আন্তর্জাতিক

রবিবার, ০৮ জুলাই, ২০১৮ (০৯:০০)

আমেরিকাকে ‘গ্যাংস্টারের’ আচরণ বন্ধ করতে হবে: উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সম্পর্কে টানাপোড়েন চলছে দীর্ঘদিন

উত্তর কোরিয়ার শনিবার রাতে আমেরিকাকে তীব্র ভাষায় আক্রমণ করে বলেছে, পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রচেষ্টায় ওয়াশিংটন ‘গ্যাংস্টারের মতো’ আচরণ করছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া সফর করে দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে যাওয়ার পর ওয়াশিংটনের নিন্দা জানাল পিয়ংইয়ং।

এসব বৈঠকে পম্পেও’র আচরণকে ‘অত্যন্ত যন্ত্রণাদায়ক’ বলেও উল্লেখ করেছে উত্তর কোরিয়া। দুই দেশের উচ্চ পর্যায়ের বৈঠকের পর শনিবার রাতে এক বিবৃতিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা যেসব বক্তব্য দিয়েছেন তার সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের মিল পাওয়া যায় না।

পম্পেও বৈঠক শেষে দাবি করেছিলেন, তার দু’দিনব্যাপী পিয়ংইয়ং সফরের আলোচনায় ‘অগ্রগতি’ হয়েছে।

গতমাসে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শীর্ষ বৈঠকের পর এই প্রথম পম্পেও পিয়ংইয়ং সফর করলেন। কিম ও ট্রাম্পের বৈঠকে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে সমঝোতা হয় কিন্তু তা বাস্তবায়নের উপায় নিয়ে কোনো মতৈক্য হয়নি।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সিঙ্গাপুরের শীর্ষ বৈঠকের চেতনা লঙ্ঘন করে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ত্যাগ করার জন্য একতরফা চাপপ্রয়োগ করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, “আমরা ধারণা করেছিলাম আমেরিকা গঠনমূলক পরিকল্পনা নিয়ে অগ্রসর হবে এবং আমরা বিনিময়ে কিছু পাব। কিন্তু ওয়াশিংটনের বর্তমান আচরণ অব্যাহত থাকলে পরমাণু নিরস্ত্রীকরণের প্রচেষ্টা ধাক্কা খেতে পারে। আমেরিকা যদি ভেবে থাকে গ্যাংস্টারের মতো আচরণ করে উত্তর কোরিয়াকে তার দাবি মেনে নিতে বাধ্য করা যাবে তাহলে সে মারাত্মক ভুলের মধ্যে রয়েছে।”

মাইক পম্পেও শুক্র ও শনিবার দু’দিনব্যাপী সফরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সাক্ষাৎ পাননি। তবে তিনি কিমের ডান হাত হিসেবে পরিচিত জেনারেল কিম ইয়ং-চোলের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ ছাড়া, উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো’র সঙ্গেও তার কথা হয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ইউরোপে ক্ষেপণাস্ত্র বসালেই যুক্তরাষ্ট্রে হামলা

পুলওয়ামায় সন্ত্রাসী হামলা ছিল ভয়াবহ: ট্রাম্প

ভারত সফরে সৌদি যুবরাজ সালমান

ভারত না গিয়ে রিয়াদ ফিরলেন যুবরাজ

জরুরি অবস্থা: ট্রাম্পের বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা

ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টির ৭ এমপির দলত্যাগ

পশ্চিমা দেশগুলোর কড়া সমালোচনার মুখে চীনা প্রযুক্তি

পাকিস্তানের বিরুদ্ধে পদক্ষেপ নিলে তার জবাব পাবে ভারত: ইমরান

সর্বশেষ খবর

শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রধানমন্ত্রীর

ইউরোপে ক্ষেপণাস্ত্র বসালেই যুক্তরাষ্ট্রে হামলা

চকবাজারে অগ্নিকাণ্ড: মরদেহ হস্তান্তর শুরু

বাড়ছে মৃত্যুর মিছিল,৬৭ জনের মরদেহ উদ্ধার