয়েছে, রোববার তারা মেং হোংউইয়ের পদত্যাগপত্র পেয়েছে এবং তাৎক্ষণিকভাবে তা কার্যকর করা হয়েছে।

চীনের কর্তৃপক্ষ মেং উইয়ের আটকের কথা স্বীকারের কিছুক্ষণের মধ্যেই তার স্ত্রী সাংবাদিকদের বলেন, তিনি বিপদে আছেন বলে আশঙ্কা তার। নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে নিজের পরিচয় প্রকাশ না করে গ্রেস মেং ছদ্মনামে তিনি স্বামীর সন্ধানে সহায়তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

মেং হোংউই নিখোঁজ হওয়ার দিনের বিষয়ে তিনি বলেন, সেদিন তিনি তার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি মেসেজ পাঠিয়ে ‘ফোন কলের জন্য অপেক্ষা’ করতে বলেছিলেন। এরপরই তিনি ছুরির একটি ইমোটিকন পাঠান, যার মাধ্যমে তিনি ধারণা করছেন মেং বিপদে পড়ার বার্তা দিয়েছেন।

গ্রেস মেং বলেন, তার সঙ্গে কি ঘটেছে সে বিষয়ে আমি নিশ্চিত নই।

সাংবাদিকদের ক্যামেরার দিকে পেছন ফিরে ইংরেজি ও চীনা ভাষায় লেখা এক বিবৃতি পড়ে শোনান গ্রেস মেং।

ওইসময় তিনি বলেন, সবসময়ই আমাদের হৃদয়ের যোগাযোগ রয়েছে। তিনিই আমাকে এটা করতে সাহায্য করেছেন। এটা ন্যায়বিচার ও স্বচ্ছতার বিষয়। এটার সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায় জড়িত— এর সঙ্গে আমার মাতৃভূমির মানুষেরাও জড়িত।

বিশ্লেষকরা বলছেন, অনেকেই আশঙ্কা করেছিলেন মেংকে বহনকারী বিমান চীনে পৌঁছানোর পরই তাকে আটক করা হয়েছে। চীনের কর্তৃপক্ষের স্বীকারোক্তিতে তা নিশ্চিত করা হলো। বেইজিংয়ের দুর্নীতি বিরোধী সংস্থা মেংকে আটকের স্বীকারোক্তি দেয়ার অর্থ প্রেসিডেন্ট শি জিনপিং ঘোষিত দুর্নীতি বিরোধী বিস্তৃত এক অভিযানের অংশ হিসেবে তাকে আটক করা হয়েছে। এই অভিযানের কারণে অনেকেই নিখোঁজ রয়েছে বলে ধারণা করা হয়ে থাকে।

প্রথম চীনা নাগরিক হিসেবে ইন্টারপোলের নির্বাহী কমিটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন মেং হংউই। অপরাধ বিচার ও পুলিশি কার্যক্রমে ৪০ বছরের অভিজ্ঞতা রয়েছে তার। মাদক, জঙ্গি বিরোধীতা ও সীমান্ত নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন তিনি। তিনি নির্বাচিত হওয়ার পর মানবাধিকার গ্রুপগুলো উদ্বেগ প্রকাশ করে বলেছিল এর ফলে দেশ যাওয়া রাজনৈতিক বিরোধীদের হয়রানি করতে পারে চীন।

গত ২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার আগে মেং হোংউই চীনের পাবলিক সিকিউরিটি বিভাগের একজন ভাইস মিনিস্টার ছিলেন। আন্তর্জাতিক পুলিশ সংস্থায় তার মেয়াদ ছিল ২০২০ সাল পর্যন্ত।

প্রেসিডেন্ট হিসেবে মেং সংস্থাটির নির্বাহী কমিটির নেতৃত্ব দিতেন, যারা ইন্টারপোলের কর্মকাণ্ডের সার্বিক দিক নির্দেশনা ও নানান বিষয়ে পরামর্শ দিত।

তবে ১৯২টি সদস্য সংস্থা নিয়ে গঠিত এ আন্তর্জাতিক প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্যক্রম দেখভালের দায়িত্ব সেক্রেটারির হাতেই থাকে সেখানে প্রেসিডেন্টের তেমন কোনো ভূমিকা নেই।

চীনে সরকারি কর্মকর্তাদের দুর্নীতির তদন্তের দায়িত্বে থাকা ন্যাশনাল সুপারভিশন কমিশন রোববার তাদের ওয়েবসাইটে একটি বিবৃতি দিয়ে মেংয়ের বিরুদ্ধে তদন্ত চলার কথা জানায়।

শি জিনপিং চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) প্রধান হওয়ার পর থেকে চলমান দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে গত কয়েক মাসে বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তা, বিলিয়নেয়ার, এমনকি প্রথম সারির সেলিব্রেটির নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে।

গত জুলাইয়ে নিখোঁজ হওয়া অভিনেত্রী ফান বিংবিং এ সপ্তাহের শুরুর দিকে হঠাৎ করেই জনসম্মুখে এসে ক্ষমা প্রার্থনা করেন। কর ফাঁকিসহ বিভিন্ন অভিযোগে ৮৮৩ মিলিয়ন ইউয়ান জরিমানা করা হয় তাকে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবার আ.লীগই সরকার গঠন করবে: ইআইইউ

আস্থা ভোটে টিকে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে

রোহিঙ্গাদের জন্য ৫০টি বাড়ি হস্তান্তর করলো দিল্লি

ফ্রান্সের স্ট্রাসবুর্গে এক বন্দুকধারীর গুলি, নিহত ৪

যুক্তরাষ্ট্রে বোমা আতঙ্কে খালি করা হলো ফেইসবুক ক্যাম্পাস ভবন

বেতন বাড়ানোসহ কর কমানোর প্রতিশ্রুতি ম্যাক্রোঁর

রোহিঙ্গাদের বাড়তি তহবিল দিল ইইউ

অভিশংসিত হওয়ার আশঙ্কায় ট্রাম্প

সর্বশেষ খবর

প্রশাসনের গোপন বৈঠকের তথ্য দিলেন রিজভী

নৌকায় ভোট না দিলে দেশ আবারো অন্ধকারে নিমজ্জিত হবে

হেরে যাওয়ার আশঙ্কায় সন্ত্রাসের আশ্রয় নিচ্ছে বিএনপি: কাদের

২৪ ডিসেম্বর থেকে সেনাবাহিনী মোতায়েন: সিইসি