আন্তর্জাতিক

বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ (১৩:০৬)

মার্কিন কংগ্রেসে জাতীয়তাবাদের নিন্দা ম্যাক্রোর

মার্কিন কংগ্রেসে জাতীয়তাবাদের নিন্দা ম্যাক্রোর

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ কট্টর সমালোচনা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দেয়া ভাষণে ম্যাঁক্রো জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদের সমালোচনা করে বলেন, এ ধরনের নীতি বৈশ্বিক সমৃদ্ধির জন্য হুমকি।

ম্যাঁক্রো বলেন, ভয় থেকে বাঁচতে বিচ্ছিন্নতাবাদ ও জাতীয়তাবাদ সাময়িকভাবে কাজে লাগতে পারে। তবে বিশ্বের জন্য দরজা বন্ধ করে দিলে ভয়-সন্ত্রাসের বিকাশ বন্ধ হবে না। এর ফলে নাগরিকদের ভয়ভীতি নিভে যাবে না বরং আরো স্ফুলিঙ্গ আকারে আসতে পারে।

তিনি আরও বলেন, ‘আমরা কখনো কট্টর জাতীয়তাবাদকে প্রশ্রয় দিব না। বিশ্বের অগ্রগতিতে কট্টর জাতীয়তাবাদ বাধা হিসেবে কাজ করে’।

এর আগে ইউরোপীয় কমিশনে দেয়া ভাষণেও ম্যঁক্রো জাতীয়তাবাদের সমালোচনা করেন। তিনি বলেন, ইউরোপের অনেক দেশ কট্টর জাতীয়তাবাদের দিকে ঝুঁকছ, যা বিশ্বের জন্য চরম হুমকি।

কংগ্রেসে দেয়া ভাষণে ম্যঁক্রো বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে বহুপাক্ষীক সম্পর্কের ধারা সৃষ্টি করেছে। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় এ ধারা আরও বেশি প্রয়োজন।

এদিকে বহুপাক্ষীকতার গুরুত্ব বুঝিয়ে ম্যাঁক্রো বলেন, পশ্চিমা শক্তি যদি কট্টর জাতীয়তাবাদের নীতি ঠেকাতে না পারে তাহলে জাতিসংঘ ও ন্যাটোর উদ্যোগ মুখ থুবড়ে পড়বে।

ফরাসি নেতা আরও বলেন, ‘চরম জাতীয়তাবাদের যে কাজ সহিংস হওয়া, তা আমরা হতে দেবো না। আরো সমৃদ্ধির আশা থাকা এই পৃথিবীকে আমরা অস্থির হতে দেবো না।’

এদিকে ইরান ও পরিবেশ ইস্যুতে ট্রাম্পের সঙ্গে তার দ্বিমতের কথা উল্লেখ করে তিনি বলেন, বেশ কয়েকটি ইস্যুতে আমাদের আলোচনার দরকার রয়েছে। আমরা মনে করি আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান করতে হবে। এর আগে কংগ্রেসে গ্রেসে তাঁকে তিন মিনিটের স্ট্যান্ডিং ওভেশন (দাঁড়িয়ে সম্মান জানানো) দেয়া হয়।

এছাড়াও রয়েছে

কিউবায় বিমান বিধ্বস্ত: মৃতদেহ বেড়ে ১১০ জনে

আফগানিস্তানে ক্রিকেট টুর্নামেন্টে বোমা হামলায় নিহত ৮

কিউবায় বিমান বিধ্বস্ত, নিহত ১০০

মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থায় সাবেক প্রধানমন্ত্রী নাজিবকে তলব

হ্যারি-মেগানের বিয়ে অনুষ্ঠিত

টেক্সাসে একটি হাইস্কুলে গুলিবর্ষণের ঘটনায় ১০ জন নিহত

হেলিকপ্টার থেকে গোলাবারুদের বাক্স পড়ল প্রাথমিক বিদ্যালয়ের উপর!

মিয়ানমারের সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন পাস

কাদেরের মন্তব্যে, একতরফা নির্বাচনের ইঙ্গিত: রিজভী

মিঠাপুকুরে নাইটকোচের সঙ্গে ট্রাকের সংঘর্ষ, নিহত ২ আহত ১০

মাদকের বিরুদ্ধে অভিযান চলবে: কামাল

আরো একটি রূপকথার বিয়ের সাক্ষী হলো বিশ্ববাসী