আন্তর্জাতিক

বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ (১০:৫০)

রোহিঙ্গা নির্যাতনে তদন্ত শুরু আইসিসির

রোহিঙ্গা নির্যাতনে তদন্ত শুরু আইসিসির

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের জোরপূর্বক বিতাড়নের সময় তাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধগুলো যুদ্ধাপরাধ না মানবতাবিরোধী অপরাধ তা খতিয়ে দেখার কাজ শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি।

মঙ্গলবার আইসিসির আইনজীবী ফাতো বেনসুদা এ কথা জানিয়েছেন।

খবর প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে মিয়ানমার থেকে অবৈধভাবে রোহিঙ্গাদের জোর করে বাংলাদেশে প্রবেশ করতে বাধ্য করার ঘটনায় আইসিসি বিচার করতে পারে কিনা তা জানতে চেয়ে আবেদন করেন ফাতো বেনসুদা।

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৬ সেপ্টেম্বর নেদারল্যান্ডসের হেগে সংস্থাটির তিন জন বিচারক বিশিষ্ট প্রি-ট্রায়াল কোর্ট বিচারের পক্ষে রায় দেন।

আদালত জানিয়েছে, মিয়ানমার এই আদালতের সদস্য না হলেও বাংলাদেশ অন্যতম সদস্য দেশ। তাই এ ঘটনার বিচার করার এখতিয়ার আদালতের রয়েছে। কারণ আন্তঃসীমান্ত অনুপ্রবেশের ধরনের জন্যই এই বিচার সম্ভব। এর ফলে এই ইস্যুতে মামলা করার জন্য বেনসুদার জন্য অধিকতর তদন্ত করার রাস্তা খুলে যায়।

বেনসুদা বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গাদের জোরপূর্বক বিতাড়িত করার ঘটনায় যুদ্ধাপরাধ হয়েছে নাকি মানবতাবিরোধী অপরাধ হয়েছে তা নির্ধারণের জন্য প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে তার দপ্তর।

গত মাসে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির অফিস থেকে জানানো হয়েছিল, এই বিচার প্রক্রিয়ার সঙ্গে মিয়ানমারের জড়ানোর কোনই বাধ্যবাধকতা নেই এবং এই বিচার প্রক্রিয়া ভবিষ্যতের জন্য কোনও ভালো দৃষ্টান্ত হবে না।

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও ধর্ষণের মতো অপরাধ ঘটিয়েছে। প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে গেছে এবং সেখানেই শরণার্থী ক্যাম্পে অবস্থান করছে। রাখাইন রাজ্যে গণহত্যার অভিসন্ধি থাকার দায়ে মিয়ানমারের সেনাপ্রধান ও পাঁচজন জেনারেলকে বিচারের আওতায় আনা প্রয়োজন।

তবে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার। তাদের অস্বীকারের প্রবণতার কারণেই মনে হয় যে, আন্তর্জাতিক আদালতকে খুব একটা সাহায্য করবে না তারা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ব্রাজিলে ব্যাংক ডাকাতির চেষ্টা; শিশুসহ নিহত ১২ জন

ইতালিতে নৈশক্লাবে পদদলিত হয়ে নিহত ৬

মের্কেল: ধর্মযাজকের কন্যা থেকে 'ইউরোপের সাম্রাজ্ঞী

আফগানিস্তানে তালেবান হামলায় নিহত ১৪ সেনা

ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২৬তম শেখ হাসিনা

জাপানে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত, নিখোঁজ ৫

যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে গেলে রাশিয়া বসে থাকবে না: পুতিন

খাসোগি হত্যায় যুবরাজ সালমান জড়িত: সিনেটর লিন্ডসে

সর্বশেষ খবর

প্রত্যাহার: জাতীয় ঐক্য দিল ২৬ প্রার্থী, আ’লীগ স্পষ্ট করেনি

বিএনপির সংকট অভ্যন্তরে: কাদের

পাকিস্তান দূতাবাসে ফখরুলের বৈঠক ষড়যন্ত্রের অংশ: আ’লীগ

শিক্ষক হাসনা হেনার মুক্তির দাবিতে বিক্ষোভ করেছে একদল শিক্ষার্থী