আন্তর্জাতিক

বুধবার, ০৯ মে, ২০১৮ (১১:৫২)

পারমাণবিক চুক্তি বাতিলের ঘোষণার পর সিরিয়ায় ইসরায়েলি হামলা

পারমাণবিক চুক্তি বাতিলের ঘোষণার পর সিরিয়ায় ইসরায়েলি হামলা

ইরান সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেরিয়ে যাওয়ার ঘোষণার পরপরই দামেস্কের কাছে একটি লক্ষ্যস্থলে হামলা চালিয়েছে ইসরায়েল—এ অভিযোগ করেছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম।

মঙ্গলবার হোয়াইট হাউসের ঘোষণার দুই ঘন্টার মধ্যে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ এ তথ্য জানায়।

রাজধানী দামেস্কের দক্ষিণে কিসবেহে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ার এয়ার ডিফেন্স দুটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্রকে গুলি করে ধ্বংস করেছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থক আঞ্চলিক জোটের এক কমান্ডার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ইসরায়েলি বিমান বাহিনী কিসবেহে সেনাবাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে তবে এতে কেউ হতাহত হয়নি।

এসব বিবৃতির বিষয়ে জিজ্ঞেসা করা হলে ইসরায়েলের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, এসব বিদেশি প্রতিবেদনের বিষয়ে আমরা কোনো মন্তব্য করি না।

সিরিয়ায় গত সাত বছর ধরে গৃহযুদ্ধ চলছে— এই যুদ্ধে বিদ্রোহীদের পরাজিত করতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সহায়তা দিচ্ছে ইরান ও তাদের সমর্থিত লেবাননের শিয়া রাজনৈতিক ও সামরিক গোষ্ঠী হিজবুল্লাহ।

নিজের সীমান্তের উত্তর দিকে লেবাননি-সিরিয়ান ফ্রন্ট তৈরি হওয়ার সম্ভাবনায় উদ্বিগ্ন ইসরায়েল এটি বন্ধ করার আশা নিয়ে সিরিয়ায় ইরান ও হিজবুল্লাহর অবস্থানগুলোতে বার বার বিমান হামলা চালাচ্ছে।

৯ এপ্রিল সিরিয়ার একটি সামরিক ঘাঁটিতে এ ধরনের এক হামলায় ইরানের সামরিক বাহিনীর সাত সদস্য নিহত হন। এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান।

ট্রাম্প ইরান পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর একে স্বাগত জানিয়েছে ইসরায়েল। এসব নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে।

এহেন পরিস্থিতিতে ওই অঞ্চলজুড়ে বড় ধরনের সংঘাত শুরু হয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

এর আগে মঙ্গলবার স্থানীয় সময় বেলা ২টার কিছু সময় পর হোয়াইট হাউসে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এদিকে, এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্পের এ ঘোষণার বিরোধিতা করেছে ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি।

গত ২০১৬ সালে নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, তিনি ক্ষমতায় গেলে তার পূর্বসূরি বারাক ওবামার করা এ চুক্তি বাতিল করবেন।

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি করা হয়েছিল। যুক্তরাষ্ট্র, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলো এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ চুক্তির সঙ্গে সংশ্লিষ্ট ছিল। দীর্ঘ আলোচনার পর এ চুক্তিতে পৌঁছায় তারা।

ইরানের সঙ্গে হওয়া এই পরমাণু চুক্তির আনুষ্ঠানিক নাম জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ)।

চুক্তি মোতাবেক ইরান পরমাণু কর্মসূচি সীমিত করতে সম্মত হয়। তেজস্ক্রিয় পদার্থ ইউরেনিয়ামের মজুত কমিয়ে আনতে রাজি হয় দেশটি। এই ইউরেনিয়াম পরমাণু অস্ত্র তৈরির কাজে ব্যবহৃত হয়ে থাকে। এ ছাড়া ইউরেনিয়াম সমৃদ্ধ করার জন্য ব্যবহৃত সেন্ট্রিফিউজের সংখ্যা কমিয়ে আনার শর্তও ছিল চুক্তিতে।

এসব শর্ত মেনে চলার বদলে ইরানের ওপর আরোপ করা বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

বিশেষ করে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইইউয়ের দেয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

নিষেধাজ্ঞার কারণে ইরানের অর্থনীতি সংকুচিত হয়ে পড়েছিল। পরমাণু চুক্তি হওয়ার ফলে ব্যবসা-বাণিজ্য ও বিদেশি বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে প্রবেশের সুযোগ পায় ইরান। এ ছাড়া বিভিন্ন দেশে বাজেয়াপ্ত থাকা কোটি কোটি ডলারের সম্পদের অধিকারও ফিরে পায় দেশটি।

ইরানের সঙ্গে পরমাণু চুক্তিটি করেছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য।

এই দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া এবং জার্মান। অবশ্য চুক্তির আগে ও পরে ইরান বরাবরই দাবি করে এসেছে যে তাদের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ ছিল। তবে যুক্তরাষ্ট্র না চাইলেও চুক্তিতে স্বাক্ষরকারী অন্যান্য দেশ চায় চুক্তিটি অটুট থাকুক।

এছাড়াও রয়েছে

রোহিঙ্গাদের অধিকার নিশ্চিতে মিয়ানমারকে দৃঢ় পদক্ষেপের আহ্বান গ্রিনের

ভারতের সাবেক কূটনীতিক মাধুরী গুপ্তকে তিন বছরের কারাদণ্ড

ইসরাইলি দখলদারিত্বের অবসান হলেই শান্তি ফিরবে: তুরস্ক

কিউবায় বিমান বিধ্বস্ত: মৃতদেহ বেড়ে ১১০ জনে

আফগানিস্তানে ক্রিকেট টুর্নামেন্টে বোমা হামলায় নিহত ৮

কিউবায় বিমান বিধ্বস্ত, নিহত ১০০

মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থায় সাবেক প্রধানমন্ত্রী নাজিবকে তলব

হ্যারি-মেগানের বিয়ে অনুষ্ঠিত

ইতালিয়ান ওপেন টেনিসের শিরোপা জিতেছে নাদাল

ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন মেসি

সিনিয়র ক্রিকেটারের সঙ্গে বৈঠকে গ্যারি কারস্টেন

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক